১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • দুর্নীতি রোধে ২২ হাজার স্কুলে ‘সততা সংঘ’ গঠন করা হবে দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস॥ দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান মোঃ বদিউজ্জামান বলেন, প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত শুদ্ধাচারের অনুশীলনের মাধ্যমে প্রাতিষ্ঠানিক শুদ্ধাচার নিশ্চিত করা সম্ভব। রাষ্ট্র তথা সমাজে সাম্য প্রতিষ্ঠায় আন্তরিকতার সাথে জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দিতে হবে। তিনি বলেন, সমাজে দুর্নীতির বিরুদ্ধে মানুষকে উদ্বুদ্ধ করতে দুদক বিভিন্ন ধরণের সভা-সেমিনার করছে। কোমলমতি ছাত্র-ছাত্রীদের মননে সততার বীজ রোপণ করতে দেশে বাইশ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘সততা সংঘ’ নামে কমিটি গঠন করা হবে। তিনি বুধবার সকালে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে ‘ শুদ্ধাচার কৌশল’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ।

খুলনায় কৃষক হত্যা মামলায় ১১ আসামির যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় যশোরের কৃষক আব্দুস সামাদ হত্যা মামলায় ১১ আসামিকে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে এক বছর করে বিনাশ্রম কারাদ-ের আদেশ দেয়া হয়েছে।

বুধবার দুপুরে খুলনার বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার এই রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্তরা হচ্ছেন- আব্দুর রাজ্জাক, রফিকুল ইসলাম ওরফে রফিক (১), সিরাজুল ইসলাম, দীন ইসলাম, শাহদাত হোসেন ওরফে জাহাতাপ, আলতাফ হোসেন, সোহরাব হোসেন, তোরাব হোসেন, জাকির হোসেন, রফিক (২) ও আব্দুর রাজ্জাক।

ায় ঘোষণার সময় আসামিরা কাঠগড়ায় উপস্থিত ছিলেন। তাদের কারাগারে পাঠানো হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, জমিজমা ও এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ১৯৯৫ সালের ১ ফেব্রুয়ারি গভীর রাতে আসামিরা অস্ত্রের মুখে কৃষক আব্দুস সামাদকে বাড়ি থেকে অপহরণ করে নিকটবর্তী প্রাইমারী স্কুলে নিয়ে যায়। সেখানে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে মৃত ভেবে আসামিরা চলে যায়। পরে স্বজনরা এলাকাবাসীর সহায়তায় তাকে উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

পচা মাংস বিক্রির দায়ে জেল

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৯ আগস্ট ॥ কালীগঞ্জ উপজেলায় বাসি-পচা মাংস বিক্রির অপরাধে রিকু ইসলাম (১৮) নামের এক মাংস ব্যবসায়ীর ৭ দিন কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার রাতে লালমনিরহাটের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল করিম খাবার অযোগ্য মাংস বিক্রি করার অপরাধে কারাদ- দেয়। মদাতি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাদের জানান, রোগাক্রান্ত গরু জবাই করে তার ইউনিয়নের চামটারহাটে বিক্রি করার সময় জনতা রিকু ইসলামকে আটক করে ইউনিয়ন পরিষদের সোপর্দ করে।

দুর্যোগ বিষয়ক কর্মশালা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ দুর্যোগে সাংবাদিকদের করণীয় শীর্ষক এক কর্মশালা বুধবার সাতক্ষীরা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে সুশীলনের দুর্যোগ ব্যবস্থাপনা ম্যানেজার কার্তিক চন্দ্র বিশ্বাস বক্তব্য রাখেন। কর্মশালায় ৩০ জন সংবাদকর্মী অংশ নেন।

লালমনিরহাটে স্কুল‍ ছাত্রীকে অপহরণ ॥ কিশোরকে গণধোলাই

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৯ আগস্ট ॥ বগুড়ায় কর্মরত সাব রেজিস্ট্রারের একমাত্র কিশোর পুত্র ৮ম শ্রেণীর এক ছাত্রীকে অপহরণ করতে এসে লালমনিরহাট সদর থানার সামনে গণধোলাইয়ের শিকার হয়েছে।

