১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্যাম্পুর উপাদানে কম্পিউটার তৈরি!

শ্যাম্পুর উপাদানে  কম্পিউটার তৈরি!

কম দামে কম্পিউটার তৈরিতে ব্যবহার করা হয়েছে ইডিটিএ নামে শ্যাম্পুতে থাকা এক ধরনের উপাদান। আর ভবিষ্যতে স্বল্পমূল্যের কম্পিউটার তৈরিতে ব্যবহৃত হবে ডিএনএ! কপার সল্ট দিয়ে ডিএনএর স্ট্রাকচার পরিবর্তনকরে তাকে কাজে লাগিয়ে তৈরি হবে ভবিষ্যতের কম্পিউটার। সম্প্রতি বিজ্ঞানীরা এমনটাই জানিয়েছেন।

ইস্ট এনগলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ডিএনএর এই স্ট্রাকচার পেতে কপার সল্টের সঙ্গে ব্যবহার করেছেন ইডিটিএ নামে শ্যাম্পুতে থাকা এক ধরনের উপাদান। অদূর ভবিষ্যতে নতুন এই প্রযুক্তি দ্বারা কম্পিউটার তৈরিতে সিলিকনের পরিবর্তে ব্যবহৃত হবে ডিএনএ। এই স্ট্রাকচার দিয়ে সহজেই কপার ক্যাটায়নের উপস্থিতি টের পাওয়া সম্ভব। কপার ক্যাটায়ন অবশ্য মাছসহ অন্যান্য জলজ প্রাণীর জন্য বিষাক্ত। এই গবেষণাটির প্রধান ইস্ট এনগলিয়া ইউনিভার্সিটির অধ্যাপক গো ওয়ালের বলেছেন, ‘আমাদের গবেষণায় প্রমাণিত ডিএনএকে এমনভাবে ব্যবহার করা যায়, যেটা আমরা আগে কখনও বুঝতেই পারিনি।’

ন্যানোটেকনোলজিতে এ্যাসিড ব্যবহার করে ডিএনএর স্ট্রাকচার পরিবর্তন করা যায়। এর ফলে ডিএনএ যেভাবে ফোল্ড হয় তাকে ‘আই-মোটিফ’ বলে। পজিটিভলি চার্জড কপার দিয়ে (কপার ক্যাটায়ন) এই স্ট্রাকচারকে পুনরায় হেয়ার-পিন স্ট্রাকচারে পরিবর্তিত করা হয়। এই উদ্ভাবনের দ্বারা প্রথমবারের মতো দুইবার ডিএনএ স্ট্রাকচারকে পরিবর্তন করতে সফল হলেন বিজ্ঞানীরা।