২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের ওষুধ ও বালু আমদানিতে আগ্রহ মালদ্বীপের

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশ থেকে ওষুধ ও নদীর বালু আমদানির আগ্রহ প্রকাশ করেছেন মালদ্বীপ। সম্প্রতি মালদ্বীপ সফরকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে দেশটির উপ রাষ্ট্রপতি আহমেদ আদিব আব্দুল গাফুর এ আগ্রহের কথা জানান।

সোমবার শিল্প মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয় জানায়, সম্প্রতি মালদ্বীপ সফর করেন শিল্পমন্ত্রী। সফরকালে মালদ্বীপের রাষ্ট্রপতির সচিবালয়ে দেশটির উপ রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন তিনি।

উপ রাষ্ট্রপতি আহমেদ আদিব আব্দুল গাফুর বলেন, এরইমধ্যে মালদ্বীপ সরকার বিদেশি শ্রমিকদের সুযোগ-সুবিধা বাড়াতে বেশ কিছু সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করেছে। এর আওতায় বাংলাদেশি শ্রমিকরাও প্রয়োজনীয় সুবিধা পাচ্ছে।

বাংলাদেশি জনশক্তির জন্য ভিসাসহ অন্যান্য কাগজপত্রের প্রক্রিয়া সহজ করতে আরও উদ্যোগ নেওয়া হবে বলে শিল্পমন্ত্রীকে আশ্বাস দেন তিনি।

বৈঠকে শিল্পমন্ত্রী আমু বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বমানের ওষুধ উৎপাদন করছে। এসব ওষুধ ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের ৭৪টি দেশে রফতানি হচ্ছে। মালদ্বীপও বাংলাদেশ থেকে গুণগত মানসম্পন্ন এসব ওষুধ আমদানি করতে পারে।

বৈঠকে বাংলাদেশ থেকে ওষুধ ও নদীর বালু নেওয়ার আগ্রহ প্রকাশ করেন মালদ্বীপের উপ রাষ্ট্রপতি।

সমুদ্রে যৌথ ফিশিং কোম্পানি গঠন ও মালদ্বীপের সঙ্গে বাংলাদেশের জাহাজ চলাচলের জন্য একটি শিপিং লাইন চালুর প্রস্তাব করেন শিল্পমন্ত্রী আমু।

বৈঠকে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল কাজী সারোয়ার হোসেনসহ মন্ত্রীর সফর সঙ্গীরা উপস্থিত ছিলেন।