১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে সৌরচালিত বিমানবন্দর

অনলাইন ডেস্ক ॥ বিশ্বে প্রথম সম্পূর্ণ সৌরশক্তি নির্ভর আন্তর্জাতিক বিমানবন্দর চালু হয়েছে ভারতের কোচিনে।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, অগাস্ট মাসের তৃতীয় মঙ্গলবার ভারতের কেরালা প্রদেশের স্থানীয় কর্মকর্তারা কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে সৌরবিদ্যুৎ প্ল্যান্ট উদ্বোধন করেন।

বিমানবন্দরের কার্গো কমপ্লেক্সের কাছেই প্রায় ৪৫ একর জমিতে সোলার পাওয়ার প্ল্যান্টটি বসানো হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে ৪৬ হাজারেরও বেশি সোলার প্যানেল। বিমানবন্দরের কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় দৈনিক ৫০ থেকে ৬০ হাজার ইউনিট বিদ্যুৎ শক্তির যোগান দেবে সোলার পাওয়ার প্ল্যান্টটি।

শুরুতে ২০১৩ সালে বিমানবন্দরের একটি টার্মিনালের ছাদে সোলার প্যানেল স্থাপন করেছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সোলার প্যানেল স্থাপনের ধারাবাহিকতায় সম্প্রতি স্থাপিত ৪৬ হাজারের বেশি প্যানেলের সোলার পাওয়ার প্ল্যান্ট মোট ১২ মেগাওয়াট বিদ্যুৎ শক্তি উৎপাদন করতে সক্ষম।

বিমানবন্দরটির পরিচালনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান কোচিন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড-এর বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, বিমানবন্দরের নতুন সোলার পাওয়ার প্ল্যান্টের কারণে আগামী ২৫ বছরে কার্বন নিঃসরণের পরিমাণ প্রায় ৩ লাখ টন পর্যন্ত কমানো সম্ভব হবে।

কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে এই উদ্যোগের ফলে বিশ্বের বিভিন্ন জায়গায় বিশেষ করে যুক্তরাষ্ট্রে সোলার পাওয়ার প্ল্যান্ট স্থাপনের পরিমাণ বেড়ে যাবে বলে জানিয়েছে ম্যাশএবল। উদাহরণস্বরুপ, ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরে ইতোমধ্যে চারটি সোলার প্ল্যান্ট বসানো হয়েছে যা বছরে ৩১ লাখ কিলোওয়াট-আওয়ার বিদ্যুৎ শক্তি উৎপন্ন করতে সক্ষম। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্র নৌ বাহিনী অ্যারিজোনা সোলার ফার্ম কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে যা ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ১৪টি সেনা স্থাপনায় বিদ্যুৎ সরবরাহ করবে।