১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ সেমিফাইনালে ভুটানকে হারিয়ে

  • সাফ অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ ভুটানকে হারিয়ে সাফ অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। শনিবার নেপালের কাঠমা-ুতে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হারিয়েছে ভুটানকে। জয়ী দল প্রথমার্ধেই সব গোল করে। প্রথমার্ধের শেষ ৪ মিনিটে ২ গোল করেন সাইফুল বারী টিটুর শিষ্যরা। ৪২ মিনিটে রোহিত সরকার এবং ৪৪ মিনিটে মান্নাফ রাব্বি গোল দুটি করেন।গ্রুপ পর্বে (এ) বাংলাদেশের এটি ছিল প্রথম ম্যাচ। ভুটান নিজেদের প্রথম ম্যাচে ৩-১ গোলে হেরেছে নেপালের কাছে। ফলে টুর্নামেন্ট থেকে রিক্তহস্তে বিদায় নিল ভুটান। আর ভুটানকে হারিয়েই বাংলাদেশ পৌঁছে গেল সেমিফাইনালে। ২৪ আগস্ট বাংলাদেশ তাদের শেষ গ্রুপ ম্যাচ খেলবে স্বাগতিক নেপালের বিপক্ষে। ওই ম্যাচে বাংলাদেশ নেপালকে হারালে হতে পারবে গ্রুপ সেরা। কেননা, উভয় দলের পয়েন্ট (৩) সমান হলেও নেপাল গোল করেছে বাংলাদেশের চেয়ে ১টি বেশি (নেপাল ৩টি, বাংলাদেশ ২টি। তবে গোল ব্যবধান দুই দলেরই সমান, +২)। তাই শেষ ম্যাচে বাংলাদেশের সঙ্গে নেপাল যদি ড্র করে, তাহলে নেপালই হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

অল নেপাল ফুটবল এ্যাসোসিয়েশনের উদ্যোগে ২০-২৯ আগস্ট পর্যন্ত নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে ‘সাফ অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপ’ ফুটবলের আসর। এতে অংশ নিচ্ছে সাফ অঞ্চলের ছয় দেশ। খেলা হচ্ছে দুটি গ্রুপে। ‘এ’ গ্রুপে আছে স্বাগতিক নেপাল, বাংলাদেশ এবং ভুটান। আর ‘বি’ গ্রুপে আছে মালদ্বীপ, ভারত ও আফগানিস্তান। অংশ নিচ্ছে না পাকিস্তান ও শ্রীলঙ্কা।

কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে শনিবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় মুখোমুখি হয় দুই দল। পুরো ম্যাচে বেশ আধিপত্য দেখায় বাংলাদেশ দল। প্রথমার্ধে বাংলাদেশ আক্রমণাত্মক ফুটবল উপহার দিলেও কৌশলগত কারণে দ্বিতীয়ার্ধে কিছুটা রক্ষণাত্মক স্টাইলে খেলে।

৮ মিনিটে প্রথম আক্রমণ করে ভুটান। কিন্তু তা সফল হয়নি। ১৫ মিনিটে বাংলাদেশের একটি আক্রমণ গোললাইন থেকে বল ফিরিয়ে ভুটানকে রক্ষা করেন চোকি ওয়াংচোল। ১৮ মিনিটে বক্সের কাছাকাছি ফ্রি-কিক পেলেও তা কাজে লাগাতে পারেনি টিটুর যুবা শিষ্যরা। ২৬ মিনিটে ভুটানের একটি আক্রমণ দক্ষ হাতে প্রতিহত করে বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান। ৪১ মিনিটে বাংলাদেশের কর্নার কিক ভুটানের গোলরক্ষক পাঞ্চ করে বিপদমুক্ত করে। ৪২ মিনিটে ভুটানী ডিফেন্ডারদের ভুলকে কাজে লাগিয়ে দুর্দান্ত শটে গোল করে বাংলাদেশের রোহিত সরকার (১-০)। ৪৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে মান্নাফ রাব্বি (২-০)। ভুটানী গোলরক্ষককে ডজ দিয়ে জাল কাঁপান তিনি।

প্রথমার্ধে ২-০ তে এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ দল। দ্বিতীয়ার্ধে ঘর সামলানোর পাশাপাশি একাধিক বার আক্রমণও করে বাংলাদেশ। এই অর্ধে বাংলাদেশের ফরোয়ার্ড মোহাম্মদ ইব্রাহিম দুটি গোলের সুযোগ নষ্ট করেন। ৪৭ মিনিটে তার নেয়া শট চলে যায় পোস্টের খুব কাছ দিয়ে। ৫২ মিনিটে তার নেয়া আরেকটি শট চলে যায় বারপোস্ট কাঁপিয়ে।

এরপর বাকি সময়টা বাংলাদেশ খেলে দেখে-শুনে। তবে গোলের চেষ্টায় মরিয়া ছিল ভুটান দল। কিন্তু সফলকাম হয়নি তারা। রেফারি ম্যাচ শেষের বাঁশি বাজালে ২-০ গোলের দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

নির্বাচিত সংবাদ