২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে ভার্সিটি শিক্ষকদের নতুন কর্মসূচী ঘোষণা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কর্মবিরতি ও স্বাক্ষর অভিযান কর্মসূচী শেষে স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষকরা নতুন কর্মসূচী ঘোষণা করেছেন। দাবি আদায়ে আগামী সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পরিষদের সঙ্গে শিক্ষক নেতারা যৌথ সভা করে উপাচার্যদের পূর্ণাঙ্গ সমর্থন ও সর্বাত্মক সহযোগিতা কামনা করবেন। এরপর শিক্ষকদের কাছ থেকে গৃহীত স্বাক্ষর সংবলিত দাবিনামা প্রধানমন্ত্রীর কাছে পেশ করা হবে। এরপরেও যদি দাবি আদায় না হয় তাহলে দেশের সব শিক্ষকদের একত্রিক করে জাতীয় কনভেনশনের আয়োজন করে দাবি আদায়ে কঠোর কর্মসূচী দেয়া হবে। রবিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচীর ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন মহাসচিব অধ্যাপক এএসএম মাকসুদ কামাল। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এর আয়োজন করে। সংগঠনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, অধ্যাপক এজেএম শফিউল আলম ভূঁইয়া ও অধ্যাপক আখতার হোসেন প্রমুখ। একই দাবিতে গত রবিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ে কোন ক্লাস হয়নি। সংবাদ সম্মেলনে অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, শিক্ষকদের দাবি না মেনে বেতন কাঠামো ঘোষণা করা হলে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে একটি জাতীয় কনভেনশন আয়োজন করে স্বতন্ত্র বেতন কাঠামো ঘোষণার জন্য রূপরেখা উপস্থাপন করা হবে। ওই কনভেনশন থেকে ক্লাস বিরতিসহ দীর্ঘমেয়াদী আন্দোলনের কর্মসূচীও ঘোষণা করা হবে।

জাবি শিক্ষকদের কর্মবিরতি ॥ এদিকে জাবি সংবাদদাতা জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা ও প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন স্কেল পুনর্র্নির্ধারণের দাবিতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি ব্যানারে প্রায় অর্ধশতাধিক শিক্ষক। রবিবার কলা ও মানবিক অনুষদ ভাবনের সমনে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ কর্মসূচী পালন করেন শিক্ষকরা।