২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • ৩৬ পদের বিপরীতে ২৩ হাজার প্রার্থী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম কাস্টম হাউসের ৩৬টি শূন্য পদের বিপরীতে পরীক্ষা দিলেন ২৩ হাজার ৪শ’ প্রার্থী। প্রতি পদের বিপরীতে প্রার্থী ৬৫০। শুক্রবার নগরীর সরকারী হাজী মুহম্মদ মহসিন কলেজ ও সরকারী সিটি কলেজসহ বিভিন্ন কলেজ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। একসঙ্গে এত পরীক্ষার্থী হওয়ায় চাকরির নিয়োগ পরীক্ষাটিতেও সৃষ্টি হয় পাবলিক পরীক্ষার আমেজ। পরীক্ষা গ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চট্টগ্রাম কাস্টম হাউসের উচ্চমান সহকারীর ৩৬টি শূন্য পদের জন্য আবেদন পড়ে অসংখ্য। এরমধ্যে যাচাই-বাছাই শেষে ইন্টারভিউ কার্ড ইস্যু করা হয় ২৩ হাজার চার শ’। শুক্রবার ছিল লিখিত পরীক্ষার তারিখ।

তিতাস গ্যাসে জাতীয় শোক দিবস

বৃহস্পতিবার দুপুরে প্রধান কার্যালয় তিতাস গ্যাস ভবন নিচতলায় ‘‘তিতাস গ্যাস কর্মচারী-এর নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া, আলোচনাসভা ও খাদ্য বিতরণ করা হয়। উক্ত শোক সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোঃ নাসিম ও বিশেষ অতিথি ছিলেন শুক্কুর মাহামুদ ও সিরাজুল ইসলাম। সভাপতিত্ব করেন কাজিম উদ্দিন।Ñবিজ্ঞপ্তি

কুমার নদে ঝাঁপ ৩৭ ঘণ্টা পর ভেসে উঠলো যুবকের লাশ

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২১ আগস্ট ॥ কুমার নদে ঝাঁপ দিয়ে নিখোঁজ হওয়ার ৩৭ ঘণ্টা পর পরেশ জমাদার (৩৫) নামের এক যুবকের লাশ ভেসে উঠেছে। শুক্রবার সকাল ৬টার দিকে ফরিদপুর শহরের গ্রাসরুট কলেজের পিছনে কুমার নদে লাশটি ভেসে উঠে। গত বুধবার বিকেল পাঁচটার দিকে শহরের বিসর্জন ঘাট সংলগ্ন আলীপুর সেতুতে উঠে ঝাঁপ দেয় পরেশ। পরেশ জমাদার ফরিদপুর শহরের বান্ধব পল্লী মহল্লার বাসিন্দা। সে বিবাহিত, তবে তার কোন সন্তান নেই। প্রত্যক্ষদর্শীরা জানান, পূজার পর মনসার প্রতিমা নদীতে বিসর্জন দেয়ার জন্য অন্য সকলের সাথে পরেশ বিসর্জন ঘাটে এসেছিল। এ সময় সে তার আরও কয়েকজন সঙ্গী নিয়ে ঘাট সংলগ্ন আলীপুর সেতুতে এসে নদে ঝাঁপ দেয়। তার অন্য সহযোগীরা পরে নদ থেক উঠে এলেও সে আর উঠে আসেনি।

সাতক্ষীরায় বন্দুকযুদ্ধে ছিনতাইকারী গুলিবিদ্ধ

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ কালীগঞ্জের কৃষ্ণনগর এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে শাহিন সরদার নামের এক ছিনতাইকারী গুলিবিদ্ধ হয়েছে। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে ঘটনাটি ঘটেছে। পুলিশ ঘটনাস্থল থেকে ১টি দেশীয় পাইপগান, ২টি বন্দুকের কার্তুজের খোসা, ২টি বন্দুকের তাজা গুলি ও ২টি রামদা উদ্ধার করেছে। পুলিশের দাবিÑ এ ঘটনায় ৩ পুলিশ সদস্য আহত হয়েছে। গুলিবিদ্ধ শাহিন সরদারকে প্রথমে কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে কালীগঞ্জের লক্ষ্মীনাথপুর গ্রামের সোহেল উদ্দিন বাটুলের ছেলে।

