১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুষ্টিয়ায় স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ২২ আগস্ট ॥ কুষ্টিয়ায় মাত্র দেড় কিলোমিটার একটি কাঁচা রাস্তা চার গ্রামের মানুষের দুর্ভোগের কারণ হয়ে রয়েছে। দীর্ঘ দুই যুগ ধরে রাস্তাটি কাঁচা-কর্দমাক্ত থাকলেও সেটি মেরামতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজর নেই। বর্ষা মৌসুম এলেই কাদা-পানিতে একাকার হয়ে থাকে ওই রাস্তা। ফলে ওই রাস্তায় ভ্যান-রিক্সা তো দূরের কথা পায়ে চলাও হয়ে পড়ে দায়। প্রয়োজনের তাগিদে গ্রামবাসী ও স্কুল কলেজের শিক্ষার্থীদের রাস্তাটি এড়িয়ে চলতে হয় বিকল্প রাস্তা দিয়ে অনেক দূর ঘুরে। এতে জনদুর্ভোগ ছাড়াও হচ্ছে সময়ের অপচয়। এই রাস্তাটি হলো জেলার কুমারখালী উপজেলার বুজরুখ বাঁখই মোড় থেকে পুরাতন চড়াইকোল ব্রিজ পর্যন্ত। মাত্র দেড় কিলোমিটার এ রাস্তার জন্য ৫নং নন্দলালপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডের পুরাতন চড়াইকোল, শিবরামপুর, ভবানীপুর ও বুজরুখ বাঁখই এই চার গ্রামের মানুষজনকে পোহাতে হয় চরম দুর্ভোগ। তবে আশার কথা হলো রাস্তাটি মেরামতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদ্যোগী না হলেও অবশেষে হয়েছে এলাকার একঝাঁক যুবক। তারা নিজেরা চাঁদা তুলে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে রাস্তটি মেরামতে লেগে পড়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, এলাকার বিভিন্ন শ্রেণী-পেশা ও বয়সের ৬০/৭০ জন স্বেচ্ছাশ্রমের বিনিময়ে মাটির ওই রাস্তা মেরামতে কাজ করে যাচ্ছে। তারা গ্রামের সচ্ছল ব্যক্তিদের কাছে থেকে ইটের গুঁড়া কেনার জন্য দশ হাজার টাকা চাঁদা তুলে এ কাজ শুরু করে। এলাকাবাসী জানায়, দীর্ঘ প্রায় দুই যুগ আগে মাটি দিয়ে বুজরুখ বাঁখই গ্রামের সাথে পুরাতন চড়াইকোল গ্রামের মধ্যে সংযোগের এই রাস্তাটি নির্মাণ করা হয়। সেই থেকে এখন পর্যন্ত রাস্তাটির আর কোন উন্নয়ন কাজ হয়নি। নির্বাচনের সময় ভোট চাইতে এলাকায় এসে অনেকেই মাটির এ রাস্তাটি উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে গেছেন। কিন্তু ভোটের পর তারা এ রাস্তার আর কোন খোঁজ নেননি।

মাদকমুক্ত সাতক্ষীরা গড়তে র‌্যালি

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ মাদকমুক্ত সাতক্ষীরা গড়ার প্রত্যয়ে সাতক্ষীরায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে সাতক্ষীরা শহরের শহীদ আবদুর রাজ্জাক পার্ক থেকে ‘চেতনা সাতক্ষীরা’ নামের বেসরকারী সংগঠন র‌্যালিটির আয়োজন করে। জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের নেতৃত্বে অন্যদের মধ্যে র‌্যালিতে অংশ নেন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ আবদুর রাজ্জাক পার্কে এসে আলোচনা সভায় মিলিত হয়।

শহীদ আবদুর রাজ্জাক পার্কে মালিহুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জাতীয় অধ্যাপক ডা. এম আর খান। বিশেষ অতিথি হিসেবে সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা সরকারী কলেজের অধ্যক্ষ লিয়াকত পারভেজ, চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি শেখ আজহার হোসেন, শিক্ষক আনিছুর রহিম, মজমুর রহমান খান প্রমুখ বক্তব্য রাখেন।

ইউরোপিয়ান ভার্সিটিতে নবীনবরণ

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের মিরপুর ইঞ্জিনিয়ারিং ক্যাম্পাসের অডিটরিয়ামে শুক্রবার ইইই ক্লাবের উদ্যোগে আয়োজিত সামার সেমিস্টার-২০১৫’র শিক্ষার্থীদের নবীণ বরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ইউরোপিয়ান ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ড. মকবুল আহমেদ খান, বিশেষ অতিথি ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ উপ-উপাচার্য অধ্যাপক ড. প্রফুল্ল চন্দ্র সরকার। সভাপতিত্ব করেন ইইই বিভাগের চেয়ারম্যান প্রফেসর এ.ও.এম. আবদুল আহাদ। -বিজ্ঞপ্তি