২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্বস্তি নিয়ে মাঠে নামছে বার্সা

স্পোর্টস ডেস্ক ॥ আগেই শুরু হয়েছে স্প্যানিশ সব জায়ান্ট দলগুলোকে নিয়ে সাজানো লা লিগা। তবে আসল উত্তেজনা শুরু হচ্ছে রবিবার রাত থেকে। কারণ, মৌসুমের শুরু করতে চলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা, সঙ্গে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তারা।

বাংলাদেশ সময় রাত সাড়ে দশটায় মাঠে নামবে মেসি-ইনিয়েস্তার বার্সা। গত মৌসুমের ট্রেবল শিরোপা জয়ী লুইস এনরিকের বার্সার প্রতিপক্ষ অ্যাতলেতিকো বিলবাও।

শিরোপা ধরে রাখার মিশনে বার্সাকে নিজেদের প্রথম ম্যাচে অতিথি দল হয়ে খেলতে হচ্ছে। বিলবাওয়ের মাঠ সান মামেসে আতিথ্য নেবে কাতালানরা।

লুইস এনরিক, মেসি, সুয়ারেজদের জন্য এ ম্যাচটি চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছে। কারণ, তাদের প্রতিপক্ষ দলটির নাম বিলবাও। পরিসংখ্যানে অপেক্ষাকৃত দুর্বল বিলবাও ক’দিন আগেই ট্রেবল জয়ী বার্সাকে স্প্যানিশ সুপার কাপে হতাশ করে ৫-১ এগ্রিগেটে শিরোপা ছিনিয়ে নেয়। সান মামেসে নিজেদের মাঠে কাতালানদের ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ফিরতি লেগে বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে ১-১ গোলে ড্র করে বিলবাও শিরোপা নিজেদের ঘরে নিয়ে যায়।

সেই বিলবাওয়ের মাঠে ম্যাচ দিয়েই আজ লা লিগার মিশন শুরু করতে যাচ্ছে এনরিক শিষ্যরা। ফলে বলা যায় ম্যাচটি অনেকটা মেসিদের জন্য প্রতিশোধের লড়াই।

বিলবাওয়ের কাছে স্প্যানিশ সুপার কাপ হাতছাড়া করলেও গত মৌসুমে তাদের মাঠেই ৫-২ গোলের জয়ে লা লিগার শিরোপা নিশ্চিত করেছিল বার্সা। এমনকি বিলবাওকে হারিয়ে কোপা ডেল রে’র শিরোপাও ঘরে তুলেছিল কাতালানরা।

বার্সাকে ট্রেবল পাইয়ে দেওয়া মেসি-নেইমার-সুয়ারেজ এই তিন আক্রমণত্রয়ীর আজকের ম্যাচে একসাথে নামা হচ্ছে না। গত মৌসুমে এ তিন তারকা থেকে গোল আসে ১২২টি। গলায় ভাইরাস সংক্রমণের কারণে মাঠে নামতে পারছেন না ব্রাজিল তারকা নেইমার। এছাড়া লুইস এনরিক পাচ্ছেন না দলের সেরা ডিফেন্ডার জেরার্ড পিকেকে। সুপার কাপের দ্বিতীয় লেগে লাইন্সম্যানের সঙ্গে বাজে আচরণ করার জন্য চার ম্যাচের নিষেধাজ্ঞা পান পিকে।

এনরিকের দলে আরও সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে জেরেমি ম্যাথিউয়ের নিষেধাজ্ঞা। গত মৌসুমের শেষ ম্যাচে মাঠে নেমে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পান তিনি। ফলে, নতুন মৌসুমের শুরুতে খেলতে পারছেন না। আদ্রিয়ানো আর জরদি আলবা ইনজুরিতে ভুগছেন। আরও নেই পেদ্রো রদ্রিগেজ। এ মৌসুমে চেলসিতে নাম লিখিয়েছেন তিনি। ফলে, গত মৌসুমে সপ্তম স্থান নিয়ে আসর শেষ করা বিলবাওয়ের বিপক্ষে কিছুটা অস্বস্তি নিয়ে মাঠে নামবে বার্সা।

এর আগে লা লিগার নতুন মৌসুম শুরু করতে বিলবাওয়ের বিপক্ষে আটটি ম্যাচে মাঠে নামে বার্সা। যার পাঁচটিই জেতে কাতালানরা। বিলবাও ৩-১ গোলের জয় পায় ১৯৪৯-৫০ মৌসুমে। বাকী দুটি ম্যাচে ড্র করে তারা। ঘরের মাঠ সান মামেসে বিলবাও বার্সার বিপক্ষে নয়টি ম্যাচ খেলে। যার চারটিতেই জয় পেয়েছে কাতালানরা। একটি ড্র আর বাকী চারটি ম্যাচে পরাজয় বরণ করে বিলবাও। দুই দলের মধ্যকার সর্বশেষ ৫ ম্যাচের তিনটিতে বার্সা জয় পায়। একটি ম্যাচে জয় পায় বিলবাও। বাকী ম্যাচটি ড্র হয়।