২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘কয়লা এখন রাজনৈতিক হাতিয়ার’

অনলাইন রিপোর্টার ॥ কয়লা এখন রাজনৈতিক হাতিয়ারে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জ্বালানি বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম।

রবিরাব রাজধানীর সিরডাপ মিলনায়তনে পাক্ষিক ‘এনার্জি অ্যান্ড পাওয়ার’র আয়োজনে ‘জ্বালানি চ্যালেঞ্জেস-২০৩০’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক বদরুল ইমাম বলেন, কয়লা উত্তোলন এখন টেকনিক্যাল বা ইকোনমিক্যাল ইস্যু নয়, পুরোপুরি রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়েছে। এটা এখন পলিটিক্যাল ফুটবল।

তিনি বলেন, আমার মনে হয় যে সরকার এখন দেশীয় কয়লা উত্তোলনের প্রয়োজনীয়তা অনুভব করছে।

আলোচনায় জ্বালানি বিশেষজ্ঞ এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধ্যাপক ড. ম তামিম, তিন থেকে চার বছরের মধ্যে গ্যাসের উৎপাদন কমতে থাকবে। গ্যাস থাকলেও কূপের চাপ কমে যাওয়ায় উৎপাদনও কমে যাবে।

আলোচনা সভায় উপস্থিত রয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি’র চেয়ারম্যান এ আর খান।

বক্তাদের মধ্যে রয়েছেন- ‘অ্যানার্জি অ্যান্ড পাওয়ার’র কন্ট্রিবিউটিং এডিটর ইঞ্জিনিয়ার খন্দকার আবদুস সালেক, বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. মিজানুর রহমান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুমায়ুন রশিদ প্রমুখ।