২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কেশবপুরে ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দি

কেশবপুরে ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দি

নিজস্ব সংবাদদাতা, কেশবপুর॥ কেশবপুরে বিভিন্ন ইউনিয়নের ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দি হয়ে পড়েছে। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসার মধ্যে অন্ততঃ ২০টি প্রতিষ্ঠানের শ্রেণী কক্ষে পানি ঢুকে পড়ায় পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। সামনে পিএসসি, জেএসসি, জেডিসি ছাড়াও বার্ষিক পরীক্ষার। তাই শিক্ষকরা বাধ্য হয়ে বেঞ্চ দিয়ে মাচা তৈরি করে শিক্ষার্থীদের পাঠদান করাচ্ছেন।

সরেজমিনে জানা গেছে, কপোতাক্ষ নদের অববাহিকায় বিদ্যানন্দকাটি ইউনিয়নের মহাদেবপুর আরবিএস মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়, রেজাকাটি শহীদ জিয়াউর রহমান মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়, নেহালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রায় দুই দশক ধরে জলাবদ্ধতা হয়ে আসছে। ১৯৯৫ সালের দিকে কপোতাক্ষ নদ নাব্যতা হারালে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে গেলে প্রতি বছর বর্ষার মওসুমে ওইসব বিদ্যালয়ে স্থায়ী জলাবদ্ধতা দেখা দেয়। ফলে বিদ্যালয়ের আসবাবপত্র, প্রয়োজনীয় কাগজপত্র নষ্ট হওয়া ছাড়াও দেয়ালের প্লাস্টারা খসে ভবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিকাশ চন্দ্র সরকার বলেন, চলতি বছর আগাম এবং অতি বৃষ্টির কারণে বেশি সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত হয়েছে। কপোতাক্ষ সমস্যার সমাধান হয়ে গেলে ওই সকল শিক্ষা প্রতিষ্ঠান জলাবদ্ধা থেকে মুক্তি পাবে। তিনি জানান বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।