১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীনের বাণিজ্যমন্ত্রী ২৫ আগস্ট আসছেন

স্টাফ রিপোর্টার ॥ চীনের বাণিজ্যমন্ত্রী গাও হোচ্যাঙ আগামী ২৫ আগস্ট দুই দিনের সফরে ঢাকায় আসছেন। চলতি বছরের শেষভাগে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের বাংলাদেশ সফরের গ্রাউন্ড ওয়ার্ক হিসেবে তিনি ঢাকা আসছেন। এছাড়া ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনের প্রধানমন্ত্রীর আসন্ন সফর নিয়ে ঢাকা-বেইজিংয়ের প্রস্তুতি চলছে। তবে চীন সরকারপ্রধানের সফরের আগেই চীনের বাণিজ্যমন্ত্রী গাও হোচ্যাঙ বাংলাদেশ সফরে আসছেন। ঢাকা সফরকালে চীনের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে পৃথক বৈঠক হবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও চীনের বাণিজ্যমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ ও চীনের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে চলতি বছরজুড়ে উভয় দেশে কর্মসূচী পালিত হচ্ছে। ওই কর্মসূচীর আওতায় সরকার ও রাষ্ট্রপ্রধানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সফর বিনিময় হবে। গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেইজিং সফর করেন। সেই সময়ে দেশটির প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি।