২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মহেশখালীর ৬ রাজাকারের বিরুদ্ধে ১১ অক্টোবর তদন্ত রিপোর্ট দেয়ার নির্দেশ

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় কক্সবাজারের মহেশখালী উপজেলার ৬ রাজাকারের বিরুদ্ধে আগামী ১১ অক্টোবর তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে আটক কক্সবাজার মহেশখালীর বিএনপির সাবেক সংসদ সদস্য আব্দুর রশিদ মিয়াকে (৮৬) বয়স এবং স্বাস্থ্যগত কারণে শর্তসাপেক্ষে জামিন দিয়েছে। এদিকে এ্যাটর্নি জেনারেলের কার্যালয় সূত্রে জানা গেছে, দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী রাষ্ট্রপক্ষ সাঈদীর মৃত্যুদ- চেয়ে রিভিউ করবে।

মহেশখালীর রাজকারদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন আবারও পিছিয়েছে। প্রসিকিউশন পক্ষের আবেদনে পরবর্তী দিন নির্ধারণ করা হয়েছে ১১ অক্টোবর। বিচারপতি মুজিবুর রহমান ও বিচারপতি মোঃ শাহীনুর ইসলামের সমন্বয়ে গঠিত দুই সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ রবিবার এ আদেশ প্রদান করেছেন।

এর আগে আসামিদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমার জন্য ৪৫ দিনের সময় আবেদন করেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত। পরে ট্রাইব্যুনাল আবেদনটি বিবেচনায় নিয়ে তদন্ত প্রতিবেদন জমার জন্য সর্বশেষ তারিখ হিসেবে ১১ অক্টোবর দিন নির্ধারণ করা হয়।

এদিকে গ্রেফতারকৃত বিএনপির সাবেক সংসদ সদস্য আব্দুর রশিদ মিয়াকে (৮৬) বয়স এবং স্বাস্থ্যগত কারণে জামিন দিয়েছে ট্রাইব্যুনাল। দ্বিতীয় কোন ব্যক্তি হিসেবে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনাল থেকে জামিন পান তিনি। এর আগে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপি নেতা আব্দুল আলীমের (৮৩) জামিন দিয়েছিল ট্রাইব্যুনাল। পরে আলীমের মামলা আপীলে নিষ্পত্তির অপেক্ষায় চলাকালীন তিনি মারা যান।

এ মামলায় গ্রেফতারকৃত আসামি হলেনÑ মজিবুর রহমান, নুরুল ইসলাম, ওসমান গনি, জিন্নাত আলী ও বাদশা মিয়া। আসামি রশিদের জামিনের বিষয়ে প্রসিকিউটর রানা দাশগুপ্ত বলেন, ‘স্বাস্থ্যগত কারণে আসামি আব্দুর রশিদ মিয়াকে শর্তসাপেক্ষে জামিন দিয়েছেন। ৫০ হাজার টাকা মুচলেকায় ঢাকায় তার এক আত্মীয়র (নাতি-মেয়ের ঘরের ছেলের) বাসায় থাকার শর্তে জামিন দেয় ট্রাইব্যুনাল। রশিদের মেয়ের ঘরের নাতির বাসা পল্লবী থানার মিরপুর-১২ নম্বরে।

রানা দাশগুপ্ত বলেন, ‘কক্সবাজারের মহেশখালীতে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় তদন্ত চলছে। এ মামলায় ইতোমধ্যে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। চীফ প্রসিকিউটরের কাছে তদন্ত শেষ করার জন্য ৪৫ দিন সময় চেয়েছিল। এ বিষয়টি আদালতের নজরে এনে ৪৫ দিন সময় চেয়েছিলাম। আদালত তা গ্রহণ করে ১১ অক্টোবর পরবর্তী দিন ঠিক করে। মামলায় অভিযুক্ত ৭৫ জনের মধ্যে ট্রাইব্যুনাল-২ এর নির্দেশে গত ২৪ মে আটক হওয়া চারজনকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। তারা হলেনÑ জিন্নাত আলী, মৌলভী ওসমান গণি, নুরুল ইসলাম, বাদশা মিয়া ও শামসুজ্জোহা। পরে তাদের কারাগারে পাঠানো হয়।

সাঈদীর পূর্ণাঙ্গ রায়ের পর রিভিউ করবে রাষ্ট্রপক্ষ ॥ এ্যার্টনি জেনারেল আশা করছেন শীঘ্রই দেলাওয়ার হোসাইন সাঈদী ও আলী আহসান মুজাহিদের মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেতে পারে। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী সাঈদীর মৃত্যুদ- চেয়ে রিভিউ করা হবে বলেও জানান তিনি। রবিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে এ সব কথা বলেন। তিনি বলেন, সাঈদীর রায়ের কপি বের হলে আমরা তার মৃত্যুদ- চেয়ে রিভিউ আবেদন করব। ট্রাইব্যুনালের দেয়া দ-ের বিরুদ্ধে আপীল বিভাগে পাঁচটি মামলার চূড়ান্ত নিষ্পত্তি হলেও এখন পর্যন্ত তিনটি মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়নি।

এ্যাটর্নি জেনারেলের কার্যালয় আশা করছে শীঘ্রই দেলাওয়ার হোসাইন সাঈদী ও আলী আহসান মুজাহিদের মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হতে পারে। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী সাঈদীর মৃত্যুদ- চেয়ে রিভিউ করা হবে।