গাজীপুরে বিদ্যুত স্পৃষ্টে নির্মাণ শ্রমিক নিহত

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২১ আগস্ট ॥ শুক্রবার বিদুতস্পৃষ্ট হয়ে এক মসজিদের নির্মাণশ্রমিক মারা গেছেন। তার নাম আনোয়ার হোসেন লেবু (৪৫)। সে শেরপুরের নকলা থানার চরমাধুরা গ্রামের মৃত গজনবী হোসেনের ছেলে। জয়দেবপুর থানার এসআই জানান, সকালে কোনাবাড়ি আমবাগ পূর্বপাড়া এলাকার জান্নাতুল মাওয়া জামে মসজিদের নির্মাণ কাজ করছিল শ্রমিক আনোয়ার। কাজের সময় হঠাৎ আনোয়ারের হাতে থাকা একটি রড মসজিদ সংলগ্ন বিদ্যুতের তারে লেগে সে বিদ্যুতস্পৃষ্ট হয়। এতে সে আহত হয়। সহকর্মীরা তাকে উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে সেখানে কর্তব্যরত চিকিৎসক আনোয়ারকে মৃত ঘোষণা করেন।

টেকনাফে অপহৃত কিশোরী উদ্ধার আটক দুই

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফে ঘরের দরজা ভেঙ্গে এক প্রবাসী ব্যক্তির কন্যাকে অপহরণ করেছে সন্ত্রাসীরা। খবর পেয়ে পুলিশ অপরহণকারীর মা ও অপহরণ কাজে ব্যবহৃত সিএনজিচালককে গ্রেফতার করলে তাদের স্বীকারোক্তি অনুযায়ী ৫ ঘণ্টা পর অপহৃতাকে উদ্ধার করতে সক্ষম হয়। শুক্রবার রাত ২টায় সাবরাং কুরাবুইজ্জা গ্রামের প্রবাসী শামসুল আলমের বাড়িতে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বৃহস্পতিবার গভীর রাতে স্থানীয় মোক্তার আহমদের বখাটে পুত্র রশিদ উল্লাহর নেতৃত্বে তার সাঙ্গোপাঙ্গরা প্রবাসী শামসুল আলমের কন্যাকে (১৭) দরজা ভেঙ্গে অপহরণ করে সিএনজি ট্যাক্সিতে তুলে নিয়ে যায়।

কেরানীগঞ্জে ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ২১ আগস্ট ॥ দক্ষিণ কেরানীগঞ্জে মুদি দোকানি আব্দুর রহিমের বাড়িতে ডাকাত দল হানা দিয়ে টাকা ও স্বর্ণালঙ্কারসহ ৫ লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে গেছে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন বাঘৈর চৌধুরীপাড়ায় এ ঘটনাটি ঘটে। গৃহকত্রী কমলা বেগম (২৭) জানান, বৃহস্পতিবার রাত ৯টার দিকে ৬Ñ৭ জন মুখোশধারী ডাকাত আমার ঘরে প্রবেশ করে। এ সময় ৪ জন মুখোশধারী ডাকাত আমার গায়ে থাকা ওড়না টেনে নিয়ে আমার হাত-পা ও মুখ বেঁধে ফেলে। এ সময় তারা আমাকে মারধর করে আলমারির চাবি নেয়ার চেষ্টা করে।

শিশু-কিশোর মেলা

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২১ আগস্ট ॥ সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়ে শুক্রবার সকালে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটিতে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা উদ্বোধন করে রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজি মুছা মাতব্বর। এ উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমিতে শিশু-কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়।

শোকর‌্যালি ও মোমবাতি প্রজ্বলন

বাকৃবি সংবাদদাতা ॥ ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি-জামায়াত সরকারের আমলে ঢাকার বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনের জনসভায় গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন এবং শোকর‌্যালি করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগ। জানা যায়, শুক্রবার বেলা ৩টার দিকে শাখা ছাত্রলীগের কার্যালয়ের সামনে থেকে শোকর‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

হবিগঞ্জে দুই পাইপগান

১৭ পেট্রোলবোমা ও

১৫ ককটেল উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ২১ আগস্ট ॥ মাধবপুরের নিভৃত পল্লী ধর্মঘরের পরিত্যক্ত একটি জমিদার বাড়ির ছাদ থেকে ২টি পাইপগানসহ ১৭ পেট্রোলবোমা ও ১৫টি ককটেল উদ্ধার করেছে বিজিবি। বিজিবির ৫৫ ব্যাটেলিয়ানের অধিনায়ক লে: কর্নেল সাজ্জাদ হোসেন মিডিয়া কর্মীদের জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে বিজিবির একটি চৌকস টিম ছাদে তল্লাশি চালিয়ে অস্ত্রসহ ওইসব বিস্ফোরক উদ্ধার করে। তবে এই অভিযানের সময় কাউকে আটক করতে পারেনি বিজিবি।

সিরাজগঞ্জে অস্ত্রসহ

আটক এক

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ থেকে জানান, উল্লাপাড়া উপজেলার বড় পাঙ্গাসী এলাকা থেকে একটি বিদেশী পিস্তল, চার রাউন্ড গুলি ও দুইটি ম্যাগাজিনসহ সুলতান মাহমুদ সেলিম নামের এক ব্যক্তিকে র‌্যাব আটক করেছে। তার বাড়ি একই উপজেলার বড়পাঙ্গাসী গ্রামে। সে এক অস্ত্র বিক্রেতা বলে র‌্যাব জানিয়েছে।

র‌্যাব জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় উল্লাপাড়া উপজেলার বড় পাঙ্গাসী এলাকায় অস্ত্র উদ্ধারে অভিযান চালানো হয়। এ সময় সুলতান মাহমুদ সেলিমকে একটি বিদেশী পিস্তল, চার রাউন্ড গুলি ও দুইটি ম্যাগাজিনসহ আটক করা হয়।

কুড়িগ্রামে পরিবহন

ধর্মঘট ॥ ভোগান্তি

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ শুক্রবার সকাল থেকে কুড়িগ্রামের সকল রুটের যানবাহন অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন। হঠাৎ করে এ ধর্মঘটের ডাক দেয়ায় যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। শ্রমিক নেতারা জানান, গত মার্চ মাসে ভুরুঙ্গামারী কুলি শ্রমিক ইউনিয়নের সঙ্গে বাসে মালামাল উঠানামা নিয়ে বাস শ্রমিকদের সঙ্গে গোলমাল বাধলে পুলিশ শ্রমিকদের মারধর করে।

দর্শনা সরকারী

কলেজে শিক্ষক

সঙ্কট

সংবাদদাতা, দামুড়হুদা, চুয়াডাঙ্গা, ২১ আগস্ট ॥ দামুড়হুদা উপজেলার একমাত্র দর্শনা সরকারী অনার্স কলেজে শিক্ষক সঙ্কট চরম আকার ধারণ করেছে। বার বার তাগিদ দেয়ার পরও সঙ্কট নিরসনের উদ্যোগ নেয়া হয়নি। ফলে ছাত্রছাত্রীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে।

কলেজের অধ্যক্ষ শ্যামল কুমার সাহা জানান, শিক্ষক সঙ্কটের কারণে আমাদের কলেজের ফলাফল ভাল হয়নি। বেশির ভাগ ছাত্রছাত্রী ইংরেজী পরীক্ষায় ফেল করেছে। এছাড়া বিজ্ঞান বিভাগের মধ্যে পদার্থ বিজ্ঞানের অবস্থা করুন। বিজ্ঞান বিভাগে বেশিরভাগ ছেলেমেয়ে পর্দাথবিজ্ঞান বিষয়ে ফেল করেছে। এছাড়া আরও ২ বিষয়ে ৯২ জন ফেল করেছে। মূলত শিক্ষক সঙ্কটের কারণেই কলেজের ফলাফল ভাল হয়নি।

