২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • আলপেটকিন ৮ বছর নিষিদ্ধ, পদক বাতিল

স্পোর্টস রিপোর্টার ॥ শাস্তিটা পেতেই হলো। ২৯ বছর বয়সী তুর্কী মহিলা এ্যাথলেট আসলি কাকির আলপেটকিন ক্যারিয়ারে দ্বিতীয়বার ডোপপাপী হওয়ার কারণে বড় শাস্তির মুখেই পড়েছেন। এবার তাকে ক্রীড়া সালিশ-নিষ্পত্তি আদালত (সিএএস) ৮ বছরের জন্য নিষিদ্ধ করেছে। একই দোষ দ্বিতীয়বার করার জন্য আলপেটকিন আজীবন নিষেধজ্ঞা পাওয়ার সংশয়ে ছিলেন। কিন্তু সেটা থেকে রক্ষা পেলেন তিনি। কিন্তু এর সঙ্গে ১৫০০ মিটার দৌড়ে অলিম্পিকে এবং ইউরোপিয়ান আসরে জেতা স্বর্ণপদক বাতিল করা হয়েছে। উভয় পদকই এবার তাকে ফিরিয়ে দিতে হবে। তুর্কী এ্যাথলেট আলপেটকিন ২০০৪ সালে রক্ত উদ্দীপক নিষিদ্ধ ওষুধ সেবনের জন্য দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। কিন্তু পরে ঠিকই ফিরে এসেছিলেন ট্র্যাক এ্যান্ড ফিল্ডে। কিন্তু নিজেকে আসলে শোধরাতে পারেননি। অন্ধকারের পথটাও ছাড়তে পারেননি। ২০১০ সালের জুলাই থেকে ২০১২ সালের অক্টোবর পর্যন্ত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়ার আগে ডোপ টেস্টের জন্য রক্তের যেসব নমুনা দিতে হয়েছে আলপেটকিনকে তাতে আবার নিষিদ্ধ ড্রাগের উপস্থিতি নিশ্চিত হয়েছে। সে কারণে ২০১৩ সালের এপ্রিলে হয়েছিলেন অস্থায়ীভাবে নিষিদ্ধ। তবে এবার ইন্টারন্যাশনাল এ্যাসোসিয়েশন অব এ্যাথলেটিক্স ফেডারেশন (আইএএএফ) সালিশ নিষ্পত্তি আদালতে আপীল করেছিল। কারণ তুর্কী এ্যাথলেটিক্স ফেডারেশন (টিএএফ) ২০১৩ সালের ডিসেম্বরে আলপেটকিনকে নিরপরাধ ঘোষণা করেছিল।

বিসিবির ‘এলিট প্লেয়ারস’ ক্যাম্পে ২৭ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ছুটি শেষে আবারও জাতীয় দলের ক্রিকেটাররা শনিবার থেকে ফিটনেস ধরে রাখার ক্যাম্পে অংশ নিতে যাচ্ছে। সেই কন্ডিশনিং ক্যাম্পের একটি নামও দেয়া হয়েছেÑ ‘এলিট প্লেয়ারস’। এ ক্যাম্পে ২৭ ক্রিকেটার সুযোগ পেয়েছেন।

শনিবার থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত টানা একমাস চলবে এ ক্যাম্প। ক্যাম্প শুরু হওয়ার দিন ডাক পাওয়া ক্রিকেটারদের সকাল পৌনে ১০টায় স্ট্রেংথ এ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়েনের কাছে রিপোর্ট করতে বলা হয়েছে।

কন্ডিশনিং ক্যাম্পেÑ তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, এনামুল হক বিজয়, রনি তালুকদার, মিঠুন আলী, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, শুভগত হোম, নাসির হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, আরাফাত সানি, জুবায়ের হোসেন লিখন, সোহাগ গাজী, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, মোহাম্মদ শহীদ, শফিউল ইসলাম, রবিউল ইসলাম ও আল-আমিন হোসেন সুযোগ পেয়েছেন। বাংলাদেশের বর্তমানের সেরা ক্রিকেটারদের নিয়েই এ ক্যাম্প শুরু হতে যাচ্ছে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেপ্টেম্বরের ২৮ তারিখে অস্ট্রেলিয়া ক্রিকেট দল আসবে বাংলাদেশে। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এ সিরিজে অংশ নিতে ২৭ ক্রিকেটার চেষ্টা চালিয়ে যাবে। এখান থেকে চূড়ান্ত দলও ঘোষণা করা হবে।

