২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহ

স্পোর্টস রিপোর্টার ॥ স্টিভেন স্মিথের দুরন্ত সেঞ্চুরিতে ভর করে ওভাল টেস্টের প্রথম ইনিংসে বড় স্কোর গড়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন এ রিপোর্ট লেখার সময় ৯ উইকেটে অসিদের সংগ্রহ ৪৮১ রান (১২৫ ওভার)। ১৪৩ রানের চমৎকার ইনিংস উপহার দেন অস্ট্রেলিয়ার ভবিষ্যত কা-ারি। এরই মধ্যে ৩-১এ এ্যাশেজ খুইয়েছে সফরকারীরা। ম্যাচটি তাদের জন্য তাই মান রক্ষার পাশাপাশি সিরিজের ব্যবধান কমানোর লড়াই। যেখানে আশার সঞ্চার করলেন স্মিথ। ওভাল টেস্ট শেষেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন মাইকেল ক্লার্ক। প্রথম ইনিংসে অবশ্য ১৫ রান করে আউট হন আধুনিক অস্ট্রেলিয়ার অন্যতমসেরা এ ব্যাটসম্যান।

অষ্টম ব্যাটসম্যান হিসেবে স্টিফেন ফিনের বলে বোল্ড হয়ে সাজ ঘরে ফেরার আগে ১৭ চার ও ২ ছক্কায় ১৪৩ রান করেন স্মিথ। ৩৩তম টেস্টে এটি তার ১১ নম্বর সেঞ্চুরি, যার ১০টিই করলেন প্রথম ইনিংসে! ওপেনার ডেভিড ওয়ার্নার ৮৫ এবং টপ অর্ডারে এ্যাডাম ভোগস ৭৬ রান করেন। নয় নম্বরে নেমে ম্যারাথন এক হাফ সেঞ্চুরি হাঁকান মিচেল স্টার্ক (৫২ বলে ৫৮)। ইংল্যান্ডের হয়ে মঈন আলি, বেন স্টোকস ৩ ও স্টিভেন ফিন নেন ২টি করে উইকেট।

এবারের এ্যাশেজে ব্যাট হাতে লড়াইটা ছিল অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ইংল্যান্ডের জো রুটের মধ্যে। সেখানে রুট যেমন দ্যুতি ছড়িয়েছেন, তেমনি সাফল্যে ভাসিয়েছেন দলকে। সৌজন্যে ফেবারিট না হয়েও ট্রফি পুনরুদ্ধার করেছে এ্যালিস্টার কুকের দল। সে অর্থে স্মিথের গল্পটা ভিন্ন। একবারই জ্বলে উঠেছিলেন, লর্ডসের দ্বিতীয় সেই ম্যাচ জিতে সিরিজে সমতাও ফিরিয়েছিল অসিরা। ওই পর্যন্তই। এরপর কেবলই ব্যর্থতা...।

দেয়ালে পিঠ ঠেকে গেলে যা হয়। ক্লার্ক চলে যাওয়ায় এরই মধ্যে ভবিষ্যত অধিনায়ক হিসেবে স্মিথের নাম ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। নতুন কা-ারি জ্বলে উঠলেন দলের অন্তিম সময়ে। ব্যাট হাতে নিজের স্টাইল প্রদর্শন করলেন অসি-তারকা।