২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে ভূমিদস্যুর কবলে সড়ক

  • চাষ দিয়ে ধান রোপণ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী-ঢাপরকাঠী সড়কের দুর্গাপুর ব্রিজ থেকে উত্তরপাশের প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারে যাতায়াতের চার ফুট উঁচু সড়কের প্রায় তিনশ’ ফুট রাস্তা কেটে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুরা।

জানা গেছে, রাতের আঁধারে রাস্তার কেটে ফেলা অংশে প্রভাবশালীরা ট্রাক্টর দিয়ে চাষ করে ধানের বীজ রোপণ করেছে। ফলে গত দু’দিন থেকে ওই রাস্তার পথিক কয়েক হাজার গ্রামবাসীর চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হলেও প্রভাবশালীদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, কলসকাঠী-ঢাপরকাঠীগামী সড়কের দুর্গাপুর ব্রিজ হতে উত্তর পাশের প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার পর্যন্ত চার ফুট উঁচু এক কিলোমিটারের সড়কটি দিয়ে প্রতিদিন ওই এলাকার কোমলমতি শিশু শিক্ষার্থীসহ কয়েক হাজার গ্রামবাসী চলাচল করে থাকে। গত একবছর পূর্বে এলাকার জনগণের যাতায়াতের সুবিধার্থে স্থানীয় বাসিন্দা প্রকৌশলী আবুল বাশার ব্যক্তিগত অর্থায়নে রাস্তার সংস্কার করেন। ওইসময় একই গ্রামের প্রভাবশালী ভূমিদস্যু মোকলেসুর রহমান সংস্কার কাজে বাধা প্রদান করেন। পরে প্রশাসনের হস্তক্ষেপে রাস্তাটি সংস্কার করা হয়। সড়কের বৃহৎ অংশের সম্পত্তি নিজেদের দাবি করে প্রভাবশালীরা শুক্রবার মধ্যরাতে ৪০/৫০ শ্রমিক নিয়ে প্রায় তিনশ’ ফুট রাস্তা কেটে মাটির সঙ্গে মিশিয়ে দেয়। পরবর্তীতে ওই রাতেই ট্রাক্টর দিয়ে চাষ করে ধান বীজ রোপণ করা হয়। প্রকৌশলী আবুল বাশার বলেন, বিষয়টি অমানবিক। তিনি রাতেই থানার ওসিকে বিষয়টি জানিয়েছেন। ওসি আনোয়ার হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ঘটনাটি উর্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। এ ব্যাপারে অভিযুক্ত মোকলেসুর রহমানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।