২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজীপুরের মেয়র মান্নান সাসপেন্ড

বিশেষ প্রতিনিধি ॥ গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর আগে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী এবং রাজশাহীর মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলকেও বরখাস্ত করা হয়। নাশকতার মামলায় কারাবন্দী মান্নানকে বরখাস্ত করে বুধবার প্রজ্ঞাপন জারি হয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে। ফৌজদারি মামলায় আটক থাকায় সিটি কর্পোরেশন আইনে তাদের বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগের সহকারী সচিব একেএম আনিছুজ্জামান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, মান্নানের বিরুদ্ধে জয়দেবপুর থানার একটি ফৌজদারি মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ায় স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

একই কারণে বুলবুল ও আরিফুলকেও বরখাস্ত করে সরকার। তারা তিনজনই বিএনপির নেতা। দলটির অভিযোগ, তাদের নির্বাচিত জনপ্রতিনিধিদের সরিয়ে দিতেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ‘মিথ্যা’ মামলা দিচ্ছে।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য মান্নানকে গত ১১ ফেব্রুয়ারি তার ঢাকার বারিধারার বাসা থেকে গ্রেফতার করে পুলিশ। তারপর থেকে তিনি কারাগারে রয়েছেন। তার জায়গায় গত ৮ মার্চ থেকে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ।

মান্নানের বিরুদ্ধে মোট আটটি মামলা রয়েছে। সবটিতেই আদালত থেকে জামিন পেয়েছিলেন তিনি। তবে একটিতে জামিন স্থগিতের আদেশ হওয়ায় মুক্তি পাননি তিনি। ২০১৩ সালের জুনে অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে রাজশাহীতে বুলবুল এবং সিলেটে আরিফুল জয়ী হন। পরের মাসে গাজীপুরে নির্বাচনে বিজয়ী হন মান্নান।

গাজীপুর সিটি কর্পোরেশনের সহকারী সচিব নেজামুল হক জানান, বুধবার দুপুর ২টার দিকে মেয়র মান্নানকে সাময়িক বরখাস্তের আদেশের কপি ই-মেইলের মাধ্যমে পাওয়া গেছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, তার বিরুদ্ধে দায়েরকৃত জয়দেবপুর থানায় ফৌজদারি মামলা অভিযোগপত্র গাজীপুর জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে গত ১২ মে গৃহীত হয়েছে। যেহেতু স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ (২০০৯ সালের ৬০ নং আইন) এর ধারা ১২ এর উপধারা (১) মোতাবেক সিটি কর্পোরেশনের মেয়র বা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালতে গৃহীত হলে তাকে সাময়িক বরখাস্ত করার বিধান রয়েছে। সেহেতু গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নানকে ওই ধারার প্রদত্ত ক্ষমতাবলে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।