২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিতেই ফিরলেন কৃষ্ণকলি

জিতেই ফিরলেন কৃষ্ণকলি

স্পোর্টস রিপোর্টার ॥ সুইজারল্যান্ডের অষ্টাদশী বেলিন্ডা বেনচিচ বিশ্ব টেনিসের এক নম্বর তারকা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে রীতিমতো চমকেই দিয়েছিলেন গোটা বিশ্বকে। সেই হারের ক্ষতটা বুকে নিয়েই সিনসিনাতি মাস্টার্সে খেলতে নামেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি। তবে দ্রুতই সেই ধাক্কা কাটিয়ে উঠলেন তিনি। বুধবার দারুণ জয়ে সিনসিনাতি মাস্টার্সের তৃতীয় পর্বে উঠলেন টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা। বুলগেরিয়ার ভেতানা পিরনকোভাকে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করেন তিনি। সিনসিনাতি মাস্টার্সে জয় দিয়ে শুরু করলেও নিজের পারফর্মেন্সে সন্তুষ্ট নন তিনি। এ বিষয়ে আমেরিকান তারকা বলেন, ‘এদিন আমার সব কিছু ঠিকঠাক হয়নি। চেষ্টা করেছি নিজের স্বাভাবিক খেলাটা খেলে যেতে। সেই সঙ্গে খেলায় সব মনোযোগ দিতে।’

সিনসিনাতি মাস্টার্সের বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। পারফর্মেন্সেরও তুঙ্গে। কিন্তু তারপরও বুলগেরিয়ার অখ্যাত ভেতানা পিরনকোভার বিপক্ষেও জয়েও কেন তিনি আলোচনার কেন্দ্রবিন্দুতে? কারণ বেলিন্ডা বেনচিচ। চলতি মৌসুমের প্রথম তিন মেজর টুর্নামেন্টের সবটিতেই চ্যাম্পিয়ন সেরেনা। মৌসুমের শুরু থেকে যে সেরেনার পরাজয় মাত্র এক ম্যাচে। দোর্দ-প্রতাপে চলতে থাকা সেই সেরেনাকে হারিয়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে সুইজারল্যান্ডের বেনচিচ। তবে পরাজয়ের দৈর্ঘ্যটা খুব বেশি দীর্ঘায়িত হতে দেননি তেত্রিশ বছর বয়সী সেরেনা। সিনসিনাতি মাস্টার্সের দ্বিতীয় পর্বে জিতেই স্বরূপে এই আমেরিকান। তৃতীয় পর্বে সেরেনা উইলিয়ামসের প্রতিপক্ষ এখন কারিন নেপ। ইতালিয়ান এই টেনিস তারকা দ্বিতীয় পর্বে ৬-৪ এবং ৬-১ গেমে পরাজিত করেন রাশিয়ার দারিয়া গাভরিলোভাকে।

গত বছরের শেষ গ্র্যান্ডসøাম ইউএস ওপেন জিতে মৌসুম শেষ করেছিলেন সেরেনা। চলতি বছরের প্রথম তিন মেজর টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হয়ে গড়লেন ‘সেরেনা সøাম’ জয়ের মাইলফলক। ক্যারিয়ারের গোধূলীবেলাতেও যে দ্বিতীয়বারের মতো ‘সেরেনা সøাম’ জিতবেন এই আমেরিকান তা কখনও ভাবেননি ২১টি গ্র্যান্ডসøাম জয়ের মালিক। তার সামনে এখন নতুন মাইলফলকের হাতছানি। আগামী সপ্তাহ থেকেই শুরু হতে যাওয়া ইউএস ওপেনের শিরোপা ধরে রাখতে পারলে ‘ক্যালেন্ডার সøাম’ জয়ের রেকর্ড গড়বেন এই কৃষ্ণকলি। স্টেফি গ্রাফের পর প্রথমবারের মতো ‘ক্যালেন্ডার সøাম’ জয়ের রেকর্ড গড়তে সেরেনা উইলিয়ামসও উন্মুখ হয়ে আছেন। শুধু তাই নয়, টেনিসের উন্মুক্ত যুগে স্টেফি গ্রাফের জেতা ২২টি গ্র্যান্ডসøামের রেকর্ডেও ভাগ বসাবেন সেরেনা উইলিয়ামস।

সিনসিনাতি মাস্টার্সে সেরেনা উইলিয়ামস জয়ে ফিরলেও নিষ্প্রভ পারফর্মেন্স ধরে রেখেছেন ক্যারোলিন ওজনিয়াকি। বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কার কাছে হেরে দ্বিতীয় পর্ব থেকেই ছিটকে পড়েছেন তিনি। বুধবার সাবেক শীর্ষ তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা ৬-০ এবং ৬-৪ গেমে হারান ডেনমার্কের টেনিস খেলোয়াড় ক্যারোলিন ওজনিয়াকিকে। গত বছর ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু আশা জাগিয়েও শেষ পর্যন্ত শিরোপা হারান সেরেনার কাছে। এবার শেষ মেজর টুর্নামেন্টের শেষ প্রস্তুতি-মঞ্চেও হারায় মানসিকভাবে কিছুটা দুর্বল হয়েই কোর্টে নামতে হবে ওজনিয়াকিকে। একই দিনে বিদায় নিয়েছেন চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা, কানাডার ইউজেনি বাউচার্ড এবং ফ্লাভিয়া পেনেত্তার মতো খেলোয়াড়রাও। ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া ৭-৫, ৪-৬ এবং ৬-২ গেমে হারান দুইবারের উইম্বলডন জয়ী পেত্রা কেভিতোভাকে। ইউক্রেনের ১৪তম বাছাই এলিনা ভিতোলিনা ৭-৬ এবং ৭-৫ গেমে হারান কানাডার ইউজেনি বাউচার্ডকে। রোমানিয়ার সিমোনা হ্যালেপ ৭-৫, ৫-৭ এবং ৬-৪ গেমে ফ্রান্সের ক্রিস্টিনা মাদেনোভিচকে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করেন। এছাড়াও দারুণ জয়ে তৃতীয় পর্বে উঠেছেন সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচ, চেকপ্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, লুসি সাফারোভা, আমেরিকার সেøায়ানে স্টিফেন্স এবং জার্মানির আন্দ্রেয়া পেটকোভিচও।