পরে পুলিশ কারসহ বখাটে কিশোর তুষার মন্ডলকে (১৪) আটক করে থানায় রাখে। রাতভর চলে হাইপ্রোফাইল ব্যক্তিদের তদবির। শেষ পর্যন্ত গভীর রাতে ছাড়িয়ে নিয়ে গেছে বখাটে কিশোরের স্বজনরা।

লালমনিরহাট সরকারী বালিকা বিদ্যালয়ের গেম টিচার মোঃ আলমগীর হোসেন জানান, মঙ্গলবার বিকেলে প্রতিদিনের ন্যায় স্কুলের মাঠে শিক্ষার্থীদের নিয়ে গঠিত স্কুল ফুটবল টিমের খেলার প্রাকটিস চলছিল। হঠাৎ ৮ম শ্রেণীর এক শিক্ষার্থী নেই। অন্য শিক্ষার্থীদের মারফত জানতে পারে সাদা রঙ্গের একটি কারে করে তাকে ঘুরতে নিয়ে যাওয়ার কথা বলে অপহরণ করা হয়েছে।

পরে সতীর্থ শিক্ষার্থী ও খেলোয়াড় কৌশলে কিশোরীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে। তার সঙ্গে সেও যেতে চায়। অপহরণকারী তার ছলনায় ভুলে যায়। সে পুনরায় স্কুলের সামনে কার নিয়ে চলে আসে। পুনরায় অপহরণকারী ফিরে এসে অপহৃত ছাত্রীটিকে কার হতে বের করে নেয়। চিৎকার দিয়ে মানুষ জড়ো করা হয়। অপহরণকারী ঘটনা বেগতিক দেখে কার নিয়ে দ্রুত পালাতে থাকে। এই সময় শিক্ষার্থী কিশোরী চিৎকার দেয়। থানার সামনে এসে মোড় ঘুরাতে ধরে কারটি সজোড়ে ওয়ালে ধাক্কা লাগে। কারটি থামাতে বাধ্য হয়।

জনতা অপহরণকারী সন্দেহে ধনাঢ্য সাব রেজিস্ট্রারের পুত্রকে গণধোলাই দেয়।

রাঙ্গামাটিতে ভারি

বর্ষণে সড়কে

ধস

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১৯ আগস্ট ॥ গত ২৪ ঘণ্টার প্রবল ভারী বষর্ণের ফলে কাপ্তাই হ্রদ বেস্টিত রাঙ্গামাটি শহরের পার্বত্য চট্টগ্রাম উন্নযন বোর্ড সংলগ্ন প্রধান সড়কের এক অংশ ধসে পড়েছ্ েফলে এই সড়ক দিয়ে ভারি যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

ভাবী বষণের কারণে চট্টগ্রাম ও রাঙ্গহামাটি সড়কের সাপছড়ি এলাকায কয়েক স্থানে সড়ক ধসে পড়ায় এই সড়কে ভারী যানবাহন চলাচল ঝুকিঁ পূর্ণ হয়ে পড়েছে। এছাড়া শহর ব্যাপক পাহাড় ধসের কবলে পড়েছে।

এতে করে শহরের বিভিন্ন স্থানে পাহাড়ের পাদদেশে অবস্থানরত প্রায় ৪০ হাজার মানুষ আবারও ঝুকিঁতে পড়েছে।

সুরমায় পানি বিপদসীমার

ওপরে

নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ১৯ আগস্ট ॥ সীমান্তের ওপার থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও থেমে থেমে বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জে সুরমানদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নদীতে পানি বাড়ার সংগে সংগে বাড়ছে হাওর এলাকার পানি। স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায় বুধবার বেলা ১২ টায় সুরমানদীর পানি বিপদ সীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত ২৪ ঘন্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে তারা। বৃষ্টির কারণে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। জেলার নি¤œাঞ্চলের গ্রামগুলি প্লাবিত হচ্ছে।

