২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভূমিকার জন্য জাপানের ‘ক্ষমা চাওয়া বন্ধ করা উচিত’ ॥ জরিপ

  • দ্বিতীয় বিশ্বযুদ্ধে

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভূমিকার জন্য জাপানের ক্ষমা চাওয়া বন্ধ করা উচিত। একটি জরিপে অধিকাংশ ভোটার এই মত দিয়েছে। তবে তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর একটি বক্তব্যের ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ওই বক্তব্যটি চীন ও দক্ষিণ কোরিয়াকে ক্ষুব্ধ করেছে। খবর এএফপির।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ বন্ধের ৭০তম বার্ষিকীর প্রাক্কালে জাপানের জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী শিনজো আবে যুদ্ধে জাপানের ভূমিকায় তীব্র অনুশোচনা প্রকাশ করে জানান, আগের ক্ষমা প্রার্থনা বহাল থাকবে।

যুদ্ধের সময় টোকিওর কর্মকা-ের জন্য ভবিষ্যত প্রজন্মকে দুঃখ প্রকাশের বিষয়টি ‘আগে থেকেই নির্ধারণ’ করা উচিত নয়। জাপানের সর্বাধিক প্রচারিত পত্রিকা ইয়োমিউরি বুধবার জনমত জরিপটি প্রকাশ করে। এতে দেখা যায়, জরিপে অংশ নেয়া ৬৩ শতাংশ মানুষ এ ব্যাপারে একমত যে, জাপানকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে তার ভূমিকার জন্য দুঃখ প্রকাশ করা থেকে বিরত থাকা উচিত। অন্যদিকে ২৭ শতাংশ মনে করে জাপানের দুঃখ প্রকাশ অব্যাহত রাখা উচিত। যদিও জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে দুই- তৃতীয়াংশের বেশি লোক জাতির পক্ষ থেকে আবের পূর্ববর্তী দুঃখ প্রকাশকে সমর্থন জানিয়েছে। ১ হাজার ৭৬১ জন জাপানী এই জরিপটিতে অংশ নেয়।