২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতিকে বিভক্ত করার জন্য জিয়া বঙ্গবন্ধুর খুনীদের সঙ্গে একাত্ম ছিলেন ॥ সৈয়দ আ

স্টাফ রিপোর্টার ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কোন ‘কম্পার্টমেন্টের’ মধ্যে আবদ্ধ না রেখে সর্বজনীন করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাত বার্ষিকীর মূল প্রতিপাদ্য ছিল তাঁকে সর্বজনীনভাবে উপস্থাপন করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে সম্মতি দিয়েছেন। কেবল আমাদের (আওয়ামী লীগের) দলীয় স্বার্থের জন্য বঙ্গবন্ধুকে সঙ্গে রাখা ঠিক নয়। বঙ্গবন্ধুর আদর্শ সর্বজনীন, তাই তিনিও সবার জন্য। সৈয়দ আশরাফ আরও বলেন, জাতিকে বিভক্ত করার জন্য জেনারেল জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনীদের সঙ্গে একাত্ম ছিলেন। তাই মূল চক্রান্তকারী হিসেবে জিয়ারও মরণোত্তর বিচার হওয়া উচিত।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজক সংগঠনের সভাপতি সাবেক মন্ত্রী ড. মোঃ আবদুর রাজ্জাক এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, কৃষিবিদ আবদুল মান্নান এমপি, আয়োজক সংগঠনের মহাসচিব আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, কৃষিবিদ মোবারক আলী প্রমুখ।

সৈয়দ আশরাফ আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করা। দেশের কৃষিবিদরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। খাল-বিলের সংখ্যা কমে যাওয়া সত্ত্বেও প্রতিবছর রেকর্ড পরিমাণ মাছ উৎপাদিত হচ্ছে। চাষযোগ্য জমির পরিমাণও আগের তুলনায় কমেছে। তবুও প্রতিবছর ফসলের রেকর্ড উৎপাদন হচ্ছে। দেশের কৃষক ও কৃষিবিদদের নিরন্তর প্রচেষ্টার ফলেই এটি সম্ভব হচ্ছে।

মাহবুবুল আলম হানিফ বলেন, বাংলাদেশের স্বাধীনতা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। কোন মেজরের একটি ঘোষণায়, বাঁশির হুইসেলে স্বাধীনতা আসেনি। একই সঙ্গে ’৭৫-এর ১৫ আগস্টের ঘটনাও ক্ষমতার পালাবদলের জন্য হয়নি। বঙ্গবন্ধুর আদর্শকে মেরে ফেলার জন্য তার বংশকে নির্বংশ করার চেষ্টা করেছিল খুনীরা।

খালেদা জিয়া জাতিকে বিভক্ত করছেন- হানিফ ॥ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার কোন ষড়যন্ত্রই বর্তমান সরকারকে উৎখাত করতে পারবে না। খালেদা জিয়া জাতিকে বিভক্ত করার নীতি অনুসরণ করে চলেছেন এবং তাঁর স্বামী জিয়াউর রহমানও একই পথ অনুসরণ করেছিলেন। বৃহস্পতিবার সকালে রাজধানীর ওয়াসা ভবনে ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়ন (সিবিএ) আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি আরও বলেন, জিয়াউর রহমান ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে জাতিকে বিভক্ত করেছিলেন। বেগম জিয়া জাতীয় শোক দিবসে তার ভুয়া জš§দিনে কেক কেটে জাতিকে বিভক্ত করেছেন। তিনি বলেন, এই বিভক্তি দূর করতে না পারলে জাতি বেশি দূর এগুতে পারবে না।

জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি এবং ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়ন (সিবিএ)’র সভাপতি মোঃ হাফিজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান প্রমুখ।

জঙ্গী অর্থায়ন করছে বিএনপি- ড. হাছান ॥ রাজনৈতিকভাবে ব্যর্থ হয়ে বিএনপি জঙ্গী অর্থায়ন করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বিএনপি রাজনৈতিকভাবে ব্যর্থ হয়ে দেশে একটি বিশেষ পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে। যা কোনদিন সম্ভব হবে না।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ আয়োজিত মানববন্ধনে তিনি এ অভিযোগ করেন। ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘাতকদের বিচারের দাবিতে আয়োজিত এ কর্মসূচীতে অংশ নিয়ে ড. হাছান মাহমুদ আরও বলেন, বিএনপি নেতা ও তাদের আত্মীয়স্বজনের ব্যাংক হিসাব পর্যালোচনা করলেও বেরিয়ে আসবে, তারা কি পরিমাণ জঙ্গী অর্থায়ন করছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বলবো- খোঁজ নিয়ে ব্যবস্থা নিন। নইলে দেশে জঙ্গী দমন সম্ভব হবে না।