১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ দল ঘোষণা ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘সকারুস’ খ্যাত অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিফা বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচের জন্য এবং তার আগে মালয়েশিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচের জন্য ২৩ ফুটবলারের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এদের নিয়ে আগামী রবিবার থেকে শুরু হবে আবাসিক ক্যাম্প। নির্বাচিত ২৩ ফুটবলারকে আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পে অংশগ্রহণের লক্ষ্যে আগামী ২৩ আগস্ট মতিঝিলের বাফুফে ভবনে দুপুর সাড়ে ৩টায় প্রয়োজনীয় ক্রীড়া সরঞ্জামাদিসহ দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর কাছে রিপোর্ট করতে হবে। চারদিন অনুশীলন করে ২৬ আগস্ট রাতে ফুটবল দল রওনা হবে মালয়েশিয়ার উদ্দেশে। সেখানে ২৯ আগস্ট স্বাগতিকদের বিপক্ষে একটি প্রীতি বা প্রস্তুতি ম্যাচে অংশ নেবে ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত বাংলাদেশ দল। এরপর ৩০ আগস্ট অস্ট্রেলিয়ার পার্থের উদ্দেশে রওনা হবে দলটি। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে ৩ সেপ্টেম্বর পার্থে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ দল। দলের দায়িত্ব নিতে ইতোমধ্যেই (গত ১৭ আগস্ট) ঢাকায় এসে পৌঁছেছেন হেড ও ডাচ্ কোচ ক্রুইফ। যদিও ফিফার শাস্তির কারণে অস্ট্রেলিয়ার ম্যাচে দর্শক হিসেবেই থাকতে হচ্ছে এ ডাচ্ম্যানকে। তবে ডাগআউটে না থাকলেও আড়ালে থেকে দলের দায়িত্ব পালন করবেন তিনিই। ইতোমধ্যে বাংলাদেশ জাতীয় দলের সম্ভাব্য সব খেলোয়াড়েরই ভিসা করা হয়ে গেছে বলে জানান বাফুফের সাধারণ সম্পাদক সোহাগ। অতিরিক্ত ৫টি ভিসাও করে রাখা হয়েছে। ঢাকায় বিশ্বকাপ বাছাইয়ের সর্বশেষ ম্যাচে যে বাংলাদেশ দলটি অংশ নিয়েছিল তাদের বেশিরভাগকে নিয়েই গড়া হয়েছে দল।

ক্রুইফের সঙ্গে বাফুফের চুক্তি রয়েছে আগামী ৮ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় বাংলাদেশ-জর্দান ম্যাচ পর্যন্ত। বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচটির পরই হয়ত ক্রুইফ ফিরে যাবেন নিজ দেশে অথবা তার সঙ্গে চুক্তি নবায়নও করা হতে পারে। সবকিছুই নির্ভর করছে ন্যাশনাল টিম ম্যানেজমেন্ট কমিটির সঙ্গে ক্রুইফের আলোচনার ফলের ওপর। আজ (শুক্রবার) শুরু হওয়ার কথা ছিল অনুশীলন। কিন্তু শেখ জামাল ধানম-ি ক্লাব এবং আবাহনীর মধ্যকার বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের ম্যাচটি পিছিয়ে যাওয়ার কারণে জাতীয় দলের ক্যাম্পও পিছিয়ে যায়।

বিশ্বকাপ বাছাই পর্বের ঢাকার দুই ম্যাচের দল থেকে অস্ট্রেলিয়া সফরে বাদ পড়েছেন আমিনুর রহমান সজীব, শাহেদুল আলম শাহেদ, তৌহিদুল আলম সবুজ, কেষ্ট কুমার, ওয়াহেদ আহমেদ ও গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। দলে ফিরেছেন নাসির উদ্দিন চৌধুরী, শহীদুল আলম সোহেল, আতিকুর রহমান মিশু, তকলিস আহমেদ, ইমন মাহমুদ বাবু ও মোহাম্মদ লিঙ্কন।

বাংলাদেশ স্কোয়াড ॥ গোলরক্ষক : রাসেল মাহমুদ লিটন, আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল; রক্ষণভাগ : নাসির উদ্দিন চৌধুরী, ইয়ামিন মুন্না, রায়হান হাসান, ইয়াসিন খান, আতিকুর রহমান মিশু, নাসিরুল ইসলাম নাসির, তপু বর্মণ, মোহাম্মদ লিঙ্কন; মধ্যমাঠ : জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, ইমন বাবু, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জুয়েল রানা, জাহিদ হোসেন, মোনায়েম খান রাজু; আক্রমণভাগ : তকলিস আহমেদ, জাহিদ হাসান এমিলি, এনামুল হক ও আবদুল বাতেন কোমল।