২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লাখাইয়ের কুসুমবালা প্রাইমারী স্কুল সমস্যায় জর্জরিত

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ২২ আগস্ট ॥ দীর্ঘ ২৮ বছর অতিবাহিত হলেও শিক্ষক-শ্রেণীকক্ষের স্বল্পতা, বিশুদ্ধ পানির অভাব, শৌচাগার না থাকা এবং এক শ্রেণীর জনপ্রতিনিধির আন্তরিকতার অভাব আর বরাদ্ধকৃত সামগ্রী ও অর্থ আত্মসাতের কারণে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে হবিগঞ্জের করাব ফুলতৈল কুসুমবালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান।

জানা যায়, প্রয়াত সতীশ চন্দ্র দেবের দেয়া একখ- জমি ও তারই কাকীর নামে প্রতিষ্ঠিত ওই স্কুলটি জেলার লাখাই উপজেলাধীন করাব গ্রামে ’৮৭ সালে স্থাপিত হয়। তখন গুটিকয়েক শিক্ষার্থী নিয়ে শুরু করা হয় পাঠদানের আনুষ্ঠানিক কার্যক্রম। ক্রমান্বয়ে বাড়তে থাকে শিক্ষার্থীর সংখ্যা। ’১৩ সালের এই বিদ্যালয়টিকে সরকারী করা হয়। তবে রয়ে যায় তিন শ্রেণীকক্ষ বিশিষ্ট এই বিদ্যালয়ে শিক্ষক স্বল্পতার পাশাপাশি স্থান সংকুলানের অভাব। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫। শিক্ষকের সংখ্যা মাত্র ৪ জন। দীর্ঘদিন ধরে সহকারী শিক্ষকের পদ খালি থাকায় ব্যাহত হচ্ছে পাঠদান। নেই দফতরি-আয়া। এছাড়া অতি সরু এই তিনটি শ্রেণীকক্ষে গাদাগাদি করেই প্রতিদিন পাঠদানে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। ফলে প্রতিদিনই বারান্দায় বা মাঠে বসিয়ে শিক্ষার্থীদের পাঠদান করাচ্ছেন শিক্ষকরা। পুরনো একটি টিউবওয়েল থাকলেও বেশিরভাগ সময়ে তা অকেজো শুধু নয়, সময়ে সময়ে তা থেকে ময়লা ও আর্সেনিকযুক্ত পানি পান করে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছেন। নামমাত্র টয়লেট থাকলেও তা ব্যবহার করার অনুপযোগী। এছাড়া বিদ্যালয়টির আশপাশে মাটি না থাকায় ভেঙে যাচ্ছে সিঁড়ি আর দেবে যাচ্ছে বারান্দা। হুমকির মুখে মূলভবন। খালের ওপরে একটি ছোট কালভার্টের অভাবে বর্ষাকালে এই বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের আসা-যাওয়া করতে সমস্যা হয়।

রাজশাহীতে আলোকচিত্রীর ওপর ভুয়া সাংবাদিকের হামলা

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে বেসরকারী টিভির আলোকচিত্রী হাবিবুর রহমান পাপ্পুর ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আশিফ হোসেন নামের এক সন্ত্রাসীকে স্থানীয়রা আটক করে পুলিশে দিয়েছে। শুক্রবার রাত ৮টার দিকে নগরীর দড়িখরবনা মোড়ে এ ঘটনা ঘটে। হামলার শিকার পাপ্পুর জানান, ভুয়া সাংবাদিক সেজে আশিক বিভিন্ন পত্রিকায় নাম ভাঙ্গিয়ে বিভিন্ন স্থানে চাঁদাবাজি করছিল। এ ঘটনায় সময় টিভির আলোকচিত্র হাবিবুর রহমান পাপ্পু বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। হামলার শিকার সময় টিভির আলোকচিত্র হাবিবুর রহমান পাপ্পু বলেন, গত ১৮ আগস্ট পবা উপজেলার আবুল হোসেনের মিষ্টির কারখানা গিয়ে আশিফসহ চারজন নিজেদের সাংবাদিক পরিচয় দিয়ে ২০ হাজার টাকা চাঁদা দাবি করে।