২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সাড়ে ৫শ কোটি টাকার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে সূচকের ইতিবাচক প্রবণতা অব্যাহত রয়েছে। আগের দিনের ধারাবাহিকতায় দেশের দুই বাজারেই বুধবারে লেনদেন শেষ হয়েছে সূচকের বৃদ্ধি দিয়ে। একই সঙ্গে মঙ্গলবারের তুলনায় বুধবারে লেনদেনের পরিমানও বেড়েছে দুই বাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবারে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫০ কোটি ১৯ লাখ টাকার। যা আগের দিনের তুলনায় ২১ কোটি ৬১ লাখ টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫২৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির শেয়ার দর।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮১৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৪৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো - স্কয়ার ফার্মা সিটিউক্যালস লিমিটেড, এ্যাপেক্স ট্যানারি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ইসলামী ব্যাংক, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, ফ্যামিলিটেক্স, সিঅ্যান্ডএ টেক্সটাইল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালিস, লাফার্জ সুরমা সিমেন্ট।

একই সঙ্গে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন এ স্টক একচেঞ্জে ৮৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৭৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১০২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ম্যারিকো, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বে´িমকো, ইউনাইটেড এয়ার, স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ, ন্যাশনাল ফিড মিলস লিমিটেড ও সি অ্যান্ড এ টেক্সটাইল।

নির্বাচিত সংবাদ