সাতক্ষীরায় ছাত্রকে

বলাৎকার ॥ মাদ্রাসা

শিক্ষককে পুলিশে

সোপর্দ

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ নয় বছর বয়সী এক ছাত্রকে দিনদুপুরে জোরপূর্বক বলাৎকারের সময় হাতেনাতে ধরে বিক্ষুব্ধ জনতা গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে সাতক্ষীরার এক মাদ্রাসা শিক্ষককে। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে শহরের ইটাগাছার দারুল উলুম কওমি মাদ্রাসার হেফজখানায় এ ঘটনা ঘটে। গ্রেফতারকৃত মাদ্রাসা শিক্ষকের নাম মোঃ আবু সাঈদ (৩০)। তিনি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ কদমতলার আবু দাউদের ছেলে। জানা গেছে, মাদ্রাসার হাফিজিয়া ক্লাসের নয় বছর বয়সী এক ছাত্রকে তিনি কৌশলে ডেকে নেন। পরে তাকে জোরপূর্বক বলাৎকার শুরু করেন। এতে ঘোর আপত্তি জানিয়ে ছাত্রটি চিৎকার দিলে গ্রামবাসী ছুটে আসেন। তারা তাকে হাতেনাতে ধরে গণপিটুনি দেন। পরে তাকে তুলে দেয়া হয় পুলিশের হাতে ।

কচুয়ায় দুই

ধর্ষক আটক

নিজস্ব সংবাদদাতা, কচুয়া, চাঁদপুর, ২১ আগস্ট ॥ কচুয়ায় পৃথক ধর্ষণের ঘটনায় দুই ধর্ষককে বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রেফতার করেছে থানা পুলিশ। গ্রেফতারকৃতরা হলোÑ উপজেলার সাচার ইউনিয়নের ভাটিছিনাইয়া গ্রামের নেহাল আহমেদ ও কচুয়া সদর ইউনিয়নের দারচর গ্রামের খোরশেদ আলম। নেহাল আহমেদ কলেজছাত্রীকে ধর্ষণ ও খোরশেদ আলম ৫ম শ্রেণীর শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে কচুয়া থানায় ধর্ষিতার পরিবারের পক্ষ থেকে পৃথক দুটি মামলা দায়ের হয়েছে। শুক্রবার দু’জনকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

রেলপথে গাছ

পড়ে ট্রেন

লাইনচ্যুত

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ রেললাইনের ওপর একটি শিমুলগাছ উপড়ে পড়ায় আন্তঃনগর বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ একটি কোচ লাইনচ্যুত হয়েছে। শুক্রবার ভোর সোয়া ৫টার দিকে এ ঘটনাটি ঘটে নীলফামারী শহরের অদূরে চেকাশাহ লেভেলক্রসিংয়ে। এ সময় কোন হতাহতের ঘটনা না ঘটলেও দুর্ঘটনার পর থেকে চিলাহাটি-ডোমার-নীলফামারী হয়ে ঢাকা রাজশাহী, খুলনা পথে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল ৯টা ঘণ্টা। রিলিফ ট্রেন এসে লাইনচ্যুত ট্রেনের ইঞ্জিন ও একটি বগি বেলা ৩টায় উদ্ধার করলে ট্রেন চলাচল স্বাভাবিক হয় বলে জানান নীলফামারী সহকারী রেলস্টেশন মাস্টার ওবায়দুল ইসলাম। তবে ওই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।

রাজশাহী স্বেচ্ছাসেবক

লীগের কার্যালয়

ভাংচুর

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক লীগের তিন নম্বর ওয়ার্ড কার্যালয় ভাংচুর করা হয়েছে। বৃহস্পতিবার রাতে কার্যালয়ে ঢুকে স্থানীয় বিএনপি নেতা শফিকুল ইসলামের সমর্থকরা এ কা- ঘটিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনায় রাতেই বাদী হয়ে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সদস্য সিজার হোসেন বাদী হয়ে তিনজনকে আসামি করে নগরীর রাজপাড়া থানায় একটি মামলা করেছেন। মামলায় নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক (বহিষ্কৃত) শফিকুল ইসলামের ভাতিজা শিশির, শ্যালক মিলন ও টাইগারকে আসামি করা হয়েছে।

কক্সবাজারে মানব

পাচারকারী

গ্রেফতার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলা গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে নুরুল হক নামে এক মানবপাচারকারীকে গ্রেফতার করেছে। বৃহস্পতিবার রাতে শহরের বাহারছড়া এলাকায় গোয়েন্দা পুলিশ (ডিবি) এ অভিযান চালায়। ধৃত দালাল কক্সবাজারের রামু খুনিয়াপালং গ্রামের বাচা মিয়ার পুত্র। নুরুল হক সংঘবদ্ধ মানব পাচারকারী চক্র ইতোপূর্বে গ্রেফতারকৃত শীর্ষ দালাল আবদুল্লাহ সিন্ডিকেটের সদস্য।

