২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘খাদ্য অধিকার বাংলাদেশ’র যাত্রা শুরু

অনলাইন রিপোর্টার ॥ মানুষের পর্যাপ্ত ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করলো ‘খাদ্য অধিকার বাংলাদেশ’।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এর যাত্রা শুরু হয়।

খাদ্য অধিকার বাংলাদেশ’র চেয়ারম্যান ও অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

গত ৩০-৩১ মে ও ১ জুন ঢাকায় ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন’ অনুষ্ঠিত হয়। সম্মেলনের সিদ্ধান্ত অনুসারে এ সংগঠনটি আত্মপ্রকাশ করেছে।

খলিকুজ্জমান বলেন, বাংলাদেশে খাদ্য অধিকার নিশ্চিতে আমাদের লক্ষ্য অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন। এ নিয়ে আমরা নীতি নির্ধারকদের সঙ্গে কথা বলবো। খাদ্য নিরাপত্তা আইন করার প্রতিশ্রুতি দিয়েছে সরকার। আমাদের কাজ এ বিষয়ে জনসচেতনতা তৈরি করা।

সংগঠনটির সাধারণ সম্পাদক মহসীন আলী দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলনের প্রেক্ষাপটসহ সংগঠনটির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ইতোমধ্যে এ জোট একটি সদন গ্রহণ করেছে, যেখানে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের বর্তমানে অবস্থা সুনির্দিষ্টভাবে বর্ণনা করা হয়েছে।

সংগঠনের সনদ সম্পর্কে তিনি বলেন, খাদ্য অধিকার বাংলাদেশ সাতটি বিষয়ে সোচ্চার থাকবে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে ক্ষুধা দূর করা এবং খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত করা, সব মানুষের পর্যাপ্ত ও পুষ্টি গুণসম্পন্ন খাদ্যের অধিকার নিশ্চিত করার জন্য আইনি কাঠামো প্রণয়ন ও বাস্তবায়ন, কৃষি ও এ সংশ্লিষ্ট ক্ষেত্রে ক্ষুদ্র খাদ্য উৎপাদনকারী এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমে টেকসই খাদ্য উৎপাদন প্রক্রিয়া গড়ে তোলা।

সংবাদ সম্মেলনে নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আক্তার ডলি, একশন এইড বাংলাদেশের পরিচালক আজগর আলী সাবরী, কেয়ার বাংলাদেশের পরিচালক আনোয়ারুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।