১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে তসলিমার ভিসার মেয়াদ আরও এক বছর বাড়লো

বিতর্কিত বাংলাদেশী লেখক তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের হস্তক্ষেপে এই লেখকের ভিসার মেয়াদ আরও এক বছর বাডানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। গত ২৩ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে খবর। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তসলিমা। আরও এক বছর তাঁর ভিসার মেয়াদ বাডানো হবে বলে তিনি আশা করেছিলেন বলে জানিয়েছেন তসলিমা। সরকারের তরফে তাঁকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি বলে তিনি জানিয়েছেন। খবর আনন্দবাজার অনলাইনের।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে তাঁর ভিসার মেয়াদ চলতি বছরের আগস্ট পর্যন্ত বাডানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ২০০৪ সাল থেকেই ভারতে থাকার জন্য তসলিমাকে ‘লং টার্ম এন্ট্রি ভিসা’ দেয়া হয়। সেই ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে গত বছরের আগস্টে তাঁকে দু’মাসের ‘ট্যুরিস্ট ভিসা’ দেয়া হয়। এর পরেই রাজনাথ সিংহের সঙ্গে দেখা করে তাঁর ভিসার মেয়াদ বাডানোর অনুরোধ করেন তসলিমা। তাঁকে আশ্বস্ত করেন রাজনাথ সিংহ।

ধর্মীয় মৌলবাদীদের হুমকির কারণে সেই ১৯৯৪ সাল থেকে দেশ ছাড়া বিতর্কিত এই লেখক। ২০০৪ সাল থেকে ভারতে আসার ভিসা দেয়া হচ্ছে বর্তমানে সুইডেনের বাসিন্দা তসলিমা নাসরিনকে। বহু বার ভারতে, বিশেষ করে কলকাতায় বাকি জীবন কাটানোর ইচ্ছাপ্রকাশ করেছেন প্রায় দু’দশক মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে কাটানো তসলিমা। ২০০৭ সালে কলকাতার বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভের জেরে তাঁর প্রিয় শহরটি ছাড়তে হয় তসলিমাকে।