ঝালকাঠিতে দুই ডাকাতকে

পুলিশে সোপর্দ

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি, ২১ আগস্ট ॥ নলছিটি উপজেলার দপদপিয়া খেয়াঘাট এলাকা থেকে বৃহস্পতিবার রাতে দুই ডাকাতকে আটক করে গণধোলাই দিয়েছে স্থানীয় জনগণ। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়েছে।

পুলিশ জানায়, রাতে একটি ট্রলারে দুই ব্যক্তি বসেছিল। স্থানীয় কয়েক যুবক তাদের চ্যালেঞ্জ করলে দুই ব্যক্তি তাদের ট্রলারে থাকা বৈঠা দিয়ে এলোপাতাড়ি হামলা শুরু করে। লোকজন ছুটে এসে ট্রলার থেকে মন্টু হাওলাদার নামে একজনকে আটক করে গণধোলাই দেয়।

সুইমিং পুলে কলেজছাত্রের মৃত্যু

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ সুইমিং পুলে সাঁতার শিখতে গিয়ে শুক্রবার সকালে বাবু (১৬) নামে এক কলেজ ছাত্রের মৃত্যু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার শিবতলা নতুনপাড়া মহল্লার অমিরুল ইসলামের ছেলে এবং নবাবগঞ্জ সরকারী কলেজের একাদশ শ্রেণীর ছাত্র। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মোর্তুজা জানান, শুক্রবার সকাল ৭টার দিকে নতুন স্টেডিয়াম সংলগ্ন সুইমিং পুলে সাঁতার শিখতে গিয়ে বাবু ডুবে যায়। দ্রুত হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দাউদকান্দিতে প্রতিবন্ধী

প্রশিক্ষণ কেন্দ্রে

কিশোরীর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, দাউদকান্দি, ২১ আগস্ট ॥ দাউদকান্দি উপজেলার হাসানপুরে অবস্থিত প্রতিবন্ধী ছেলেমেয়েদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রতিবন্ধী এক কিশোরীর রহস্যজনক মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে ভবনের তৃতীয় তলা থেকে পুলিশ ওই প্রতিবন্ধীর লাশ উদ্ধার করে। নিহত কিশোরীর নাম রুনু আক্তার (১৮)। জানা যায়, চলতি বছরের ৬ মার্চ গাজীপুর আদালত থেকে রুনু আক্তারকে এ কেন্দ্রে হস্তান্তর করা হয়। সে অন্য প্রতিবন্ধীদের সঙ্গে প্রশিক্ষণ নিত। কর্তৃপক্ষ জানায়, শুক্রবার ভোরে অন্য প্রতিবন্ধী মেয়েরা ঘুম থেকে উঠে দেখে রুনু আক্তার গলায় ওড়না পেঁচিয়ে বৈদ্যুতিক পাখার সঙ্গে ঝুলে আছে। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মর্গে প্রেরণ করেন।

কলাপাড়ায় বজ্রপাতে

কৃষকের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২১ আগস্ট ॥ কলাপাড়ার লালুয়া ইউনিয়নের ছোনখোলা গ্রামে বজ্রপাতে মোহাম্মদ আবু (২৬) নামের এক কৃষক মারা গেছে। শুক্রবার দুপুরে আবু মারা যায়। তিনি কৃষি জমিতে কাজ করছিলেন। মুষলধারে বৃষ্টির সঙ্গে বজ্রপাতে ঘটনাস্থলেই আবুর মৃত্যু ঘটে।

শিশুদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ বাংলাদেশ শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয় সরিয়ে না নেয়ার দাবিতে শুক্রবার দুপুরে দিনাজপুরে শিশুরা মানববন্ধন করেছে। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়কে শিশু-অভিভাবক ও সংগঠক ফোরামের ব্যানারে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। মানববন্ধনে শিশু ও তাদের অভিভাবকরা জানান, দেশের জনসংখ্যার ৪৮ শতাংশই শিশু। শিশুদের প্রাণের জায়গা তাদের ফিরিয়ে দেয়া হোক। শিশুদের মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয় সরিয়ে না নেয়ার দাবি জানান তারা।

