২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা নবেম্বরে ঢাকা আসছেন

স্টাফ রিপোর্টার ॥ নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি চারদিনের সফরে ঢাকা আসছেন। বাংলাদেশে ডাচ রানীর এটিই হবে প্রথম সফর। জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসেবে আগামী ১৬-১৯ নবেম্বর তিনি বাংলাদেশ সফর করবেন। সফরের সময় তিনি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য বৈঠক করবেন। ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানায়।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনের ‘উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থা’ বিষয়ক বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করছেন ডাচ রানী ম্যাক্সিমা। তিনি বিভিন্ন দেশের উন্নয়নের সঙ্গে জাতিসংঘের দিক নির্দেশনার বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। ঢাকা, নিউইয়র্ক ও হেগের মধ্যে ত্রিপক্ষীয় আলোচনায় সফরের তারিখ নির্ধারণ হয়েছে। সফরের কর্মসূচী ঠিক করতে সংশ্লিষ্ট দফতরগুলোর কর্মকর্তা পর্যায়ে যোগাযোগ ও আলোচনা চলছে।

রানী হওয়ার আগে ম্যাক্সিমা মডেলিং করতেন। তার মডেলিং ক্যারিয়ার ছিল বেশ আকর্ষণীয়। তবে এখন মডেলিং না করলেও রানী ও জাতিসংঘের বিশেষ দূত হিসেবে কাজ করছেন। তিনি ২০০৯ সাল থেকে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসেবে জাতিসংঘের দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা, শিক্ষা উন্নয়ন ইত্যাদি কর্মসূচী বাস্তবায়নে কাজ করছেন। ডাচ রানী ঢাকায় বিভিন্ন আলোচনা কর্মসূচীর ছাড়াও ঢাকার বাইরে বিভিন্ন উন্নয়ন কর্মকা- পরিদর্শন করবেন।

এদিকে জানা গেছে, ডাচ রানীর সফরের আগেই আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের (ফরেন অফিস কনসালটেশন-এফওসি) বৈঠক আয়োজন করা হবে। ঢাকায় এই বৈঠকের জন্য দুই দেশ এখন কাজ করছে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ডাচ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল রেজিনা ভেরোনিকা মারিয়া জোনস বস।

নেদারল্যান্ডসের সঙ্গে বাংলাদেশের বহুমুখী সম্পর্ক বিদ্যমান রয়েছে। দু’দেশই এই বন্ধুত্ব সম্পর্ক আরও জোরদার করতে চায়। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ডাচ সহযোগিতা রয়েছে। উন্নয়ন সহযোগিতায় ডাচ সরকারের বেশ কয়েকটি প্রস্তাব এখনও বাংলাদেশ সরকারের বিবেচনায় রয়েছে। পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে সার্বিক দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনাসহ সহযোগিতার সম্পর্ক আরও বিস্তৃত করার উপায় নিয়েও আলোচনা হবে।

সম্প্রতি ডাচ অবকাঠামো ও পরিবেশ বিষয়কমন্ত্রী মেলানি সুলজ ভ্যান হেইগেন ও বৈদেশিক, বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়কমন্ত্রী লিলিয়েন পুলুনেমের ঢাকা সফরের সময় তারা দু’দেশের পররাষ্ট্র সচিবদের বৈঠকের প্রস্তাব দেন। সে সময় বাংলাদেশ ইতিবাচক সাড়াও দেয়। এরই প্রেক্ষিতে অক্টোবরে দুই দেশের পররাষ্ট্র দফতরের শীর্ষ কর্মকর্তা পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক করবেন।