২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সকালে গৃহবন্দী কাশ্মীরের হুরিয়ত নেতারা দুপুরে মুক্ত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দুই বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি ও মিরওয়াইজ উমর ফারুক বুধবারই পাকিস্তানের সঙ্গে আলোচনার আমন্ত্রণে সাড়া দিয়েছিলেন। এর একদিন পরই বৃহস্পতিবার ওই দুই বিচ্ছিন্নতাবাদী নেতাকেই গৃহবন্দী করার নির্দেশ দেয় নয়াদিল্লী। কিন্তু দু’ঘণ্টা পরই তাদের মুক্তি দেয়া হয় মুফতি সরকারের নির্দেশে। খবর জিনিউজ ও আনন্দবাজার পত্রিকার।

হুরিয়তের এই নেতাদের গৃহবন্দী করে রাখার পদক্ষেপকে কূটনৈতিক চাল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ঠিক এক বছর আগে বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে পাকিস্তান বৈঠক করায় ভেস্তে গিয়েছিল দু’দেশের আলোচনা। তখনও ভারত-পাক বৈঠক হওয়ার আগে পাকিস্তান হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক করেছিল। যার জেরে ক্ষুব্ধ দিল্লী বৈঠকই বাতিল করে দিয়েছিল। আগামী ২৩ আগস্ট দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মধ্যে বৈঠক হওয়ার কথা। যে বৈঠক করতে ভারত প্রথম থেকেই মরিয়া।

এক বছর আগের কথা মাথায় রেখেই হুরিয়ত নেতাদের আমন্ত্রণ করার মধ্যে পাক-সরকার আসলে বৈঠক বাতিল করার ছক কষেছিল বলেই মনে করছে কূটনীতিক মহলের একাংশ।

তাদের মতে, পাক-সরকারের আমন্ত্রণ গ্রহণ করে তাতে যোগ দিলে অতীতের পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু পাক-সরকারের এই উদ্দেশ্য কোনভাবেই কার্যকর হতে দিতে নারাজ দিল্লী। তাই হুরিয়ত নেতাদের গৃহবন্দী করা এবং পরে তাদের মুক্তি দেয়ায় পাকিস্তানকে বার্তা দেয়া হলো বলেই মনে করা হচ্ছে।

ল্যাবে তৈরি হলো মানব মস্তিষ্ক

এই প্রথম ল্যাবরেটরিতে মানব মস্তিষ্ক তৈরি করতে সমর্থ হলেন যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। পাঁচ সপ্তাহ বয়সী ভ্রƒণের মস্তিষ্কের সঙ্গে এর মিল রয়েছে এবং এর মধ্যে যে নিউরোন থাকার কথা তার ৯৯ শতাংশই এতে রয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। এর ফলে আলঝেইমারস, পারকিনসনস, অটিজমের মতো রোগ সম্পর্কে ভালভাবে জানা যাবে। - গার্ডিয়ান

সেরা পাঁচে তাজমহল

লোনলি প্ল্যানেটের তৈরি ‘আলটিমেট ট্রাভেলিস্ট’-এ বিশ্বের সেরা পর্যটনস্থলের তালিকায় পঞ্চম স্থান রয়েছে ভারতের তাজমহল। এতে বলা হয়েছে, ‘মোঘল সম্রাট শাহজাহানের আমলে শ্বেত মার্বেলে তৈরি তাজমহল স্থাপত্যশৈলীর চূড়ান্ত নিদর্শন। কয়েক হাজার দামী রঙিন পাথরের কাজ, পাশ দিয়ে বয়ে যাওয়া নদী, রতেœর মতো বাগিচা, অমলিন ভালবাসার এক কালজয়ী কাহিনী-সব মিলিয়ে এ হলো তাজমহল!’ তালিকার দু-নম্বরে অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ, তৃতীয় পেরুর মাচুপিচুর ইনকা সিটি, চতুর্থ স্থানে রয়েছে চীনের প্রাচীর। -এবিপি

নির্বাচিত সংবাদ