১০ চরে বিনামূল্যে স্বাস্থ্যসেবা

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২১ আগস্ট ॥ বঙ্গবন্ধুর শাহাদাত বাষির্কী উপলক্ষে শুক্রবার দিনব্যাপী বাউফলের চন্দ্রদ্বীপ ইউনিয়নের চর ওয়াডেল আসম ফিরোজ মাধ্যমিক বিদ্যালয়ে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হয়। বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে এবং স্থানীয় বাসিন্দা এনামুল হক আলকাস মোল্লার সহযোগিতায় এ ইউনিয়নের ১০ চরে কমপক্ষে দুই হাজার নারী-পুরুষ ও শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করা হয়। বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সের ১০ ডাক্তার রোগী দেখেন।

যশোরে অপহৃত যুবককে

গুলিবিদ্ধ অবস্থায়

উদ্ধার

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরে অপহরণের শিকার রাকিবুল ইসলাম রাকিব ওরফে রকি (২২) নামে এক যুবককে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করেছে র‌্যাব। শুক্রবার ভোরে ঝুমঝুমপুর এলাকা থেকে র‌্যাব সদস্যরা তাকে উদ্ধার করে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। এর আগে সন্ত্রাসীরা তার হাতে গুলি করে ফেলে রেখে যায়। ঘটনার শিকার রাকিব শহরতলীর ঝুমঝুমপুর ঈদগাহ মোড় এলাকার আবদুর রশিদের ছেলে।

অপহৃত যুবককে উদ্ধারের ব্যাপারে শুক্রবার বিকেলে প্রেস ব্রিফিং করে র‌্যাব। র‌্যাব-৬ যশোর ক্যাম্পের উপ-পরিচালক স্কোয়াড্রন লিডার কাওসার হোসেন জানান, ১৯ আগস্ট রাতে অপহরণের শিকার হয় রাকিব। এরপর তারা শুক্রবার ভোরে তাকে ঝুমঝুমপুর এলাকার চান্দের মোড় থেকে উদ্ধার করেন। এ সময় তার হাতে গুলিবিদ্ধ ছিল।

হত্যা মামলার আসামিকে

পুলিশে সোপর্দ

যশোরে সোহাগ হত্যা মামলার এক আসামিকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা। বৃহস্পতিবার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। গণপিটুনির শিকার রাজন (২৪) শহরতলীর কিসমত নওয়াপাড়া এলাকার আবু বকর সিদ্দিকীর ছেলে। তাকে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সূত্র জানায়, গত সপ্তাহে উপশহর এলাকায় খুন হন মাইনুল ইসলাম সোহাগ নামে এক যুবক। দুর্বৃত্তরা তাকে হত্যা করে লাশ বস্তার ভরে উপশহর পার্কের পুকুরে ফেলে দেয়।

চুয়েটে দুইদিনব্যাপী

আন্তর্জাতিক

কনফারেন্স

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস-চ্যান্সেলর, বাংলাদেশ একাডেমি অব সাইন্সেসের ফেলো, বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক এম শমসের আলী বলেছেন, টেকসই উন্নয়নে পদার্থবিদরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিজ্ঞান ও প্রাযুক্তিক উন্নয়নেই মূলত অর্থনৈতিক অগ্রগতি বেশি মাত্রায় আসে। উন্নত দেশ জাপানকে দেখলেই বোঝা যায়, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে কিভাবে দ্রুত এগিয়ে যাওয়া সম্ভব। বিশ্বব্যাপী এ ধরনের উন্নয়ন-অগ্রগতির নেপথ্যে পদার্থবিদরা গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে গঠনমূলক অবদান রেখে চলেছেন।

তিনি ১৯ আগস্ট, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তির জন্য পদার্থবিদ্যা’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পদার্থবিদ্যা বিভাগের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন চুয়েটের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন চুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক রফিকুল আলম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। সভাপতিত্ব করেন পদার্থবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ড. আব্দুর রশীদ। ছয় দেশের ১২০ গবেষকের প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা হয় । Ñবিজ্ঞপ্তি।