১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টানা তিন জয়ের মিশন ম্যানইউর

  • ইংলিশ প্রিমিয়ার লীগ, রবিবার মাঠে নামবে চেলসি ও ম্যানসিটি

স্পোর্টস রিপোর্টার ॥ টানা তিন জয়ের লক্ষ্য নিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড। আজ বিকেলে ঘরের মাঠ ওল্ডট্রাফোর্ডে ম্যানইউর প্রতিপক্ষ নিউক্যাসল ইউনাইটেড। অবশ্য প্রথম দুই ম্যাচে জয় পেলেও তাতে ছিল ভাগ্যের ছোঁয়া। তবে চ্যাম্পিয়ন্স লীগের প্লেঅফের প্রথম পর্বে রেড ডেভিলসদের আত্মবিশ্বাসীই দেখা গেছে। যে কারণে ইপিএলের তিন নম্বর ম্যাচে সহজ জয়ের আশা করছে লুইস ভ্যান গালের দল।

আজকের অন্যান্য ম্যাচে মুখোমুখি হচ্ছে ক্রিস্টাল প্যালেস-এ্যাস্টন ভিলা, লিচেস্টার সিটি-টটেনহ্যাম হটস্পার, নরউইচ সিটি-স্টোক সিটি, সান্ডারল্যান্ড-সোয়ানসি সিটি ও ওয়েস্টহ্যাম ইউনাইটেড-বার্নমাউথ। এদিকে রবিবার মাঠে নামবে আসরের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি ও সাবেক শিরোপাধারী ম্যানচেস্টার সিটি। এবারের আসরে ব্লুজদের শুরুটা মোটেও ভাল হয়নি। প্রথম ম্যাচে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে সিটির কাছে নাস্তানাবুদ হয়েছে ৩-০ গোলে। যে কারণে প্রথম জয়ের লক্ষ্যে মাঠে নামার অপেক্ষায় জোশে মরিনহোর দল। অন্যদিকে শিরোপা পুনরুদ্ধারের মিশনে ম্যানসিটি আছে দারুণ ফর্মে। প্রথম দুই ম্যাচেই তারা প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে লীগ টেবিলে এক নম্বরে অবস্থান করছে।

টানা তিন জয়ের লক্ষ্যে নামলেও ম্যানইউ আছে চোট ও নিষেধাজ্ঞার সমস্যায়। বেলজিয়ামর মিডফিল্ডার মারোয়ান ফেলাইনি খেলতে পারবেন না নিষেধাজ্ঞার কারণে। আর্জেন্টাইন ডিফেন্ডার মার্কোস রোজোর খেলা নিয়ে সংশয় আছে চোটের কারণে। স্পষ্ট ফেবারিট হিসেবেই নিউক্যাসেলের বিরুদ্ধে মাঠে নামছে ম্যানইউ। সর্বশেষ তিন সাক্ষাতেই প্রতিপক্ষকে হারিয়েছে ওয়েন রুনির দল। গোল করেছে আটটি। প্রিমিয়ার লীগে নিউক্যাসল ওল্ডট্রাফোর্ডে একমাত্র জয় পেয়েছে ২০১৩ সালের ডিসেম্বরে। তাও আবার ১-০ গোলে। ম্যানইউর কাছে সর্বসাকল্যে ২৫ বার ইপিএলের হেরেছে নিউক্যাসল।

লীগের সর্বশেষ ম্যাচে ভাগ্যের সহায়তায় জয় পায় ম্যানইউ। আদনান জানুজাজের একমাত্র গোলে এ্যাস্টন ভিলাকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে ম্যাচ শেষ করে তারা। এবারের মৌসুমের প্রথম ম্যাচে আত্মঘাতী গোলের সৌজন্যে জয়ের দেখা পেয়েছিলেন রুনি-ইয়ংরা। দ্বিতীয় ম্যাচেও অনেকটা ভাগ্যের ছোঁয়া পায় ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসের সবচেয়ে সফল এই ক্লাবটি। কিংবদন্তি স্যার এ্যালেক্স ফার্গুসনের বিদায়ের পর থেকেই নিষ্প্রভ ম্যানইউ। প্রিমিয়ার লীগের ইতিহাসের সবচেয়ে সফল এই দলটিই এখন হারিয়ে খুঁজছে নিজেদের। রবিন ভ্যান পার্সি-রাদামেল ফ্যালকাওয়ের মতো খেলোয়াড়কে ইতোমধ্যেই ছেড়ে দিয়েছে তারা। এদের পরিবর্তে বেশ কয়েক খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে তারা।

লীগে টানা তিন জয়ের লক্ষ্য থাকলেও ইতোমধ্যে সব মিলিয়ে তিন জয়ের দেখা পেয়েছে ম্যানইউ। কেননা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের প্লেঅফ ম্যাচে বেলজিয়ামের ক্লাব ব্রুগেকে ৩-১ গোলে হারিয়েছে তারা। ম্যাচে রেড ডেভিলসদের হয়ে জোড়া গোল করে নায়ক বনে যান এই মৌসুমে দলে আসা মেমফিস ডিপাই। অপর গোলটি করেন মারোয়ান ফেলাইনি। ওই ম্যাচ শেষে ডিপাইয়ের প্রশংসার পঞ্চমুখ হন ম্যানইউ কোচ লুইস ভ্যান গাল। ডাচ্ এ কোচ বলেন, আমি খুব খুশি মেমফিসের খেলায়। কারণ আমি এমন খেলোয়াড়ই খুঁজছি। আমার বিশ্বাস সে ভাল করবে। তার মধ্যে সেই ক্ষমতা আছে। তার বয়স মাত্র ২১ বছর। শুরুতেই সে তার জাত চিনিয়েছে। আমি আশাবাদী তাকে নিয়ে। জয় পেলেও অধিনায়ক ওয়েন রুনির পারফর্মেন্সে হতাশ ইউনাইটেড শিবির। এই ম্যাচেও ইংলিশ তারকা কয়েকটি সহজ সুযোগ পান। কিন্তু কাজে লাগাতে ব্যর্থ হন। তাঁর ব্যর্থতা আরও একবার চিন্তায় ফেলেছে কোচ ভ্যান গালকে।

শুধু অধিনায়ক রুনিই নন, ফরোয়ার্ডদের নিয়েই চিন্তিত ভ্যান গাল। এ কারণে তিনি দলে ভেড়াতে চেয়েছিলেন পেড্রো রড্রিগুজেকে। কিন্তু প্রতিদ্বন্দ্বী চেলসি বার্সিলোনা থেকে তাঁকে দলে ভিড়িয়ে নিয়েছে। এরপরও লীগে তিন জয়ের মিশনে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড।