২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন বিষয় মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি

বর্তমান সময়ের চাহিদাসম্পন্ন বিষয় মাল্টিমিডিয়া এবং ক্রিয়েটিভ টেকনোলজি। এ বিষয়ে দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের যথেষ্ট চাহিদা রয়েছে। এ বিষয়ে পড়াশোনার মাধ্যমে একজন শিক্ষার্থী গ্রাফিক্স, থ্রিডি মডেলিং, এ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্ট, গেম ডেভেলপমেন্ট ইত্যাদি সম্পর্কে বিশ্বমানের দক্ষতা অর্জন করতে সক্ষম হবে।

অপার এ সম্ভাবনার কথা মাথায় রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিএসসি ইন মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে। স্প্রিং সেমিস্টার ২০১২ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজির ওপর চার বছর মেয়াদি শিক্ষা ব্যবস্থার আওতায় বিএসসি ইন মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিগ্রী কার্যক্রম চালু করেছে।

কোর্সের বিস্তারিত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া চার বছর মেয়াদী ১৪৭ ক্রেডিটের বিএসসি ইন মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়ে থাকছে গ্রাফিক্স ডিজাইন, এ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্ট, মোশন গ্রাফিক্স, গেম ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ভিডিও প্রডাকশন ইত্যাদি।

ভর্তির যোগ্যতা

এই বিভাগে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে সিজিপিএ-২.৫ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ এবং অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। ভাল জিপিএ ধারীসহ ভর্তি হওয়ার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভাল রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে।

ভর্তি তথ্য

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিএসসি ইন মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগে প্রতি বছর তিনটি সেমিস্টারে (স্প্রিং, সামার ও ফল) ভর্তি নেয়া হয়।

ক্যারিয়ার সম্ভাবনা

এ সেক্টরটিতে বিষয়ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও জোগান নেই। বাস্তবসম্মত শিক্ষা কারিকুলাম, মানসম্পন্ন শিক্ষক ম-লী, যুগোপযোগী শিক্ষা উপকরণ, উপযুক্ত শিক্ষার পরিবেশ, সীমিত শিক্ষা ব্যয় ডিআইইউ-এর মাল্টিমিডিয়া এ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিপার্টমেন্টকে স্বকীয় ও অনন্য করে রেখেছে। এখানে উল্লেখ্য, এ বিভাগের বর্তমান শিক্ষার্থীদের মধ্যে ২৫% পার্টটাইম ও আউট সোর্সিং করে অর্থাৎ অনেক শিক্ষার্থী নিজেই নিজের খরচ বহন করতে পারে।

যোগাযোগ : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ১০২, শুক্রাবাদ, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৭। ফোন : ৯১৩৮২৩৪, ০১৭১৩৪৯৩০৫০।

ক্যাম্পাস প্রতিবেদক