১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভেনিস চলচ্চিত্র উৎসবে ‘বৃহন্নলা’

সংস্কৃতি ডেস্ক ॥ দেশে বাণিজ্যিক চলচ্চিত্রের সাফল্য, ব্যর্থতা ও দর্শকের গ্রহণযোগ্যতা নিয়ে নানা আলোচনা-সমালোচনা হলেও ছোট পর্দার নির্মাতা তথা অপেক্ষাকৃত কম জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতারা তাদের মেধার স্বাক্ষর রাখছেন নির্মাণের ক্ষেত্রে। এরই এসব নির্মাতা বাণিজ্যিক মুনাফার কথা চিন্তা না করে ব্যতিক্রমী গল্পের চলচ্চিত্র নির্মাণ করে দেশে-বিদেশে সম্মানিত হচ্ছেন। পুরস্কার অর্জন করে দেশের জন্য সম্মান বয়ে নিয়ে আসছেন। এ ধরনের একাধিক চলচ্চিত্র নির্মাণের পর তা দেশে-বিদেশে প্রশংসিত হওয়ার পাশাপাশি পুরস্কারও পেয়েছে। এমনি এক চলচ্চিত্র ‘বৃহন্নলা’।

‘বৃহন্নলা’ চলচ্চিত্রটি ইতোমধ্যে সিঙ্গাপুর, ইতালি, ভারতের দিল্লী ও জয়পুরসহ দেশ-বিদেশে বেশ কয়েকটি ফিল্ম উৎসবে অংশ নিয়ে পেয়েছে সেরা চলচ্চিত্র, সেরা চিত্রনাট্য, সেরা অভিনেত্রীর পুরস্কার। সরকারী অনুদানপ্রাপ্ত ‘বৃহন্নলা’ প্রযোজনা করেছেন ফিল্ম হকার, সহযোগী প্রযোজনায় এটিএন বাংলা। এ চলচ্চিত্রে অভিনয় করেছেন ফেরদৌস, সোহানা সাবা, ইন্তেখাব দিনার প্রমুখ। সর্বশেষ খবরে জানা গেছে, ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’। এর সুবাদে সমগ্র ইউরোপে চলচ্চিত্রটির জন্য বাজার তৈরি হবে। এবারই প্রথম বাংলাদেশের কোন চলচ্চিত্র ভেনিস ফিল্ম বাজারে নির্বাচিত হয়েছে। ভেনিস উৎসবের ৭২তম আসর শুরু হচ্ছে আগামী ২ সেপ্টেম্বর। ভেনিসে রয়েছে ইউরোপের অন্যতম বড় ফিল্ম বাজার। এই ফিল্ম বাজারে নিজেদের চলচ্চিত্র উৎসবে প্রদর্শন এবং বিপণনের বিষয়টি নিশ্চিত করার জন্য পৃথিবীর বাঘা পরিচালক প্রযোজকরা এই আয়োজনের দিকে মুখিয়ে থাকেন। সেদিক থেকে বাংলাদেশের একজন পরিচালকের একটি চলচ্চিত্র সেখানে প্রদর্শনের জন্য নির্বাচিত হওয়ায় বিষয়টিকে অনেকেই দেশীয় চলচ্চিত্রের ইতিবাচক হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা। এদিকে চলচ্চিত্রের পরিচালক মুরাদ পারভেজ বলেন, সাধারণ ফেস্টিভালগুলো আমি চলচ্চিত্র পাঠায়নি। শুধু বড় বড় উৎসবগুলোতেই পাঠিয়েছি। ভেনাস ইউরোপের অনেক বড় ফিল্ম মার্কেট। এখানে আমাদের চলচ্চিত্র সিলেক্ট হওয়াটা অনেক গর্বের। ‘বৃহন্নলা’ চলচ্চিত্রের সাফল্য দেখে আমার অনুজ নির্মাতারা উৎসাহিত হবে। মোরশেদুল ইসলামের চলচ্চিত্রে দেখে আমরা যেমন উৎসাহিত হয়েছিলাম।’

প্রসঙ্গত, পরিচালক মুরাদ পারভেজ ইতোমধ্যে তার প্রথম পরিচালনা ‘চন্দ্রগ্রহণ’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরষ্কার অর্জন করেন। সরকারি অনুদান প্রাপ্ত ‘বৃহন্নলা’ প্রযোজনা করেছেন ফিল্ম হকার এবং সহকারি প্রযোজক হিসাবে আছেন এটিএন বাংলা।