২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইতালির নন, সময়ের সেরা বুফন

স্পোর্টস ডেস্ক ॥ ক্যারিয়ারের সেরা সময়টা পার করে ফেলেছেন। একটা সময় তার মূল্যায়নটা ছিল ফুটবল বিশ্বের সেরা গোলরক্ষক হিসেবে। তবে সময়ের পরিক্রমায় এখন আর আগের সেই ধার নেই। তারপরও ফুটবল বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষকদের একজন জিয়ানলুইজি বুফন।

দীর্ঘ আঠার বছর ধরে ইতালির গোলবার সামলাচ্ছেন বুফন। ক্লাব ফুটবলে জুভেন্টাসের কাছে তিনি কিংবদন্তিতুল্য। সেই ২০০১ সাল থেকে ইতালিয়ান জায়ান্টদের হয়ে খেলছেন। ৩৭-এ পা রাখা বুফনের নেতৃত্বেই এক যুগ পর চ্যাম্পিয়নস লিগের (২০১৪-১৫) ফাইনালে ওঠে জুভিরা। কিন্তু, বার্সেলোনার বিপক্ষে ৩-১ গোলে হেরে তাদের শিরোপা স্বপ্নটা ভেস্তে যায়।

ইতালির হয়ে ২০০৬ বিশ্বকাপ জেতার সময়টায় ক্যারিয়ারের সেরা ফর্মে ছিলেন বুফন। ওই প্রজন্মের সেরাদের সেরা ছিলেন। তবে ইতালির সর্বকালের সেরাদের কাতারে এক নম্বরে তিনি নন। এমনটাই দাবি করছেন ইতালিয়ান কিংবদন্তি গোলরক্ষক স্টেফানো টাকোনি। তার মতে, ইতালির ফুটবল ইতিহাসে সেরা গোলরক্ষক ৮২’র বিশ্বকাপ জয়ী অধিনায়ক ডিনো জফ।

গোল ডট কমকে দেওয়া সাক্ষাৎকারে স্টেফানো বলেন, ‘বুফন ইতালির সর্বকালের সেরা নয়। ডিনো জফ থাকবেন সবার ওপরে। আমার সময়টায় ওয়াল্টার জেঙ্গার মতো বিশ্বমানের গোলরক্ষক পেয়েছিল ইতালি। পরবর্তীতে অ্যাঞ্জেলো পেরুজ্জির আবির্ভাব ঘটে। তবে বুফনকে খাটো করে দেখার উপায় নেই। সে তার প্রজন্মের সেরা।’

সাবেক জুভেন্টাস তারকা আরও বলেন, ‘বুফনের এখনো জফের কাতারে যাওয়ার সুযোগ রয়েছে। এখনো সে দারুণ ফর্মে আছে। পরবর্তী বিশ্বকাপে চল্লিশ বছর বয়সেও তার খেলার সম্ভাবনা রয়েছে। আশা করছি, রাশিয়ায় তাকে দেখতে পাব।’

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপে ইতালির জার্সি গায়ে জড়ালেই অনন্য এক রেকর্ড গড়বেন দেশের হয়ে সর্বোচ্চ ১৪৮টি ম্যাচ খেলা বুফন। তিনিই হবেন ছয়টি বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার। ২০০২ বিশ্বকাপ থেকে শুরু করে পরবর্তীতে সবগুলো আসরেই ইতালির গোলবারের অতন্দ্র প্রহরী ছিলেন ছয় ফুট তিন ইঞ্চি উচ্চতার এ গোলরক্ষক।

নির্বাচিত সংবাদ