২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুন্দরবনের চোরাই হরিণ, হরিণের মাংস উদ্ধার

সুন্দরবনের চোরাই হরিণ, হরিণের মাংস উদ্ধার

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশের কোস্ট গার্ড বলছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় বরগুনা জেলার পাথরঘাটা থেকে রবিবার ভোরে দুটি জীবিত হরিণ ও প্রায় ২শ কেজি হরিণের মাংস উদ্ধার করা হয়েছে।

কোস্ট গার্ডের পাথরঘাটা স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট সৈয়দ আব্দুর রউফ বিবিসিকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আজ ভোর তিনটার দিকে পাথরঘাটার বাদুরঝোলা নামক স্থানে নদীর তীরে বাঁধা একটি নৌকা থেকে দুটি জীবন্ত হরিণ ও আনুমানিক দুশ কেজি হরিণের মাংস উদ্ধার করা হয়।

পাচারকারীরা কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। লে. রউফ আরো বলেন, উদ্ধারকৃত মালামাল স্থানীয় বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। জীবিত হরিণ দুটি অসুস্থ হয়ে পড়ায় তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। বিকেলে পাথরঘাটার বাইনচুটকিতে সংরক্ষিত বনাঞ্চলে হরিণ দুটিকে অবমুক্ত করবার কথা রয়েছে। খুলনা বিভাগীয় বন কর্মকর্তা জাহিদুল কবির জানাচ্ছেন, উদ্ধারকৃত হরিণগুলো সুন্দরবনের বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এখানে উল্লেখ করা যেতে পারে, সুন্দরবনে চোরা শিকারীদের বড়সড় একটি চক্র বাঘ ও হরিণ শিকার করে পাচারের সাথে জড়িত বলে বন বিভাগের দীর্ঘ দিনের অভিযোগ রয়েছে। সম্প্রতি এই চক্রের বিরুদ্ধে একটি বড়সড় অভিযান পরিচালনা করে পুলিশ।ওই অভিযানে তিনটি বাঘের চামড়া উদ্ধার করা হয়। ′বন্দুকযুদ্ধে′ নিহত হয় ছয় জন অভিযুক্ত চোরা শিকারী।

সূত্র : বিবিসি লন্ডন