২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তবু অনুশীলনে নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের শুরুতেই বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে ট্রেবল জয়ী বার্সিলোনা। স্প্যানিশ সুপার কাপে এ্যাথলেটিক বিলবাওয়ের কাছে বিধ্বস্ত হয়েছে। অবশ্য এ সময়টাতে কাতালান শিবিরে ছিলেন না ব্রাজিলিয়ান তারকা নেইমার। চিবুক ফুলে যাওয়ার কারণে বিশ্রামে ছিলেন। প্রাক-মৌসুমের অধিকাংশ সময়ই মাঠের বাইরে থাকতে হয়েছে। তবে আবার অনুশীলনে ফিরেছেন ২৩ বছর বয়সী এ ফুটবল তারকা। কিন্তু বিলবাওয়ের বিরুদ্ধে স্প্যানিশ লা লীগা ম্যাচে খেলতে পারবেন না তিনি। বার্সা কোচ লুইস এনরিক জানিয়েছেন পূর্ণোদ্যমে ফিরতে আরও সময় লাগবে নেইমারের।

উয়েফা সুপার কাপে সেভিয়ার কাছে চার গোল হজম করেছে গত মৌসুমে ট্রেবল জয়ী বার্সিলোনা। ইতিহাসের একমাত্র দল হিসেবে টানা দ্বিতীয়বার ট্রেবল জিতলেও এবারের প্রাক মৌসুমটা তেমন ভাল যায়নি ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের। সেভিয়াকে অবশ্য পরে ৫-৪ গোলে হারিয়ে উয়েফা সুপার কাপ জিতেছে তারা। কিন্তু বিলবাও লজ্জা এড়াতে পারেনি স্প্যানিশ সুপার কাপে। প্রথম লেগে ৪-০ ব্যবধানে বিপর্যস্ত হওয়ার পর দ্বিতীয় লেগে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে ১-১ গোলে ড্র করতে পেরেছে। তাই হাতছাড়া হয়েছে শিরোপা। আবার যুক্তরাষ্ট্র সফরেও ধারাবাহিক সাফল্য পায়নি দল। এবার অবশ্য লীগ শুরু হয়ে যাবে এবং এসব নিয়ে চিন্তার সুযোগ নেই। পুরোটা সময় নেইমার খুব কমই থেকেছেন নেইমার। অসুস্থতা কাটিয়ে অবশ্য শনিবারেই অনুশীলনে যোগ দিয়েছেন ব্রাজিলিয়ান এ তারকা। কিন্তু লা লীগার প্রথম ম্যাচেই তাকে পাবেনা বার্সা।

গত সপ্তাহে যেখানে বিলবাওয়ের কাছে লজ্জা পেতে হয়েছে সেই সান মেমসেই আসছে আজ বার্সিলোনা। কিন্তু দলের সঙ্গে থাকছেন না নেইমার। এ বিষয়ে এনরিক বলেন, ‘সবেমাত্র আজ (শনিবার) তার প্রথম দিন। তার মানে যা দাঁড়াচ্ছে সেটা হলোÑ সবেমাত্র প্রাক-মৌসুম শুরু করলেন তিনি। সুতরাং তার উন্নতি তখনই বিবেচনায় আনা হবে যখন তিনি পুরোপুরি প্রস্তুত হবেন।’ এনরিকের জন্য আরও খারাপ খবর আগেই আছে। জেরার্ড পিকে চার ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন। স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে তিনি লালকার্ড দেখেছিলেন। সে কারণেই লীগের শুরুতে ৪ ম্যাচ খেলা হবে না তার।

ভালকিছু খবরও আছে এনরিকের জন্য। জোর্ডি এলবা হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে ফিরেছেন পুরোপুরি ফিট হয়ে। তবু তাকে হয়ত বিলবাওয়ের বিরুদ্ধে কিছু সময় খেলাবে বার্সা। প্রাক-মৌসুমটা খারাপ গেলেও এনরিকে প্রত্যাশা জানিয়েছেন লা লিগায় ফেবারিট হিসেবেই যাত্রা শুরু করবে বার্সিলোনা।