২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উর্ধমুখী প্রবণতায় সপ্তাহের লেনদেন শেষ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বেশিরভাগ কোম্পানির দর বৃদ্ধির মাধ্যমে শেষ হয়েছে সপ্তাহের শেষ দিনের লেনদেন। বৃহস্পতিবার দেশের উভয় বাজারের সূচক বেড়েছে। দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৩ দশমিক ১৮ পয়েন্ট। তবে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সামান্য উন্নতি হলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবারের তুলনায় ৫০ শতাংশেরও বেশি লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১১৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার দর। টাকায় লেনদেন হয়েছে ৫৯৬ কোটি ৯৬ লাখ ৮৮ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৮৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪৯ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৫৫০ কোটি ১৯ লাখ ৫৭ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৭ লাখ ৩১ হাজার টাকা।

লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। দিনশেষে কোম্পানিটির ৩২ কোটি ১০ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার লেনদেন হয়েছে ৩০ কোটি ৭৮ লাখ ৮২ হাজার টাকা। ১৬ কোটি ৭১ লাখ ১২ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাহজিবাজার পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমেÑ বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস (বিবিএস), ইসলামী ব্যাংক, সি এ্যান্ড এ টেক্সটাইল, আর এস এম স্টিল, সাইফ পাওয়ারটেক, ইউনাইটেড পাওয়ার, এপেক্স ট্যানারি।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৪১ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দিনশেষে ৯০৩২ দশমিক ৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৪১ কোটি ৪৩ লাখ টাকা। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৮৬ কোটি ২৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।

নির্বাচিত সংবাদ