শরীয়তপুরে সড়ক

অবরোধ ॥ বাস

ধর্মঘটের ডাক

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ১৯ আগস্ট ॥ দুদকের একটি মামলায় শরীয়তপুর জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌরসভা মেয়র আব্দুর রব মুন্সীসহ ৯ দলীয় নেতাকর্মী বুধবার শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করলে আদালত তাদের জামিনের আবেদন নামঞ্জুর করে তাদের জেলহাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

এদিকে জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র আব্দুর রব মুন্সীসহ ৯ দলীয় নেতাকর্মীর জেলহাজতে প্রেরণের সংবাদ জেলা শহরে ছড়িয়ে পড়লে দলীয় কর্মী-সমর্থকরা শরীয়তপুর-মাদারীপুর ও শরীয়তপুর-চাঁদপুর সড়কের আংগারিয়া ও মনোহর বাজার এলাকায় গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখে। এ সময় শরীয়তপুর-ঢাকা, শরীয়তপুর-চাঁদপুর ও শরীয়তপুর-মাদারীপুর সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে গাছের গুঁড়ি সরিয়ে দেয়। এছাড়াও শরীয়তপুর জেলা বাস মালিক সমিতি ও জেলা আটো-রিক্সা-ভ্যান সমিতি বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে।

খুলনায় বগি লাইনচ্যুত

আট ঘণ্টা পর

ট্রেন চলাচল

স্বাভাবিক

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় মালবাহী একটি ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ায় প্রায় সাড়ে ৮ ঘণ্টা সারাদেশের সঙ্গে খুলনার রেল যোগাযোগ বন্ধ ছিল। বগুড়ার শান্তাহার থেকে ছেড়ে আসা খুলনাগামী মালবাহী ওই ট্রেনটি বুধবার সকাল সাড়ে ৬টার দিকে নগরীর দৌলতপুরে পৌঁছালে দু’টি বগি লাইনচ্যুত হয়। এতে সিঙ্গেল লাইনের এ রেল পথটি বন্ধ হয়ে যাওয়ায় খুলনা স্টেশন থেকে দেশের বিভিন্ন স্থানের উদ্দেশে ৫টি ট্রেন ছেড়ে যেতে পারেনি।

চবিতে সান্ধ্যকালীন

কোর্স চালুর

প্রতিবাদে সমাবেশ

চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স চালুর সিদ্ধান্তের প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট। বুধাবার বেলা ১টায় এ কর্মসূচী পালিত হয়। এতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, ছাত্রফেডারেশনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মিছিলটি চবি চাকসু ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে শেষ হয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, ‘এক বিশ্ববিদ্যালয়ে একই সঙ্গে দুই নীতি চলতে পাওে না। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো চলে জনগণের ট্যাক্সের টাকায়। তাই সকল মানুষের শিক্ষার অধিকার নিশ্চিত করা ও বিশ্ববিদ্যালয়ের সকল অবকাঠামো ছাত্রদের কল্যাণে ব্যবহার করা প্রশাসনের দায়িত্ব।’

চসিকের প্যানেল মেয়র নির্বাচন

আজ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নব নির্বাচিত পরিষদের প্যানেল মেয়র নির্বাচন আজ বৃহস্পতিবার। মোট তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২ কাউন্সিলর। সংরক্ষিত নারী ওয়ার্ডের ১৪ কাউন্সিলরসহ মোট ৫৫ কাউন্সিলরের ভোটে নির্বাচিত হবে এই প্যানেল। চসিক সূত্রে জানা যায়, প্যানেলে ২ জন পুরুষ ও ১ জন মহিলা নির্বাচিত হয়ে থাকেন।

এবার প্যানেল মেয়র হতে আগ্রহী পুরুষ প্রার্থীরা হলেনÑ কাউন্সিলর হাসান মাহমুদ হাসনী, ইসমাইল হোসেন বালি, জওহর লাল হাজারী, মোঃ গিয়াস উদ্দিন, নিছার উদ্দিন মঞ্জু, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু ও সালেহ আহমেদ চৌধুরী। আর একটি নারী প্যানেল মেয়র পদে প্রার্থী হচ্ছেন কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, আঞ্জুমান আরা বেগম, আফরোজা কালাম, মনোয়ারা বেগম মনি এবং ফারহানা জাবেদ।

