২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কি করে প্রমাণ হবে ডিজিটাল অপরাধ?

কি করে প্রমাণ হবে ডিজিটাল অপরাধ?

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশে ডিজিটাল অপরাধ মোকাবেলার জন্য নতুন যে আইনটি করা হচ্ছে, সেটিতে অপরাধ প্রমাণের জন্য একটি ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠার কথা উল্লেখ থাকছে।

বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের একটি ধারা নিয়ে বিস্তর সমালোচনার মধ্যেই সরকার শনিবার জানায়, ′ডিজিটাল সাইবার সিকিউরিটি আইনের′ প্রথম খসড়া প্রণয়নের কাজ এখন চলছে।

আইনটির খসড়া প্রণয়নের জন্য তৈরি কমিটির একজন সদস্য ও তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার বলছেন, ′কেবল মাত্র ফেসবুকে লেখালেখি কিংবা ব্লগ এটিই শুধুমাত্র ডিজিটাল অপরাধ নয়, অর্থনৈতিক অপরাধ থেকে শুরু করে রাষ্ট্রীয় নিরাপত্তা পর্যন্ত পুরোটার সাথে এখন ডিজিটাল অপরাধ যুক্ত হয়ে গেছে। এটি প্রমাণ করা কষ্টসাধ্য হয়ে গেছে′।

′এটা দুনিয়া জুড়ে বিস্তৃত একটি অপরাধ। আমার বাংলাদেশের বিরুদ্ধে অপরাধ করার জন্য একটা লোকের বাংলাদেশে থাকার দরকার নেই। পৃথিবীর যেকোনো প্রান্ত থেকেই সে এই অপরাধ করতে পারে। এই পরিস্থিতি মোকাবেলার জন্যই ডিজিটাল সিকিউরিটি আইন′।

মি. জব্বার আরো বলেন, ′ডিজিটাল দুনিয়ায় যারা আসে তাদের পরিচয় নিশ্চিত করা খুব কঠিন। যে কেউ মিথ্যা তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট করতে পারে মেইল চালাচালি করার জন্য, ফেসবুকে ঢুকে পড়তে পারে মিথ্যা ছবি দিয়ে মিথ্যা পরিচয় দিয়ে। এই মুহূর্তে ফেসবুকে কেউ একটা স্ট্যাটাস দিয়ে কিছুক্ষণ পরে মুছে ফেলতে পারে। আমি কি করে প্রমাণ করবো এই স্ট্যাটাস টা ছিল? সে কারণে আইনে ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠার কথা বলা হয়েছে′।

সূত্র : বিবিসি লন্ডন