পিকের ক্ষমাপ্রার্থনা, তবু চার ম্যাচ নিষিদ্ধ

স্পোর্টস রিপোর্টার ॥ শাস্তি অনুমিতই ছিল। পরিধিটা কেমন হবে সেটাই ছিল দেখার। অবশেষে সেটাও নিশ্চিত হয়েছে। বার্সিলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন। যে কারণে স্প্যানিশ লা লীগার নতুন মৌসুমের (২০১৫-১৬) প্রথম চার ম্যাচ খেলতে পারবেন না স্পেনের তারকা এই ডিফেন্ডার। এ জন্য সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে দুঃখ প্রকাশ করেছেন ২৮ বছর বয়সী পিকে। স্প্যানিশ ফুটবলের ডিসিপ্লিনারি কমিটি বুধবার পিকের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে। স্প্যানিশ সুপার কাপের দ্বিতীয় লেগের ম্যাচে ন্যূ-ক্যাম্পে চ্যাম্পিয়ন এ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে সরাসরি লালকার্ড দেখেন পিকে। লাইন্সম্যানকে অপমান করার কারণে তাকে মাঠ থেকে বের করে দেন রেফারি। ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুতেই দলের অন্যতম নির্ভরযোগ্য এই ডিফেন্ডারকে হারিয়ে অনেকটাই ছন্দ হারিয়ে ফেলে লুইস এনরিকের দল। এ ধরনের আচরণ ও লালকার্ডের জন্য টুইটারে ক্ষমা চেয়েছেন পিকে। মঙ্গলবার নিজের টুইটার এ্যাকাউন্টে পিকে লিখেছেন, আমি ঘটনাটির জন্য দুঃখ প্রকাশ করছি। কারণ সহকারী রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ জানানোর প্রক্রিয়াটা সঠিক ছিল না। ম্যাচটিতে ওই সময় বেশ উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছিল। এরপরও তার প্রতি কোন ধরনের অপমানজনক আচরণ করা মোটেও ঠিক হয়নি। বিলবাওয়ের বিরুদ্ধে ফিরতি লেগে কমপক্ষে চার গোল দেয়ার কঠিন লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল মেসি, পিকেরা, ইনিয়েস্তারা। প্রথমার্ধের শেষদিকে একটি গোল করে বার্সিলোনার আশার পালে হাওয়া লাগিয়েছিলেন মেসি। সেই ধারা ধরে রেখে দ্বিতীয়ার্ধের শুরুতেও বিলবাওকে চেপে ধরেছিলেন বার্সার ফরোয়ার্ডরা। কিন্তু ৫৫ মিনিটে পিকে অপ্রত্যাশিতভাবে লালকার্ড দেখে বসেন। বার্সিলোনার সুপার কাপ জেতার আশাও সেখানেই শেষ হয়ে যায়। শুধু তাই নয়, ২০০৯ সালের পর এক বছরে ছয় শিরোপা জয়ের স্বপ্নও শেষ হয় ক্যাটালানদের। সামান্য একটি অফসাইডের সিদ্ধান্ত নিজেদের বিরুদ্ধে যাওয়ায় লাইন্সম্যানের ওপর ক্ষোভ ঝাড়েন পিকে। লাইন্সম্যানকে অকথ্য ভাষায় গালি দেয়া শুরু করেন তিনি। গালাগালির একপর্যায়ে লাইন্সম্যানের মাকে নিয়ে অশ্লীল গালিও দিয়েছেন, যা কোনমতেই গ্রহণযোগ্য তো নয়ই, প্রকাশেরও নাকি অযোগ্য। রেফারি ভেলাসো কারবালো তাই লালকার্ড দেখাতে বাধ্য হন। ম্যাচ অফিসিয়ালকে অবমাননা ও অপমানজনক ভাষা ব্যবহারের দায়ে পিকের চার থেকে বারো ম্যাচ নিষিদ্ধ হওয়ার কথা শোনা যাচ্ছিল। শাস্তির বিষয়টি বুঝতে পেরেই হয়ত ক্ষমা চান তিনি। তবে ক্ষমা প্রার্থনা সত্ত্বেও শাস্তি এড়াতে পারেননি পিকে।

বাংলাদেশ বয়েজের নতুন কমিটি

মনজু সভাপতি

বীরু সম্পাদক

স্পোর্টস রিপোর্টার ॥ শেখ রাসেল ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ও ৩৯নং ওয়ার্ডের কাউন্সিলর ময়নুল হক মনজুকে সভাপতি ও মিজানুর রহমান ভূঁইয়া বীরুকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ বয়েজ ক্লাবের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। সোমবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়। আহ্বায়ক কমিটির মেয়াদ শেষ হওয়ায় এই নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক স্বল্প সময়ের মধ্যে গঠনতন্ত্র সংশোধন এবং পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন।

হাশিম আমলা ১২৪, দ. আফ্রিকা ৩০৪

স্পোর্টস রিপোর্টার ॥ হাশিম আমলার দুরন্ত সেঞ্চুরির ওপর ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩০৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ানে ব্যাট করতে নেমে অবশ্য ৪৬ রানে প্রথম উইকেট হারায় প্রোটিয়ারা। ১৬ রান করে আউট হন মরনে ভ্যানউইক। এরপরই আমলা-রাইলি রুশোর মধ্যে ১৮৫ রানের চমৎকার জুটি। দ্বিতীয় উইকেটে ৩৩.১ ওভারে এ রান করেন তারা। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এ্যাডাম মিলনের বলে বোল্ড হওয়ার আগে ১২৬ বলে ১৩ চার ও ৩ ছক্কায় ১২৪ রানের ম্যারাথন ইনিংস খেলেন দ.আফ্রিকান ওপেনার। ১১৯তম ওয়ানডেতে এটি আমলার ২১ নম্বর সেঞ্চুরি। প্রোটিয়াদের বড় সংগ্রহে রাইলি রুশোর অবদান যথেষ্ট। ১১২ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৮৯ রান করে আউট হন তিনি। শেষদিকে ছোট কয়েকটি ঝড়ো ইনিংস খেলে ফেরেন ডেভিড মিলার (১৪) ফারহান বিহারদিয়ান (১৫) ও ডেভিড ওয়াইজ (১৪)। নির্ধারিত পঞ্চাশ ওভারে ৭ উইকেটে তিন শ’ পেরোয় এবি ডি ভিলিয়ার্সের দল। অধিনায়ক নিজে অবশ্য ৯ রান করে আউট হন। নিউজিল্যান্ডের হয়ে পেসার মিলনে, মিচেল ম্যাকক্লেনঘান ২টি এবং জিমি নিশাম নেন ১টি করে উইকেট। ওয়ানডের আগে দুই ম্যাচের টি২০ সিরিজ ১-১এ অমীমাংসিত থাকে। কিউইদের কাছে হেরেই বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল প্রোটিয়াদের। ওয়ানডে সিরিজটি ঘিরে তাই আগ্রহের কমতি নেই।