১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাইবান্ধার বন্যা পরিস্থিতির আরও অবনতি

গাইবান্ধার বন্যা পরিস্থিতির আরও অবনতি

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা॥ ব্রহ্মপুত্র, যমুনা, ঘাঘট ও করতোয়া নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় গাইবান্ধার বন্যা সার্বিক পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ব্রহ্মপুত্রের পানি এখন বিপদসীমার ২৬ সে. মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, বন্যায় এ জেলার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও গাইবান্ধা সদর উপজেলার ১৭টি ইউনিয়নের ৬৭টি গ্রামের ৬৫ হাজার ৭শ’ ২০ জন মানুষ পানিবন্দী হয়ে দূর্ভোগ পোহাচ্ছে। এছাড়া এ পর্যন্ত ১১ কি. মি. সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২ হাজার ২শ’ ৪২ হেক্টর জমির ফসল পানিতে ডুবে গেছে। জরুরী ভিত্তিতে বন্যা দুর্গত এসব এলাকায় এ পর্যন্ত ১৭ মে. টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া জরুরী ত্রাণ সাহায্য বাবদ জেলা প্রশাসনের পক্ষ থেকে ২শ’ মে. টন চাল এবং ৫ লাখ টাকা খয়রাতি সাহায্য বাবদ প্রদান করা হয়েছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী আব্দুল আউয়াল জানান, গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রের পানি ১৬ সে.মি. বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২৬ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া করতোয়ার পানি ৪৮ সে. মি., ঘাঘট নদীর পানি ১১ সে. মি. বৃদ্ধি পেলেও এখনো এ দুটি নদীর পানি বিপদসীমার সামান্য নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে তিস্তা নদীর পানি অপরিবর্তিত রয়েছে।