২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্মার্টফোনে ক্যামেরা ঘুরবে ১৮০ ডিগ্রি

অনলাইন ডেস্ক ॥ চীনা টেলিকমিউনিকেশন জায়ান্ট হুয়াওয়ে নিয়ে এসেছে তাদের নতুন স্মার্টফোন ‘অনার ৭ আই’। অনার সিরিজের নতুন এই সেটের ক্যামেরায় রয়েছে চমক। কারণ এতে রয়েছে রোটেট্যাবল ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। যেটি ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে ফ্লিপ করতে পারবে ফলে রিয়ার ক্যামেরা দিয়েই ফ্রন্ট ক্যামেরার কাজ চালানো যাবে। এ খবর জানিয়েছে এনডিটিভি।

বর্তমানে চীনে স্মার্টফোনটি বিক্রির আগাম অর্ডার নেওয়া হচ্ছে। সেটটির দাম রাখা হয়েছে এক হাজার ৫৯৯ চায়নিজ ইয়েন, বাংলাদেশি টাকায় যা প্রায় ২০ হাজার টাকার মতো।

‘অনার ৭ আই’তে রয়েছে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজের আরেকটি ভার্সন রয়েছে স্মার্টফোনটির, যার দাম ধরা হয়েছে এক হাজার ৮৯৯ চায়নিজ ইয়েন, বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ২৪ হাজার টাকা। তবে চীনের বাইরে এখনো কোথাও ‘অনার ৭ আই’ বিক্রির ঘোষণা দেয়নি হুয়াওয়ে।

এই ক্যামেরায় যোগ করা হয়েছে সনির সেন্সর এবং ডুয়েল টোন এলইডি ফ্ল্যাশ। সেটটির সাইড প্যানেলে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। হুয়াওয়ে এটিকে বলছে দুনিয়ার সবচেয়ে ক্ষুদ্রাকৃতির ফিঙ্গারপ্রিন্ট মডিউল। এর আগে জেডটিই নুবিয়া জেড ৯ এক্সক্লুসিভ ফোনে সাইড প্যানেলে যোগ করা হয়েছিল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

হুয়াওয়ে বলছে, তাদের এই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারে রয়েছে দ্বিতীয় প্রজন্মের ফিঙ্গারপ্রিন্ট চিপ সলিউশন; যা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে স্ক্রিন লক এবং ফোনে রাখা ডকুমেন্টের সুরক্ষা নিশ্চিত করবে।

সেটটিতে রয়েছে ৫.২ ইঞ্চি ফুল এইচডি (১০৮০ x ১৯২০ পিক্সেল) আইপিএস ডিসপ্লে। ৬৪ বিট অক্টা-কোর স্ন্যাপড্রাগন ৬১৬ প্রসেসরে (১.৫ গিগাহার্জ কোয়াড-কোর+১.২ গিগাহার্জ কোয়াড কোর) চলবে স্মার্টফোনটি। আরো রয়েছে আদ্রেনো ৪০৫ জিপিইউ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত মেমোরি যোগ করা যাবে স্মার্টফোনটিতে।

ডুয়েল সিমের এই স্মার্টফোনটি চলবে ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেমে। এর ব্যাটারি ৩১০০ এমএএইচের।