২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ড্যাশবোর্ডে ট্রাফিক সিগন্যাল!

ড্যাশবোর্ডে  ট্রাফিক সিগন্যাল!

দিন দিন বেড়েই চলছে সড়ক দুর্ঘটনা। শুধু আমাদের দেশে নয়, বিশ্বজুড়ে এই সমস্যা। সারা দুনিয়ায় যত সড়ক দুর্ঘটনা হয় এর বেশিরভাগই ঘটে চালকের অসচেতনতা ও ট্রাফিক সিগন্যাল অমান্য করার কারণে। প্রাতিষ্ঠানিক অসতর্কতার পাশাপাশি অকেজো সিগন্যাল কিংবা চালকের নজরের বাইরে থাকা বাতিসহ নানা ধরনের অসঙ্গতিও থাকে, যা অস্বীকারের উপায় নেই। এ অসুবিধা দূর করার জন্য গাড়ির ড্যাশবোর্ডে ট্রাফিক সিগন্যাল রাখার নতুন প্রযুক্তি উদ্ভাবনে আদা-জল খেয়ে লেগেছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক ট্রান্সপোর্টেশন ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রাথমিকভাবে চালকরা গাড়ির ড্যাশবোর্ডে ট্রাফিক সিগন্যাল দেখতে পাবেন। এমনকি আশপাশের সিগন্যাল বাতি নষ্ট থাকলেও ড্যাশবোর্ডের বাতি ঠিকই সঙ্কেত দেবে এবং ব্যবহারকারীর করণীয় কী তা বোর্ডে প্রদর্শন করবে। ব্যবহারকারী সিগন্যাল অমান্য করার চেষ্টা করলে প্রযুক্তি নিজেই গাড়ির চলাচল বন্ধ করে দেবে।

এমনকি স্যাটেলাইটের সঙ্গে সংযুক্ত থাকা নতুন এ নিরাপদ প্রযুক্তি ব্যবহার করা শুরু হলে, তা নিজ দায়িত্বেই ব্যবহারকারীর গাড়িকে ট্রাফিক আইন মানতে বাধ্য করবে।

নতুন এই প্রযুক্তি দুর্ঘটনা কমানোর পাশাপাশি পরিবেশবান্ধব হবে বলেও নির্মাতারা দাবি করেছেন। ট্রান্সপোর্টেশন ইনস্টিটিউটের বিজ্ঞানীরা প্রযুক্তিটির মধ্যে আরও কী কী সুবিধা যুক্ত করা যায় তা খতিয়ে দেখছেন। ধারণা করা হচ্ছে, মাস ছয়েকের মধ্যে নতুন এ প্রযুক্তি বাজারজাত করা শুরু হবে।

সূত্র : ওয়েবসাইট