চট্টগ্রামে বিশ্বসাহিত্য

কেন্দ্রের বই পড়া

কর্মসূচী উদ্বোধন

মঙ্গলবার ষষ্ঠ থেকে দশম শ্রেণীতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের জন্য বিশ্বসাহিত্য কেন্দ্র পরিচালিত বই পড়া কর্মসূচী ‘দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রম’ এর অংশ হিসেবে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে বই পড়া কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।

বিশ্বসাহিত্য কেন্দ্রর প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর যৌথভাবে বইপড়া কর্মসূচীর উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, বিকাশের চিফ এক্সটারনাল এ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব) শেখ মোঃ মনিরুল ইসলাম এবং বিশ্বসাহিত্য কেন্দ্র চট্টগ্রাম শাখার সংগঠক আলেক্স আলীম। দেশব্যাপী বই পড়া কার্যক্রম জোরদার করতে ২০১৫ সাল বিশ্বসাহিত্য কেন্দ্রকে ৩০,০০০ বই প্রদান করছে দেশের অন্যতম প্রধান মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ। Ñবিজ্ঞপ্তি

শিশু নির্যাতনের প্রতিবাদ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ দেশ জুড়ে শিশু হত্যা ও নির্যাতনের প্রতিবাদে স্মারকলিপি দিয়েছে মুন্সীগঞ্জের লাইব্রেরী ভিত্তিক শিশু সংগঠন লাইব্রেরী ফর দ্য চিলড্রেন। বুধবার প্রধানমন্ত্রীর কাছে দেয়া এই স্মারকলিপিটি মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদলের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। এতে শিশু অধিকার সংরক্ষণ এবং সাম্প্রতিক শিশু হত্যা ও নির্যাতনের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করা হয়। সংগঠনটির সভাপতি মো. ফারুক হোসেন ছাড়াও এই হস্তান্তর অনুষ্ঠানে ছিলেন প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল প্রমুখ।

ট্রেনে হিজড়াদের উৎপাত

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ উত্তরাঞ্চলের ৮টি আন্তঃনগর ট্রেন এখন হিজড়াদের দখলে। হিজড়াদের উৎপাতে অতিষ্ট হয়ে পড়েছেন ট্রেনের যাত্রী সাধারণ। জোটবদ্ধ হিজড়ারা প্রতিদিন কোন না কোন ট্রেনে আচমকা উঠে যাত্রীদের জিম্মি করে তাদের টাকা দিতে বাধ্য করছে। এদের অশ্নীল অঙ্গভঙ্গির কারণে বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে যাত্রীদের। পরিবার পরিজন নিয়ে ট্রেন ভ্রমণে আগ্রহ হারিয়ে ফেলছেন যাত্রীরা। আন্তঃনগর ট্রেনগুলোতে ভিক্ষুক, হকার ও হিজড়াদের উৎপাত বন্ধ করতে রেল কর্তৃপক্ষের নির্দেশ থাকলেও সংশ্লিষ্ট রেল কর্মকর্তা-কর্মচারীদের উদাসীনতায় তা কার্যকর করা সম্ভব হচ্ছে না।

সুুন্দরগঞ্জে বেহাল সড়ক ॥ দুর্ভোগ চরমে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৯ আগস্ট ॥ সুন্দরগঞ্জ উপজেলার পৌর এলাকার সড়কগুলো বেহাল। অসংখ্যক খানা-খন্দে ভরা সড়কগুলো যানবাহন ও পথচারী চলাচলের জন্য অকেজো হয়ে পড়েছে।

