২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনার শিরোপা ঘরে রাখার চ্যালেঞ্জ

  • স্প্যানিশ লা লীগার নতুন মৌসুম (২১৫-১৬) শুরু হচ্ছে আজ, শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্য রিয়ালের, উয়েফার বিশেষ সম্মান পাচ্ছে বার্সা

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লীগার নতুন মৌসুম (২০১৫-১৬) শুরু হচ্ছে আজ থেকে। উদ্বোধনী দিনে অবশ্য মাঠে নামছে না বড় কোন দল। এবারের মৌসুমের প্রথম ম্যাচে মুখোমুখি হবে মালাগা ও সেভিয়া।

সাবেক চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ প্রথম ম্যাচ খেলবে শনিবার। ওইদিন ভিসেন্টে ক্যালডেরনে তাদের প্রতিপক্ষ নবাগত লাস পালমাস। রবিবার মিশন শুরু করবে দুই পরাশক্তি বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ। দুই দলই খেলবে প্রতিপক্ষের মাঠে। আসরের বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনার প্রতিপক্ষ এ্যাথলেটিক বিলবাও। আর রিয়াল মাদ্রিদ লড়বে স্পোর্টিং গিজনের বিরুদ্ধে।

এবার শিরোপা ধরে রাখার কঠিন মিশনে মাঠে নামতে যাচ্ছে বার্সিলোনা। প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে কাতালানদের পারফর্মেন্স অনেককেই সন্দিহান করে তুলেছে। আক্রমণভাগে মেসি, নেইমার, সুয়ারেজরা থাকলেও রক্ষণভাগ নিয়ে চিন্তিত সবাই। তবে আর্জেন্টাইন ডিফেন্ডার ওটামেন্ডিকে নিয়ে ঘাটতি পোষানোর চেষ্টা করছে বার্সা। শুরুতেই অবশ্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে কাতালানদের জন্য। সদ্যই এ্যাথলেটিক বিলবাওয়ের কাছে স্প্যানিশ সুপার কাপে বিধ্বস্ত হয় তারা। তাদের কাছে হেরেই বার্সার স্বপ্নভঙ্গ হয়েছে এক বছরে ছয় শিরোপা জয়ের। সেই তাদের বিরুদ্ধেই লা লীগায় প্রথম ম্যাচ খেলতে যাচ্ছে মেসি, সুয়ারেজরা। তার উপর নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না ডিফেন্ডার জেরার্ড পিকে। নতুন মৌসুমে শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন বুনছে রিয়াল মাদ্রিদ। নতুন কোচ রাফায়েল বেনিতেজের অধীনে গ্যালাক্টিকোরা ঘুরে দাঁড়াবে বলে বিশ্বাস দলটির ভক্ত-সমর্থকদের। এদিকে নতুন মৌসুমে লা লীগার শীতকালীন বিরতি কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। আগামী বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কারণে দুই সপ্তাহের বিরতি কমানো হয়েছে। বার্সিলোনার ফিফা ক্লাব বিশ্বকাপে অংশগ্রহণের কারণে গত সপ্তাহেই লীগ কর্তৃপক্ষ সূচীতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনে। এ কারণে নির্ধারিত সময়ের এক সপ্তাহ পরে এবারের মৌসুম শেষ হবে। নতুন সূচী অনুযায়ী আগামী বছরের ২২ মে লা লীগার মৌসুম শেষ হবে। এ নিয়ে অবশ্য ভিন্ন ভিন্ন মত শোনা যাচ্ছে। স্প্যানিশ জাতীয় দলের কোচ ভিসেন্টে ডেল বস্ক ইতোমধ্যেই এর কড়া সমালোচনা করেছেন। আগামী ২০ জুন থেকে যেহেতু ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে, তাই খেলোয়াড়দের ক্লান্তির কথা বিবেচনা করে শিরোপা ধরে রাখার মিশনে ডেল বস্ক লা লীগার নতুন সূচী নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে পরবর্তীতে খেলোয়াড় ইউনিয়ন (এএফই), লীগ কমিটি ও ফেডারেশনের যৌথ সভায় আবারও বিষয়টি নিয়ে আলোচনা করে নতুন সিদ্ধান্ত নেয়া হয়। পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী প্রতি বছরের মতো লীগের কার্যক্রম ১৫ মে শেষ হচ্ছে। কোপা ডেল রের ফাইনালও আগের নির্ধারিত তারিখ ২১ মে’তেই ফিরে এসেছে।

স্প্যানিশ স্পোর্টস কাউন্সিলের এক বিবৃতিতে বলা হয়েছে পেশাদার ফুটবলারদের জন্য বড়দিনের যে বিরতি ছিল সেখান থেকে ছুটি কমিয়ে আমরা পুরো সূচীকে পুনর্বিন্যস্ত করেছি। এর ফলে ডেল বস্ক ইউরো ২০১৬’র প্রস্তুতিতে যথেষ্ট সময় পাবেন। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ড্র অনুষ্ঠানে বার্সিলোনার উপর থাকবে বিশেষ দৃষ্টি। কেননা এই আসরে পাঁচটি শিরোপা জয় করা কাতালানদের বিশেষ সম্মানে ভূষিত করবে উয়েফা। মোনাকোতে আগামী বৃহস্পতিবার হবে ড্র অনুষ্ঠান। একই দিনে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও দেয়া হবে। ওই অনুষ্ঠানে ‘ব্যাজ অব অনার’ পাবে বার্সিলোনা। ইউরোপ সেরার লড়াইয়ে কমপক্ষে পাঁচটি শিরোপা জিতে এর আগে এই সম্মান অর্জন করেছে রিয়াল মাদ্রিদ, এসি মিলান, বেয়ার্ন মিউনিখ ও লিভারপুল। টানা তিনটি শিরোপা জয়ী ডাচ ক্লাব আয়াক্সও এই গৌরবময় ক্লাবের সদস্য। ‘ব্যাজ অব অনার’ গ্রহণ করতে ওইদিন মঞ্চে থাকবেন বার্সিলোনার পাঁচটি শিরোপা জয়ী দলের ভিন্ন ৫ জন প্রতিনিধি। জানা গেছে, ১৯৯২ সালের দল থেকে থাকবেন এ্যান্ডোনি সুবিসারেটা। ২০০৬ সালে বার্সিলোনার চ্যাম্পিয়ন্স লীগ জয়ী দলের প্রতিনিধিত্ব করবেন ব্রাজিলের সাবেক ডিফেন্ডার জুলিয়ানো বেল্লেট্টি। ২০০৯ সালের দল থেকে কার্লোস পুওল, ২০১১ সালে শিরোপা জেতা দলের এরিক আবিদালের সঙ্গে থাকবেন এ বছর চ্যাম্পিয়ন্স লীগ জয়ী দলের আন্দ্রেস ইনিয়েস্তা।