২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পদত্যাগের ঘোষণা গ্রীসের প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক ॥ গ্রীসের প্রধানমন্ত্রী আসেক্সিস সিপরাস পদত্যাগের ঘোষণা দিয়েছেন ।তিনি আগাম নির্বাচনেরও ডাক দিয়েছেন। মাত্র সাত মাস আগে নির্বাচনে জিতে ক্ষমতায় আসা মি.সিপরাস তৃতীয় বেইলআউট নিশ্চিত করার জন্য নিজের দলের সদস্যের মধ্যেই বিরোধিতার মুখে পরেছেন।

টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে সিপরাস বলেন গ্রীস তার ইউরোপীয় ঋণদাতাদের সাথে দরকষাকষির সেই কঠিন সময় পার করে এসেছে। এখন দেশবাসীর কাছে তাদের সিদ্ধান্ত জানতে চাওয়া তার নৈতিক দায়িত্বের মধ্যে পরে।

তিনি বলছেন "আমি প্রেসিডেন্টের কাছে যাব, আমি ও আমার সরকারের পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য। তিনি বলেন আমি এবং আমার সরকার যে লড়াই করেছি তার জন্য আমি গর্বিত এখন আমি গ্রীসের মানুষের ওপর ছেড়ে দিচ্ছি তাদের সিদ্ধান্তের জন্য"।

এ বছরের জানুয়ারি মাসে আলেক্সিস সিপরাস যখন নির্বাচনে জেতেন তখন গ্রীসের মানুষের কাছে তিনি ব্যয়-সংকোচনের বিরুদ্ধে অবস্থান করবেন বলেই মনে হয়েছে।

কিন্তু সাত মাসে অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। ইউরোপীয় ঋণদাতাদের কাছ থেকে তৃতীয় আর্থিক সহায়তা প্যাকেজ নিশ্চিত করা ও গ্রীসকে ইউরো জোনে রাখার জন্য তাকে ব্যয় সংকোচন, কর বৃদ্ধি, পেনশন কমানোসহ বেশ কিছু কঠিন পদক্ষেপ নিতে হয়েছে।

আর এতেই তিনি নিজ দল ‘সিরজিয়া’ মধ্যেই বিরোধিতার মুখে পরেছেন।

এদিকে নির্বাচনের তারিখ ঠিক না হলেও ২০ সেপ্টেম্বর এই নির্বাচন হতে বলে একটি সম্ভাব্য তারিখ শোনা গিয়েছিল।

নির্বাচনের আগে একটি তত্বাবধায়ক সরকার দায়িত্ব নেবে। গ্রীসের সংবিধান অনুযায়ী একটি সরকার গঠনের পর যদি তা এক বছরের মধ্যেই পদত্যাগ করে তাহলে প্রেসিডেন্ট দ্বিতীয় বৃহত্তম দলকে একটি প্রশাসন তৈরি করতে বলেন।

সিপরাস যুক্তি দ্বারা প্রমাণ করার চেষ্টা করবেন এই নির্বাচন গ্রীসের ভবিষ্যতে সম্পর্কে নিশ্চয়তা দেবে। তবে রাজনৈতিক বিশ্লেষকের বলছেন যদিও অল্প সময়ের জন্য গ্রীসে অনিশ্চয়তা তৈরি হবে ,তবে এই অবস্থার সাথে গ্রীস বাসি বেশ পরিচিত হয়ে উঠেছে।