অথচ এগুলো সংস্কারে পৌরসভা বা উপজেলা পরিষদ এখন পর্যন্ত কোন উদ্যোগ গ্রহণ করেনি। উল্লেখ্য, বিভিন্ন স্থানে বৃষ্টির পানির স্র্রোতে সড়কের পাশ ধসে পড়ায় যান চলাচল হুমকির মুখে পড়েছে। সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে সড়কগুলোতে পানি জমে থাকায় পথ চলাচল মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে।

বিশেষ করে পৌর এলাকার প্রাণকেন্দ্র হতে মীরগঞ্জ বাজার সড়ক, ব্র্যাক মোড় সড়ক, ঝিনিয়া সড়ক, বেলকা সড়কগুলো এখন অসংখ্য খনা-খন্দে ভরপুর।

পৌর মেয়র আব্দুল্যাহ আল মামুন জানান, সড়কগুলো সংস্কারের চাহিদাপত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে মেরামত করা হবে।

সিলেটে পাঁচ দিনেও সন্ধান মেলেনি কলেজ ছাত্রের

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটে পাঁচ দিন ধরে এক কলেজছাত্র নিখোঁজ রয়েছে। এ ব্যাপারে সিলেট কোতোয়ালি মডেল থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। নিখোঁজ তৈফুর মিয়া ওরফে রাজু (১৭) সিলেট নগরীর আখালিয়াস্থ বাংলাদেশ বর্ডারগার্ড পাবলিক স্কুল এ্যান্ড কলেজের একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্র। তার বাড়ি সুনামগঞ্জের ছাতক উপজেলার বুরাইয়াবাজার এলাকাধীন খাগাহাটা গ্রামে। সে ওই গ্রামের মোঃ রফিক উদ্দিনের পুত্র।

রাজুর পারিবারিক সূত্র জানায়, কলেজে লেখাপড়ার সুবিধার্থে তৈফুর মিয়া ২৭ জুলাই সিলেট নগরীর সুবিদবাজারস্থ আব্দুল গণি সুপার মার্কেটের একটি মেসে ওঠে। সহপাঠী অন্য ছাত্রের সঙ্গে সে ওই মেসে বাস করছিল। গত ১৫ আগস্ট রাত ৮টার দিকে মেসের কক্ষে মোবাইল ফোন (০১৭২১-০৩৭৬৯৪) রেখে খাদ্যদ্রব্য কেনার কথা বলে সে নিচে নামলে আর মেসে ফিরেনি।

গাজীপুরে স্ত্রী হত্যার

দায়ে স্বামীর

মৃত্যুদ-

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৯ আগস্ট ॥ গাজীপুরে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ-াদেশ দিয়েছে আদালত। বুধবার দুপুরে গাজীপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক সৈয়দ জাহেদ মনসুর এ রায় ঘোষণা করেন। দ-প্রাপ্ত আসামির নাম জাহাঙ্গীর আলম (৩৭)। সে গাজীপুর মহানগরীর পূর্ব বাহাদুরপুর এলাকার মোজাম্মেল হোসেনের ছেলে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর দুই আসামি জাহাঙ্গীরের মা জাহানারা বেগম ও ভাই জাহিদ হাসানকে বেকসুর খালাস দেয়া হয়েছে।

জানা গেছে, ২০১০ সালের ১৫ আগস্ট ৫ লাখ টাকা যৌতুকের জন্য আয়েশা আক্তার লিজাকে (২৮) তার স্বামী জাহাঙ্গীর মারধর করে রক্তাক্ত জখম অবস্থায় বসতঘরে ফেলে রাখে। খবর পেয়ে আয়েশা আক্তারের পরিবারের লোকজন এসে তাকে উদ্ধার করে গাজীপুর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বাগেরহাটে ৪ জনের যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার, বাগেরহাট থেকে জানান, বাগেরহাটে চালককে হত্যা করে ভ্যান ছিনতাই ও লাশ গুম করার চেষ্টা মামলায় আদালত ৪ জনকে যাবজ্জীবন কারাদ-ের আদেশ দিয়েছেন। একই সঙ্গে প্রত্যেকের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদ-াদেশে দেন। বুধবার দুপুরে দ-প্রাপ্ত তিন আসামির উপস্থিতিতে জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান খান এ আদেশ দেন। দ-প্রাপ্তরা হলো- এনামুল মোল্লা, জাহীদ গাজী, একলাস ওরফে আসাফুল এবং আল আমিন শেখ। এদের মধ্যে আল আমিন শেখ পালাতক রয়েছে। জানা গেছে, ২০০৯ সালের ১৪ ফেব্রুয়ারি রামপাল উপজেলার শ্রী কলস গ্রামের জাহাঙ্গীর বেহারার ছেলে ভ্যানচালক জাকারিয়া প্রতিদিনের মতো ভ্যানচালাতে গিয়ে আর বাড়ি ফেরেনি। পরের দিন সকালে ফকিরহাট উপজেলার খুলনা-মংলা মহাসড়কের পাশে খেজুর বাগানে তার লাশ পাওয়া যায়।

