২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হতাশ করলেন সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেট বিধাতার খেলা বোঝা দায়। সারাজীবন যাকে দুহাত ভরে দেন, বিদায় বেলায় সেই তাকেই ফেরান রিক্ত হস্তে। যাঁর বিদায় ঘিরে বুঁদ গোটা শ্রীলঙ্কা, কলম্বো টেস্টের প্রথম ইনিংসে ৩২ রান করে সাজঘরে ফিরলেন সেই কুমার সাঙ্গাকারা। সব কিছু ঠিকঠাক এগোলে হয়ত দ্বিতীয় ইনিংসে আরও একবার ব্যাট হাতে নামার সুযোগ হবে। তবে বিদায়ের প্রথম পদক্ষেপে হতাশাই ছড়ালেন গ্রেট সাঙ্গা। দলের অবস্থাও খুব ভাল বলার উপায় নেই। প্রথম ইনিংসে সফরকারী ভারতের ৩৯৩ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে লঙ্কানদের সংগ্রহ ১৪০। ব্যক্তিগত ২৮ রান নিয়ে ব্যাট করছেন লাহিরু থিরিমান্নে। ১৯ রানে সঙ্গী এ্যাঞ্জেলো ম্যাথুস।

৬ উইকেটে ৩১৯ রান নিয়ে কাল দ্বিতীয় দিনের খেলা শুরু করে সিরিজে ১-০তে পিছিয়ে থাকা ভারত। ১৯ রানে অপরাজিত ঋদ্ধিমান সাহা তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি। ৫৬ রান করে রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে এলবিডব্লিউ হন বাংলার এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। অমিত মিশ্রকে নিয়ে অষ্টম উইকেট জুটিতে মূল্যবান ৪৬ রান যোগ করেন তিনি। ৫০ বলে ২৪ রান করে আউট হন মিশ্র। ব্যাটিং শক্তি বাড়াতে এই ম্যাচে হরভজন সিংকে বাইরে রেখে স্টুয়ার্ট বিনিকে অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু ১০ রান করে ফেরেন এ অলরাউন্ডার। তবে ভারতের বড় সংগ্রহের রূপকার লোকেশ রাহুল। যিনি সেঞ্চুরি পূর্ণ করে প্রথম দিনই আউট হন।

অসাধারণ ব্যাট করেছেন কর্ণাটকের তরুণ এ ওপেনার। ভাল সঙ্গ পেয়েছেন দুই হাফ সেঞ্চুরিয়ান অধিনায়ক বিরাট কোহলি (৭৮) ও রোহিত শর্মার (৭৯) কাছ থেকে। তৃতীয় উইকেটে ৩৯ ওভারে ১৬৪ রানের বড় পার্টনারশিপটি গড়ে ওঠে রাহুল-কোহলির মধ্যে। ১০৮ রানে সাজ ঘরে ফেরার পথে ক্যারিয়ারের চতুর্থ টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন রাহুল! ১৯০ বলে ১৩ চারের বিপরীতে একটিমাত্র ছক্কা। ক্ল্যাসিক্যাল বলতে যা বোঝায়। শ্রীলঙ্কার হয়ে স্পিনার হেরাথ ৪, পেসার ধাম্মিকা প্রসাদ, ম্যাথুস ও দুশমন্ত চামিরা নেন ২টি করে উইকেট।

জবাবে শ্রীলঙ্কার শুরুটা একদমই ভাল হয়নি। স্কোর বোর্ডে ১ রান যোগ করতেই সাজঘরে ফেরেন দিমুথ করুনারতেœ। ৫ বল মোকাবেলায় ১ রান করেন এই ওপেনার। এরপর কুশল সিলভা-সাঙ্গাকারা বড় কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন। কিন্তু প্রচেষ্টা দীর্ঘ হয়নি। ৩২ রানে রবিচন্দ্রন আশ্বিনের বলে অজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাঙ্গাকারা। সিলভা আউট হন ৫১ রানে। স্বাগতিকদের হয়ে আশা জাগাচ্ছেন দুই অপরাজিত ব্যাটম্যান থিরিমান্নে (২৮*) ও অধিনায়ক ম্যাথুস (১৯*)।

স্কোর ॥ ভারত প্রথম ইনিংস ৩৯৩/১০ (১১৪ ওভার; রাহুল ১০৮, রোহিত ৭৯, কোহলি ৭৮, ঋদ্ধিমান ৫৬, মিশ্র ২৪, বিনি ১০; হেরাথ ৪/৮১, ম্যাথুস ২/২৪, চামিরা ২/৭২, প্রসাদ ২/৮৪)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস ১৪০/৩ (৫৩ ওভার; সিলভা ৫১, সাঙ্গাকারা ৩২, থিরিমান্নে ২৮*, ম্যাথুস ১৯*; মিশ্র ১/৯, যাদব ১/৩৪, আশ্বিন ১/৩৭)

** দ্বিতীয় দিন শেষে