১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলম্বো টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ভারত

  • রাহানের সেঞ্চুরি, বিদায় বেলায় অনুজ্জ্বল সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার ॥ পনেরো বছরের ক্যারিয়ারে ব্যাট হাতে কত কীর্তিই না গড়েছেন। রানের বন্যা বইয়ে দিয়ে হাঁকিয়েছেন সেঞ্চুরির পর সেঞ্চুরি। বন্ধু মাহেলা জয়াবর্ধনেকে নিয়ে শ্রীলঙ্কান ক্রিকেটকে টেনে এনেছেন এ পর্যন্ত। বিদায় বেলায় অনুজ্জ্বল সেই কুমার সাঙ্গাকারা। কলম্বো টেস্টে জবীনের শেষ ইনিংসে ১৮ রান করে আউট হলেন আধুনিক ক্রিকেটের অন্যতমসেরা এই ব্যাটসম্যান। প্রথম ইনিংসে যিনি করেছিলেন ৩২। দুবারই স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের শিকারে পরিণত হন। দলের অবস্থাও ভাল নয়। ৪১৩ রানের অবিশ্বাস্য লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে ৭২ রানেই ২ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। আজ শেষদিনে আরও ৩৪১ রান চাই তাদের। দিমুথ করুণারতেœ ও এ্যাঞ্জেলো ম্যাথুস ব্যাট করছেন যথাক্রমে ২৫ ও ২৩ রান নিয়ে।

ঘুরিয়ে বললে জয়ের পথে শক্ত অবস্থানে সফরকারীরা। প্রথম ইনিংসে ৩৯৩Ñএর পর কাল ৮ উইকেটে ৩২৫ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। আর লঙ্কানরা প্রথম ইনিংসে অলআউট ৩০৬ রানে। কঠিন বোঝা মাথায় নিয়ে দলীয় ৮ রানে ওপেনার কুশল সিলভা (১) আউট হলে ক্রিজে আসেন সাঙ্গাকারা। করুনারতেœর সঙ্গে যতক্ষণ ছিলেন সাবলীল ব্যাটিং করেছেন। মনে হচ্ছিল, বিপদের মুখে জীবনের শেষ ইনিংসে দলকে ভাল কিছুই দিতে যাচ্ছেন লঙ্কান ক্রিকেটের তুখোড় এই তারকা। ৬২ বলে ১৮ রানের পথে ৪টি চার মারেন সাঙ্গাকারা। কিন্তু জোরের ওপর করা অশ্বিনের ফুল লেন্থ ডেলিভারি ব্যাটে লেগে মুরলি বিজয়ের হাতে জমা পড়ে। দর্শক অভিবাদনের জবাব না দিয়ে দ্রুত প্যাভিলিয়নে ফেরেন সাঙ্গা। সমাপ্ত হয় লঙ্কান ক্রিকেটের গৌরবময় এক অধ্যায়ের। ১৩৪ টেস্টে ৫৭.৪০ গড়ে মোট রান ১২,৪০০। সেঞ্চুরি ৩৮ ও হাফসেঞ্চুরি ৫২। টেস্ট, ওয়ানডে ও টি২০ তিন ভার্সন মিলিয়ে শচীন টেন্ডুলকরের পর দ্বিতীয় সর্বাধিক রানের মালিক তিনিই।

১ উইকেটে ৭০ রান নিয়ে রবিবার দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করা ভারত এদিন ৬২ ওভারে ৭ উইকেটের বিনিময়ে আরও ২৫৫ রান যোগ করে। ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি পূর্ণ করে ১২৬ রানে আউট হন অজিঙ্কা রাহানে। ২৪৩ বলের ক্ল্যাসিক্যাল ইনিংসে ১০ চার মারেন প্রতিভাবান এই ব্যাটসম্যান। এছাড়া ওপেনার মুরলি বিজয় ৮২, টপঅর্ডারে রোহিত শর্মা করেন ৩৪ রান। দ্রুত রান তুলতে গিয়ে শেষ দিকে সহসা উইকেট হারায় সফরকারীরা। স্টুয়ার্ট বিনি ১৭, রবিচন্দ্রন অশ্বিন ১৯ ও অধিনায়ক বিরাট কোহলি ১০ রান করে ফেরেন। লঙ্কানদের হয়ে পেসার ধাম্মিকা প্রসাদ এবং স্পিনার থারিন্ডু কুশল নেন ৪টি করে উইকেট।