২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘মেসিকে অবসর নিতে বলিনি’

  • আর্জেন্টিনার কোচ জেরার্ডো মার্টিনো

স্পোর্টস রিপোর্টার ॥ কোপা আমেরিকায় ব্যর্থ হওয়ার কারণে সমালোচনায় রীতিমতো জেরবার অবস্থা ছিল লিওনেল মেসির। জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে ব্যর্থ হওয়ার কারণেই তোপের মুখে ছিলেন বার্সিলোনা তারকা। তবে প্রিয় শিষ্যের এমন সমালোচনা মোটেও সহ্য হয়নি আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনোর। তাই তো চলতি মাসের শুরুতে সাক্ষাতকারে উল্টো মেসির প্রশংসা করেন মার্টিনো।

কিন্তু তার পরের আরেক সাক্ষাতকারে মার্টিনোর বক্তব্যকে অনেকেই বিকৃতভাবে উপস্থাপন করেছিল। যার সারমর্ম ছিল এমন- মার্টিনো চান জাতীয় দল থেকে মেসি অবসর নিক। কিন্তু বাস্তবতা ঠিক উল্টোটা। আর্জেন্টাইন কোচ বরং মেসির অবসরের বিরুদ্ধে বলেন। বৃহস্পতিবার আরেক সাক্ষাতকারে মার্টিনো বিষয়টি আরেকবার স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, আমি আর্জেন্টিনা থেকে মেসিকে কখনই অবসর নিতে বলিনি। আগের সাক্ষাতকারে মার্টিনো বলেছিলেন, আমার দৃষ্টিতে কোপা আমেরিকায় মেসি আর্জেন্টিনার জার্সি গায়ে নিজের সেরা খেলাটাই খেলেছে। আমি তার সমালোচনা নিয়ে কিছু বলতে চাই না। কেননা এটা অবিশ্বাস্য, অগ্রহণযোগ্য। এই সমালোচনার কোন ভিত্তিে নই। অযাচিত সমালোচনার কারণে মেসি তার জাতীয় দলের ক্যারিয়ারের ইতি টানবেন বলে গুঞ্জন রটে! এমনকি আগামী মাসে মেক্সিকোর বিরুদ্ধে প্রীতি ম্যাচে এলএম টেন খেলবেন না বলেও চাউর হয়। তবে চারবারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে নিয়ে ওঠা গুঞ্জন অস্বীকার করেন মার্টিনো। এ প্রসঙ্গে আর্জেন্টাইন বস বলেছিলেন, মেসি সেপ্টেম্বওে মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচ থেকে নিজের নাম প্রত্যাহার কওে নেয়নি। আগামী সপ্তাহে আমি যখন দল ঘোষণা করব তখন আপনারা এর সত্যতা দেখতে পারবেন। একজন আর্জেন্টাইন হিসেবে বিশ্বসেরা খেলোয়াড়কে দলে না পাওয়াটা হতাশাজনক ও অবিশ্বাস্য। মেসিকে ছাড়া কেউ জাতীয় দল কল্পনাই করতে পারে না।

অবশেষে মার্টিনোর কথাই সত্য হয়েছে। সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রে দু’টি প্রীতি ম্যাচের জন্য মেসিকে অধিনায়ক করে দল ঘোষণা করেছেন। বলিভিয়া ও মেক্সিকোর বিরুদ্ধে ওই দু’টি ম্যাচে মেসি খেলবেন বলে আশাবাদী সাবেক বার্সিলোনা কোচ। কোপা আমেরিকার ৪৪তম আসরে স্বাগতিক চিলির কাছে ফাইনালে হেরে ২২ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন ভঙ্গ হয় ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে হারা আর্জেন্টিনার। বিশ্বমঞ্চের ফাইনালে জার্মানির কাছে হেরে আগেই হতাশ হতে হয় আলবিসেলেস্তেদের। পরপর দু’টি বড় শিরোপা হাতছাড়া হওয়ার পর স্বাভাবিকভাবেই সমালোচনার মুখে পড়েন আর্জেন্টাইন দলপতি মেসি। এরপর শোনা যায়, দেশের জার্সিতে বেশ কিছুদিন খেলবেন না সাবেক রেকর্ড টানা চারবারের ফিফা সেরা তারকা। অনেকটা অভিমান থেকেই এই সিদ্ধান্ত নেন মেসি। আর সেটি দলের কোচ মার্টিনোকেও নাকি জানিয়েছিলেন তিনি। কিন্তু মার্টিনো মেসির এমন সিদ্ধান্তে কর্ণপাত করেননি। অবশ্য কিছুদিন আগে মার্টিনো মেসির সমালোচনা থামাতে গিয়ে বলেছিলেন, কিভাবে এত সমালোচনা শুনেও মেসি আর্জেন্টিনার হয়ে খেলতে নামে? আমি তার জায়গায় থাকলে আরও বহু আগেই আর্জেন্টাইনদের হয়ে খেলা ছেড়ে দিতাম।

মূলত মার্টিনোর এই বক্তব্যের কারণে অনেকেই তাকে ভুল বোঝেন। এবার দল ঘোষণার পর ওই বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন তিনি। মার্টিনো বলেন, মেসির দুঃখ দেখে আমি তার হয়ে ওভাবে বলেছিলাম। তবে আমি কখনই মেসিকে আর্জেন্টিনা দল থেকে অবসর নিতে বলিনি। আমি দল সাজানোর আগে কিংবা দল ঘোষণার সময়ও মেসির সঙ্গে কোন কথা বলিনি। তাকে অধিনায়ক রেখে দল ঘোষণা করেছি। আমার বিশ্বাস মেসি আর্জেন্টিনার হয়ে খেলতে আসবে।