২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভোটার তালিকা হালনাগাদ অপ্রাপ্ত বয়স্কদের তথ্য সংগ্রহের বিরুদ্ধে হাইকোর্টের র

স্টাফ রিপোর্টার ॥ আঠারো বছরের কম বা অপ্রাপ্ত বয়স্কদের বিষয়ে তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগাদ কাযক্রম কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে হাইকোর্টে রুল জারি হয়েছে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ প্রদান করেছে। আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী ড. শাহদিন মালিক। তার সঙ্গে ছিলেন এম মনজুর আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্র্নি জেনারেল মোঃ মোতাহার হোসেন সাজু।

আদেশের পর ড. শাহদিন মালিক সাংবাদিকদের বলেন, আইনে বলা আছে ১৮ বছর হয়েছে তাদেরকেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে। যেহেতু ১৮ বছরের কম বয়সীদের অন্তর্ভুক্ত করা আইনের মধ্যে পড়ে না। এ জন্যই এই রিট করা হয়েছে।

আগামী ১০ দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সবিচকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে। জারি করা রুলে যাদের বয়স ১৮ বছরের কম, তাদের তথ্য সংগ্রহের কার্যক্রম কেন বেআইনী ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের সঙ্গে ১৮ বছরের কম বয়সীদের তথ্য সংগ্রহের বিষয়ে গত ২৪ জুলাই নির্বাচন কমিশনের প্রকাশিত বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রীমকোর্টের আইনজীবী জেড আই খান পান্না সোমবার এই রিট আবেদন করেন।