১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈশ্বরদীতে হত দরিদ্রদের মাঝে ঋণ বিতরণ

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ ঈশ্বরদী এলাকার হত দরিদ্র পরিবারের উন্নয়নকল্পে প্রশিক্ষণ ও ঋণ বিতরনের মাধ্যমে গরু মোটাতাজাকরণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এরই অংশ হিসাবে নিউ এরা ফাউন্ডেশনের প্রাণিসম্পদ ইউনিটের আওতায় দশটি শাখার মাধ্যমে দু’হাজার পাঁচ শত সদস্যের মাঝে ৬ কোটি টাকা ঋণ বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয় শুক্রবার সকালে। বে-সরকারী উন্নয়ন সংস্থা নিউ এরা ফাউন্ডেশনের উদ্যোগে ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগীতায় এ উদ্বোধণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি পাবনার জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন নিউ এরা ফাউন্ডেশনের উত্তোরোত্তর সমৃদ্ধি কামনা করে বলেন, গ্রামের হতদরিদ্র মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে এটা অবশ্যই এলাকার মানুষের জন্য বড় পাওয়া। এছাড়া গরু মোটাতাজাকরণ প্রকল্পে যে সকল সদস্য ঋন গ্রহন করছে তাদেরকে ঐ প্রকল্পের কাজে টাকা ব্যবহার করার পরামর্শ দেন।

নিউ এরা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মঞ্জুর রহমান বিশ্বাস বলেন, সংস্থার প্যারাভেট ডাক্তারের মাধ্যমে প্রতিটি গরুকে নিবিড়ভাবে বিভিন্ন ভ্যাকসিন ও কৃমিনাশক প্রদানের ফলে ঈশ্বরদীতে গবাদি পশুর মৃত্যু হার অনেক কম। এদিকে প্রতিষ্ঠানের মাধ্যমে সুষ্ঠভাবে ৬ কোটি টাকা ঋণ বিতরণ করা সম্ভব হলে এবং ঋণ গ্রহিতারা গ্রহণকৃত ঋণ টাকার সঠিক ব্যবহার করতে পারলে প্রত্যেকটি পরিবারসহ এলাকার কিছুটা হলেও অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হবে বলেও বক্তারা মন্তব্য করেন।