২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইয়াসমিন ট্র্যাজেডি দিবস আজ ॥ দিনাজপুরে কর্মসূচী

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ আজ ২৪ আগস্ট চাঞ্চল্যকর ইয়াসমিন ট্র্যাজেডি দিবস। ২০ বছর আগে ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরে কয়েক পুলিশ সদস্যদের হাতে ধর্ষণ ও নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছিল কিশোরী ইয়াসমিন। এ ঘটনার প্রতিবাদ করতে গিয়ে ৭ জন নিহত এবং অনেকেই আহত হয়েছিল। এই চাঞ্চল্যকর হত্যা মামলায় ৩ পুলিশ সদস্য বিচারে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয় এবং পরে ঐ রায় কার্যকর হয়েছে।

সেদিন এর প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছিল দিনাজপুর শহরের সর্বস্তরের জনতা। ১৯৯৫ সালে ২৪ আগস্ট বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালীন এ ঘটনা ঘটেছিল। কিশোরী ইয়াসমিন পুলিশ সদস্যদের নির্মম নির্যাতন, ধর্ষণ ও হত্যার প্রতিবাদে শহরের সর্বস্তরের জনতা প্রতিবাদ সমাবেশ করলে পুলিশ জনতার ওপর নির্বিচারে গুলি চালায়। পুলিশের গুলিতে নিহত হয়েছিল দিনাজপুর শহরের সামু, সিরাজ, কাদেরসহ ৭ জন নিরপরাধ ব্যক্তি। তখন থেকে দেশব্যাপী দিবসটি নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এই ঘটনার পর থেকে প্রতি বছর প্রতিবাদী সংগঠনগুলো ও দিনাজপুরের মানুষ ২৪ আগস্ট নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালন করে আসছে। ইয়াসমিনের মা শরিফা বেগম ২৪ আগস্ট সোমবার শহরে তার গোলাপবাগ মহল্লার বাড়িতে কোরানখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন। এছাড়াও মহিলা পরিষদ, বালুবাড়ী মহিলা উন্নয়ন সংস্থা, পল্লীশ্রীসহ বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠন ইয়াসমিনের কবর জিয়ারত, দিনব্যাপী দোয়া মাহফিল ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী নিয়েছে।