ভারতে পাচারকালে

শিশু-নারীসহ

উদ্ধার ৩০

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ভারতে পাচারকালে শিশু, নারী ও পুরুষসহ ৩০ জনকে উদ্ধার করেছে অভয়নগর থানা পুলিশ। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়। ঘটনাটি ঘটে বুধবার সকাল ৮টার দিকে অভয়নগর উপজেলার ভৈরব নদ তীরবর্তী নওয়াপাড়া পীরবাড়ী ঘাটে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে পীরবাড়ী ঘাটে একটি ট্রলার থামে। সেই ট্রলার থেকে ১১ জন শিশু, ৯ জন মহিলা ও ১০ জন পুরুষ এবং এদের ভারতে পাঠাবার জন্য নিয়োজিত মানবপাচারকারী দালাল নড়াইল জেলার কালিয়া উপজেলার পেরোলী গ্রামের জাহিদ মুন্সি (৫৫) নেমে নওয়াপাড়া রেলস্টেশনের উদ্দেশে রওনা হওয়ার সময় স্থানীয় বাসিন্দাদের সন্দেহ হলে থানা-পুলিশে খবর দেয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে দালাল জাহিদ মুন্সী পালিয়ে গেলেও অন্য সকলকে পুলিশ হেফাজতে থানায় নেয়া হয়।

ভারতে যাওয়ার জন্য দালাল জাহিদের নিকট জনপ্রতি ৬ হাজার টাকা দেয়া হয়েছে। ওসি সেখ নাসির উদ্দীন জানান, আটকৃতদের যশোর আদালতে প্রেরণ করা হয়।

ঝিনাইদহে পানিতে

ডুবে শিশুর

মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১৯ আগস্ট ॥ সদর উপজেলার বানিয়াকান্দর গ্রামে পানিতে ডুবে শাওন নামে পাঁচ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। বুধবার সকালে বাড়ির পাশে খালের পানিতে ডুবে তার মৃত্যু হয়। শাওন বানিয়াকান্দর গ্রামের রুহুল আমিনের ছেলে। বানিয়াকান্দর গ্রামের সাবেক ইউপি মেম্বর আজিজুর রহমান জানান, শিশুটি সকালে বাড়ির পাশে খালের ধারে খেলা করছিল। হঠাৎ সে খালের পানিতে পড়ে ডুবে যায়। এর বেশ কিছুক্ষণ পর তার মৃতদেহ ভেসে উঠে। ঝিনাইদহের সহকারী পুলিশ সুপার গোপিনাথ কানজিলাল বলেন, বানিয়াকান্দর গ্রাম থেকে মোবাইল ফোনে পানিতে ডুবে শিশু মৃত্যুর খবর দেয়া হয়।

