১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্যাটার্ন লকও অনুমান করা সহজ!

প্যাটার্ন লকও অনুমান করা সহজ!

প্রযুক্তি ডেস্ক ॥ আপনার প্রিয় স্মার্টফোনের নিরাপত্তার নিয়ে মাঝে মাঝে দুশ্চিন্তা হয়? নিজের ব্যক্তিগত বিষয়গুলো যাতে অন্য কেউ জানতে না পারে সে জন্য প্যাটার্ন বা পাসওয়ার্ড দিয়ে ফোন লক করে রাখেন। কিন্তু এই প্যাটার্নও যে সহজেই খুলে ফেলা সম্ভব। গবেষকরা বলছেন, সহজেই কোনো স্মার্টফোনের প্যাটার্ন অনুমান করা যায়। প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন মাদারবোর্ডের এক প্রতিবেদনে গবেষণাটির বিস্তারিত তুলে ধরা হয়েছে।

নরওয়ের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, নিয়মিত যারা এই লকের বিন্যাস পরিবর্তন করেন তারা বেশ ঝুঁকির মুখে রয়েছেন। নিয়মিত পরিবর্তনে হয়তো আপনার অজান্তেই অনেক বেশি সহজ হয়ে পড়ছে লক প্যাটার্ন।

গবেষণার ফলাফল আরো জানাচ্ছে, ৭৭ শতাংশ অ্যানড্রয়েড লকস্ক্রিনের সূচনা হয় চারপ্রান্তের যে কোনো একপ্রান্ত থেকে। আরো নির্দিষ্ট করে বললে, ৪৪ শতাংশ ব্যবহারকারীই তাদের বিন্যাস শুরু করে বামপাশের উপরের প্রান্ত থেকে।

২০০৮ সালে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয় প্যাটার্ন লকের। সাধারণ বর্ণ কিংবা সংখ্যার পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা এড়িয়ে চলতেই এই ব্যবস্থা চালু করা হয়েছিল। নিরাপত্তার দিক থেকে প্যাটার্ন লককে সাধারণ পাসওয়ার্ডের মতোই নিরাপদ জানিয়েছিল গুগল। তবে নতুন এই গবেষণার ফল বলছে ভিন্ন কথা।

গবেষক মার্থা লগির মতে, ‘মানুষ অনেক বেশি অনুমানযোগ্য। পাসওয়ার্ড কিংবা লকস্ক্রিন প্যাটার্ন নিয়ে গবেষণা করার ক্ষেত্রে আমরা দেখেছি সবার মধ্যেই একটি সাধারণ ধাচের পাসওয়ার্ড দেওয়ার প্রবণতা।’

ইন্টারনেটের জোয়ারের এই যুগে নিরাপত্তা নিয়ে বেশ মাথা ঘামাচ্ছে ব্যবহারকারী থেকে শুরু করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো পর্যন্ত। আর লকস্ক্রিন নিয়ে এই গবেষণার ফলাফল নিরাপত্তা চিন্তাকে আরো একটু বাড়িয়েই দিচ্ছে।