২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাকৃবির উপাচার্য হজে ॥ আয়োজন ছাড়াই চলে গেল প্রতিষ্ঠাবার্ষিকী

বাকৃবি সংবাদদাতা ॥ মঙ্গলবার ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রশাসনের কোন কর্মসূচী চোখে পড়েনি। এদিকে বিশ্ববিদ্যালয় দিবসে কোন কর্মসূচী না থাকায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বাকৃবি’র প্রতিষ্ঠাবার্ষিকী আগস্ট মাসে। দুই দিন আগেই জাতীয় শোক দিবস। শোকের মাসে প্রতিষ্ঠাবার্ষিকী থাকায় তেমন জাঁকজমকের সঙ্গে বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হয় না। শুধু র‌্যালি, বৃক্ষরোপণ, আলোচনাসভা বা দোয়া মাহফিল করেই শেষ করা হয় বিশ্ববিদ্যালয় দিবসের আয়োজন। তবে এই বছর প্রতিষ্ঠাবার্ষিকীতে কোন অনুষ্ঠানের আয়োজনই রাখা হয়নি। ফলে প্রচ- হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। ১৮ আগস্ট ঘড়িতে রাত ১২.০১ মিনিট বাজার সঙ্গে সঙ্গেই যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্œ স্থাপনার ছবিতে শুভ জন্মদিন বাকৃবি লেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছে। কিন্তু সকাল থেকে ক্লাস-পরীক্ষা ছাড়া কোন আয়োজন না দেখে প্রচ- ক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা। যোগযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করে। এদিকে উপাচার্য বিশ্ববিদ্যালয়ে উপস্থিত না থাকায় প্রতিষ্ঠা বার্ষিকীর কোন অনুষ্ঠান রাখা হয়নি বলে জানিয়েছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের পরিচালন ড. আমিনুল রহমান বলেন, উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আকবর, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. জসিমউদ্দিন খানসহ প্রায় ৪৩ জন শিক্ষক হজ পালন করতে যাওয়ায় প্রশাসন প্রতিষ্ঠাবার্ষির্কীতে কোন অনুষ্ঠান রাখেনি। তবে উপচার্যসহ অন্য শিক্ষকরা হজ পালন শেষে ক্যাম্পাসে ফিরে এলে অক্টোবরের শেষে সপ্তাহে জাঁকজম করে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে।

চট্টগ্রামে ইউপি সদস্যের বাড়ি থেকে অস্ত্র উদ্ধার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জেলার সাতকানিয়া উপজেলার একটি হত্যা মামলা তদন্ত করতে গিয়ে সন্ধান মিলেছে স্থানীয় ইউনিয়ন পরিষদের এক সদস্যের অস্ত্রভা-ার। উপজেলার এওচিয়া ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ মাহফুজুল হককে (৪২) পুলিশ গ্রেফতার করে। পরে তার স্বীকারোক্তি অনুযায়ী উদ্ধার করা হয় বিভিন্ন ধরনের বিপুল পরিমাণ অস্ত্র।

জানা যায়, সিআইডির সদস্যরা সোমবার রাতে ইউপি সদস্য মাহফুজুল হককে গ্রেফতার করে। পরে তার তথ্যানুযায়ী বাড়ির পাশের ডোবায় তল্লাশি চালিয়ে উদ্ধার করে একটি বিদেশী একে-২২ রাইফেল, ৬ রাউন্ড গুলি, দুটি ম্যাগাজিন, তিনটি এলজি, তিন রাউন্ড সেভেন পয়েন্ট সিক্স বোরের গুলি এবং সাত রাউন্ড কার্তুজ।

গ্রেফতার এই ইউপি সদস্য এওচিয়া ইউপি পরিষদের সদস্য ছাড়াও ইউনিট যুবলীগের সহ-সভাপতি। নিজেকে তিনি স্থানীয় সংসদ সদস্য ড. আবু রেজা মোঃ নেজামউদ্দিন নদভীর অনুসারী হিসেবে দাবি করে থাকেন। এদিকে, মাহফুজুল হক মেম্বারকে গ্রেফতারের পর অনেকটাই উদ্ঘাটিত হয়েছে সাতকানিয়ার হাফেজ আহমেদ হত্যা পরিকল্পনার রহস্যও। গত ৭ জানুয়ারি রাত তিনটার দিকে হামলার ঘটনা ঘটেছিল এওচিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হাফেজ আহমদের বাড়িতে। সেদিন অস্ত্রধারী সন্ত্রাসীদের গুলিতে মারা যান এই আওয়ামী লীগ নেতার শাশুড়ি আনোয়ারা বেগম (৪২)।