২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশভিত্তিক রেমিট্যান্সে শীর্ষে মধ্যপ্রাচ্যের দেশগুলো

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম জুলাই মাসে প্রবাসী বাঙালীরা মোট ১৩৮ কোটি ৯৫ লাখ ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন। বরাবরের মতোই দেশভিত্তিক রেমিট্যান্সে শীর্ষে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। রবিবার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের দেশভিত্তিক রেমিটেন্স প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা ৭৮ কোটি ৫০ লাখ ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছে। এর মধ্যে বরাবরের মতো রেমিট্যান্স পাঠানোর দিক থেকে সৌদি আরব শীর্ষ অবস্থানে রয়েছে। এদেশ থেকে মোট ২৭ কোটি ৪৩ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে। মধ্যপ্রাচ্য ছাড়া অন্যান্য দেশ থেকে ৬০ কোটি ৪৪ লাখ ডলারের সমপরিমাণ রেমিট্যান্স এসেছে।

আলোচ্য সময়ে সৌদির পরেই দ্বিতীয় অবস্থানে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এ দেশ থেকে ২৪ কোটি ৫৬ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। এরপরেই রয়েছে কুয়েত, ওমান, বাহরাইন ও কাতারের স্থান। এসময় কুয়েত থেকে ৯ কোটি, ওমান থেকে ৮ কোটি ৯৪ লাখ, বাইরাইন থেকে ৫ কোটি ও কাতার ৩ কোটি ২৯ লাখ ডলারের রেমিট্যান্স পাঠিয়েছে। অন্যদিকে একই সময়ে অন্যান্য দেশগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স এসেছে বেশি। তালিকায় এরপর রয়েছে যুক্তরাজ্য, মালেশিয়া, সিংগাপুর ও ইতালি।জুলাই মাসে যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স এসেছে ২৩ কোটি ২৯ লাখ ডলার। একই সময়ে যুক্তরাজ্য থেকে এসেছে ৮ কোটি ২৪ লাখ ডলার। এছাড়া মালয়েশিয়া থেকে ১৩ কোটি ৫২ লাখ, সিঙ্গাপুর থেকে ৩ কোটি ৫৫ লাখ, ইতালি থেকে ২ কোটি ৪৪ লাখ ও অন্যান্য দেশ থেকে ৭৮ কোটি ৭৪ লাখ ডলার রেমিট্যান্স এসেছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার কারণে রিজার্ভ শক্তিশালী হচ্ছে। যে কারণে বাংলাদেশ বিদেশিদের সামনে মাথা উঁচু করে কথা বলে। অনেক ক্ষেত্রে বিদেশি দাতাদের অনেক প্রস্তাব গ্রহণযোগ্য না হলে বাংলাদেশ তা ফিরিয়ে দিচ্ছে। তাদের মতে, গত বছর থেকে দেশভিত্তিক ও মাসভিত্তিক যারা রেমিট্যান্স পাঠাচ্ছে তাদের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী দশ জনকে বাংলাদেশ ব্যাংক পুরস্কৃত করছে। যা রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ যোগাচ্ছে।

নির্বাচিত সংবাদ