২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কম্পিউটারের প্রসেসর কেনার আগে কী কী বিষয় খেয়াল করবেন

প্রসেসর কম্পিউটারের অন্যতম প্রধান হার্ডওয়্যার। প্রসেসর কম্পিউটারের সকল কাজ করে থাকে। মূলত একেই ঈচট (ঈবহঃৎধষ চৎড়পবংংরহম টহরঃ) বলে। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ওহঃবষ এবং অগউ (অফাধহপবফ গরপৎড় উবারপব)। এই দুটি কোম্পানিই ভাল। তবে সবচেয়ে জনপ্রিয় এবং কিছু প্রযুক্তিগত দিক থেকে ওহঃবষ এগিয়ে রয়েছে। তবে বর্তমানে অগউ ও তাদের অচট (ধপপবষবৎধঃরড়হ ঢ়ৎড়পবংংরহম টহরঃ) প্রসেসরের ম্যাধ্যমে বাজারে সুলভ মূল্যে বেশকিছু ভাল প্রসেসর এনেছে।

যেহেতু প্রসেসর কম্পিউটারের সকল কাজ করে থাকে এবং যার ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই এটি কেনার সময় বিশেষ সতর্কতা নিতে হবে।

প্রসেসরের ঈষড়পশ ঝঢ়ববফ কত, সেটা লক্ষ্য করতে হবে। ক্লক স্পিড যত বেশি হবে, প্রসেসরের প্রসেসিং ক্ষমতাও তত বেশি হবে। শুধু পষড়পশ ংঢ়ববফ নয়, প্রসেসরের ঈধপযব গবসড়ৎু (ক্যাশ মেমরি) কত তাও লক্ষ্য করতে হবে। ক্যাশ মেমরির মধ্যে প্রকারভেদ রয়েছে। এর মধ্যে সর্বাধুনিক প্রযুক্তির ক্যাশ মেমরি হলো খ৩ ঈধপযব। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রসেসরে কয়টি কোর (পড়ৎব) এবং কয়টি থ্রেড (ঃযৎবধফ) আছে তা খেয়াল করতে হবে। কোর এবং থ্রেডের সংখ্যা বেশি হলে স্পিড বাড়বে। এছাড়া ঋঝই (ঋৎড়হঃ ঝবৎরধষ ইঁং) এর পরিমাণ লক্ষ্য করতে হবে। ঋঝই বেশি হলে স্পিড বেশি হবে। তাই মাদারবোর্ডের বাস স্পিডের সঙ্গে মিল রেখে প্রসেসর কেনা উচিত। যদিও নতুন প্রসেসরগুলোতে ঋঝই ব্যবহার করা হয় না। এর পরিবর্তে ছচও ব্যবহৃত হয়।

প্রসেসরের সিরিজ কী, সেটাও খেয়াল রাখার একটি বিষয়। কারণ সিরিজ যত উন্নত হবে, প্রসেসর মান বাড়বে। ওহঃবষ এর প্রথম দিককার প্রসেসর এর মধ্যে রয়েছে, চবহঃরঁস ঝবৎরবং। পরবর্তীতে ধারাবাহিকভাবে এসেছে, ঈবষবৎড়হ ংবৎরবং, ঈড়ৎব ঝবৎরবং, র ঝবৎরবং। তেমনি অগউ এর প্রসেসরগুলো হলো ঝবসঢ়ৎড়হ, অঃযষড়হ, অগউ অঃযষড়হ ঢ২, অগউ অঃযষড়হ ওও ঢ২, অগউ চযবহড়স, অগউ ঋঢ, অগউ অচট ইত্যাদি। তাই সবসময় নতুন সিরিজের প্রসেসর কেনা ভাল। কিন্তু প্রসেসরটি যেন আপনার মাদারবোর্ডে সমর্থন করে সে বিষয়টিও লক্ষ্য রাখতে হবে।

প্রসেসরের একটি বিশেষ ফিচার হলো ঐুঢ়বৎ ঞযৎবধফরহম ঞবপযহড়ষড়মু। কারণ এ প্রযুক্তি গঁষঃরঃধংশরহম কাজ করার ক্ষেত্রে বিশেষ কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া ওহঃবষ প্রসেসরের ক্ষেত্রে ঞঁৎনড় ইড়ড়ংঃ ঞবপযহড়ষড়ম রয়েছে কিনা তা লক্ষ্য রাখতে হবে। এই প্রযুক্তি বিশেষ বিশেষ প্রয়োজনের সময় প্রসেসরের ক্ষমতা বৃদ্ধি করে।

প্রসেসরে এচট (এৎধঢ়যরপং চৎড়পবংংরহম টহরঃ) রয়েছে কিনা তা লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে অনলাইল থেকে নির্বাচিত মডেলের প্রসেসরের স্পেসিফিকেশন দেখে নিন। প্রসেসরে এচট থাকলে এবং ভাল মাদারবোর্ড ব্যবহার করলে ঊীঃবৎহধষ এৎধঢ়যরপং ঈধৎফ প্রয়োজন হয় না। অগউ এর অচট (ধপপবষবৎধঃরড়হ ঢ়ৎড়পবংংরহম টহরঃ) প্রসেসরে আলদা এৎধঢ়যরপং চৎড়পবংংরহম টহরঃ রয়েছে। যা দিয়ে হাই ডেফিনেশন ভিডিও, গেমস ও অন্যান্য গ্রাফিকাল কাজ করা যায়।

প্রসেসরটি যে দোকান থেকে কিনছেন সেই দোকানের ক্রেতাদের কিরূপ গ্রাহক সেবা দেয় তা জেনে নেয়া ভাল। সেক্ষেত্রে পরিচিত লোকদের সাহায্য নিতে পারেন। বাজারে অনেক সময় খোলা হার্ডওয়্যার পাওয়া যায়। কখনই এগুলো কেনা উচিত নয়।