প্রশ্নপত্রে ভুল ॥

অধ্যক্ষের কার্যালয়

ঘেরাও

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সম্মান ২০০৯/২০১০ চতুর্থ বর্ষের হিসাব বিজ্ঞান বিভাগের গবেষণা শাস্ত্র পদ্ধতি (রিসার্চ ম্যাথোলজি) বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্রে ভুলের কারণে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ পরীক্ষাকেন্দ্রে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করেছে পরীক্ষার্থীরা। কয়েকজন পরীক্ষার্থী জানান, বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ পরীক্ষাকেন্দ্রে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ও কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম বিশ্ববিদ্যালয় কলেজের ১৬০ জন পরীক্ষার্থী হিসাব বিজ্ঞান বিভাগের গবেষণা শাস্ত্র পদ্ধতি (রিসার্চ ম্যাথোলজি) বিষয়ের পরীক্ষা দিচ্ছিলেন। কিন্তু পরীক্ষাকেন্দ্রের ৩০১ ও ৩০২ নং কক্ষের ১২২ জন পরীক্ষার্থীর প্রশ্নপত্রে ১৬ নং প্রশ্নের আংশিক ও ১৭ নং প্রশ্ন ছিল না। এর ফলে পরীক্ষার্থীরা ২০ নম্বর উত্তর করতে পারেননি। পরে বিষয়টি পরীক্ষার্থীরা তাৎক্ষণিক কলেজ কর্তৃপক্ষকে অবগত করেন। কিন্তু এতে কোনো প্রতিকার না পেয়ে পরীক্ষা শেষে দুপুর ১টা থেকে কলেজের অধ্যক্ষের কক্ষ ঘেরাও করে বিক্ষোভ করে।

বান্দরবানে আদিবাসী

ছাত্রী ধর্ষণের

শিকার

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ১৯ আগস্ট ॥ লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে গিয়ে এক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় হাসপাতাল কর্মচারী নুর মোহাম্মদকে আটক করেছে পুলিশ।

ধর্ষণের শিকার ছাত্রীর চাচা অজহা ত্রিপুরা জানান, সোমবার ছাত্রীটির সঙ্গে তার মায়ের ঝগড়া হয়। এক পর্যায়ে মা মেয়ের গায়ে হাত তুললে প্রচ- আঘাতপ্রাপ্ত হয় ছাত্রীটি। আহত ছাত্রীকে প্রাথমিক চিকিৎসা দেয়ার জন্য পরের দিন মঙ্গলবার লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ সময় ছাত্রীটি একা ঔষধ কিনতে যাওয়ার পথে হাসপাতালের কর্মচারী তাকে ধর্ষণ করে।

ধর্ষণের শিকার ছাত্রীকে বুধবার সন্ধ্যায় লামা থেকে শারীরিক পরীক্ষার জন্য বান্দরবান জেলা সদর হাসপাতালে নিয়ে আসা হয়।

এ ঘটনায় ছাত্রীর আত্মীয় উলিয়াম ত্রিপুরা বাদী হয়ে লামা থানায় নুর মোহাম্মদ, সেলিম ও শাহ আলমের বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করে।

বিএম কলেজের সাবেক অধ্যক্ষ ও জিএসের

কারাদ-

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ অর্থ আত্মসাতের ঘটনায় দুদকের দায়ের করা মামলায় বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের সাবেক অধ্যক্ষ নুরুল আনোয়ার ও সাবেক জিএস আবু জাফর বাদলকে কারাদ- দিয়েছেন আদালত। বুধবার দুপুরে বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় ঘোষণা করেন। আদালত সূত্রে জানা গেছে, রায়ে অধ্যক্ষ নুরুল আনোয়ারকে চার বছরের সশ্রম কারাদ- ও ৪ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদ- এবং জিএস আবু জাফর সিকদার বাদলকে ২ বছরের সশ্রম কারাদ- দেয়।

ও ২ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদ- দিয়েছেন। উল্লেখ্য, ২০০২ সালে বিএম কলেজের বাকসু ভবনের সংস্কারের নামে ২ লাখ টাকা উত্তোলন করা হয়েছিল। তবে ১২ হাজার টাকার সংস্কারের কাজ করে বাকি ১ লাখ ৭৮ হাজার টাকা ওই সময়ের অধ্যক্ষ নুরুল আনোয়ার ও জিএস আবু জাফর সিকদার বাদল আত্মসাত করেন।